skip to Main Content
romantic-color-march-into

ফিচার I ভালোবাসার রঙ

 

রঙে অনুভূতির প্রকাশ। সম্পর্কভেদে। প্রেমের আবেগ বোঝানোর জন্য

 

মানুষ নানাভাবে নিজেদের ভালোবাসার অনুভূতি প্রকাশ করে থাকে। হতে পারে তা কবিতা, কিংবা চিত্রকর্ম। মানুষের অনুভূতি বিচিত্র, নানাভাবেই সেসবের প্রকাশ ঘটে। যেমন ভালোবাসার অনুভব প্রকাশে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো রঙ। কিছু রঙ আমাদের সম্পর্ক ও রোম্যান্টিক অনুভূতিগুলোর প্রতিনিধিত্ব করে।

লাল

লাল ঐতিহ্যগতভাবে প্রেম আর রোম্যান্সের রঙ। এই রঙ নৈকট্যের গভীর আকাক্সক্ষা প্রকাশ করে। ভালোবাসার তীব্র অভিব্যক্তিতে লাল ব্যবহৃত হয়, যা সহজেই যে কারও হৃৎস্পন্দন দ্রুততর করে তুলতে পারে।

সাদা

শুদ্ধতা ও সততার প্রতীক। একে অপরের প্রতি স্বচ্ছতা বোঝাতে কিংবা সাধারণত নতুন সূচনার সঙ্গে যুক্ত করা হয় এই রঙ।

গোলাপি

যত্নশীল প্রেমের প্রতিনিধিত্ব করে। গোলাপি শর্তহীন ভালোবাসা, একে অপরের প্রতি যত্নশীলতার প্রতীক। লাল ও সাদার সমন্বয় বলে দুটি রঙের বৈশিষ্ট্য এর মাঝে পাওয়া যায়। লাল রঙ উষ্ণতা ও আবেগের প্রকাশ, গোলাপি রোম্যান্স ও কমনীয়তার প্রতিনিধিত্ব করে।

কমলা

মুগ্ধতা, উষ্ণতা, সুখের রঙ। একগুচ্ছ কমলা রঙের ফুল মুহূর্তেই ভরিয়ে তুলতে পারে আপনার সঙ্গীর মন আবেগময় উষ্ণতায়।

বেগুনি

রাজকীয়তা, আভিজাত্য, উচ্চাকাঙ্ক্ষা ও বিলাসিতার রঙ বেগুনি।         প্রাকৃতিকভাবে কিছুটা দুর্লভ হওয়ায় এটি যেকোনো মুহূর্তকে বিশেষ করে তোলে। মন ও শরীরের ওপর রঙটি বিভিন্নভাবে প্রভাব ফেলে। সংবেদনশীলতা, কল্পনা ও সৃষ্টিশীলতা উসকে দেয়।

সবুজ

আনন্দময়, আরামদায়ক ও তারুণ্যের রঙ। সবুজ এমন একটি রঙ, যা উদ্বেগ ও বিষণ্নতা কমাতে সাহায্য করে। এ ছাড়া আশা-আকাঙ্ক্ষা, স্বাস্থ্য, সাহসিকতা, সমবেদনার ছোঁয়া আনে। সরাসরি প্রকৃতির প্রতিনিধিত্ব করায় এ রঙ সহজেই ভালোবাসায় উদার করে তোলে মনকে।

নীল

স্বাধীনতা, কল্পনা, প্রশস্ততা, অনুপ্রেরণা ও সংবেদনশীলতার রঙ। বিশ্বাস, আনুগত্য, আন্তরিকতা, জ্ঞান, আস্থার অর্থ প্রকাশ করে নীল। বেদনার রঙও নীল। এ বেদনা বিরহেরই, যার উৎস ভালোবাসা।

হলুদ

আশা এবং সুখের রঙ। হলুদ ইতিবাচকতা, স্বচ্ছতা, শক্তি, আনুগত্য ও আনন্দ প্রকাশ করে। এই রঙ বন্ধুত্ব, উৎসব, তারুণ্যের জানান দেয়। তবে মনোযোগ আকর্ষণে সম্ভবত সবচেয়ে উপযোগী।

সোনালি

আভিজাত্য ও ঐতিহ্য প্রকাশ করে। এই উজ্জ্বল রঙ আনন্দ আর উষ্ণতার প্রতীক বটে। বহুকাল ধরে বাঙালির উৎসব, প্রেম, রোম্যান্স কিংবা বিয়ের লাল শাড়ির পাড় অথবা শেরওয়ানি, পাগড়ির অবিচ্ছেদ্য অংশ।

রুপালি

মার্জিত রুচির প্রকাশ ঘটে এই রঙে। রুপালির সমান প্রভাব দেখা যায় ঐতিহ্য ও উৎসবে। চাকচিক্যপূর্ণ এ রঙ প্রত্যাশা, ভরসা ও ভালোবাসার প্রতীক।

পিচ

বুদ্ধি, কৃতজ্ঞতা, গুণগ্রাহিতার রঙ। কমলা ও গোলাপির মিশ্রণে তৈরি। প্রতিনিধিত্ব করে রোম্যান্স, উষ্ণতা এবং কৃতজ্ঞতার। এটি প্রেমের উপলব্ধি প্রদর্শনে বিশ্বস্ত।

এ ছাড়া ফিরোজা, ম্যাজেন্টা, ল্যাভেন্ডার, টারকোয়েজ, খয়েরি, মেরুন, আকাশি ইত্যাদি রঙও পরিবেশ অনুযায়ী ফুটিয়ে তুলতে পারে ভালোবাসার অনুভূতিগুলো।

   আল ইমরান

মডেল: মাহবুব, পায়েল ও ফাহিম

মেকওভার: পারসোনা

ওয়্যারড্রোব: নাবিলা

ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top