FASHON
  • ফিচার I চমকদার চুনরি

    যেকোনো পোশাকে, অনুষঙ্গে এমনকি শাড়িতেও ব্যবহার করা যায় চুনরি। বিচিত্র রঙে, নজরকাড়া ঢঙে


    উৎপত্তি ভারতে। রাজস্থানের প্রধান এক ফ্যাব্রিক এই চুনরি দেশের গন্ডি পেরিয়ে অনেক দূর এগিয়েছে বহু আগেই। বিভিন্ন রঙের পোশাকে ছোট ছোট বুটির কাজকেই সাধারণত চুনরি বলে। এর সঙ্গে অনেকটা বাংলাদেশি বাটিক ডিজাইনের সাদৃশ্য রয়েছে, তবে ফ্যাব্রিকে রয়েছে ভিন্নতা। সুতির বদলে বেশির ভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয় সিল্ক কিংবা জর্জেট। বিভিন্ন রঙের আয়োজন আর চমকদার কাজের জন্যই চুনরি বেশ জনপ্রিয় সবার কাছেই। এর রয়েছে বিচিত্র আঙ্গিকে মজার সব ব্যবহার। ফিউশনেও এটি নজর কেড়েছে, বেড়েছে চাহিদা।
    ফ্যাশনে বাহারি চুনরি
    রাজস্থানে ঘাগরা ও ওড়নায় শুরু হলেও এখন বিভিন্নভাবে ব্যবহার করা হচ্ছে চুনরি। শাড়ি থেকে শুরু করে বিচিত্র আঙ্গিকে এটি ফুটিয়ে তোলা হচ্ছে।
    শাড়ি
    গায়েহলুদ থেকে শুরু করে যেকোনো জমকালো অনুষ্ঠানে চুনরি স্থান করে নিয়েছে বহু আগে। প্রথমে নিপাট পুরো শাড়ি একই রকম হলেও পরে এসেছে শেডের ব্যবহার। জমকালো ভাব আনতে লেইস দিয়ে একে করে তোলা হয়েছে নজরকাড়া। একই শাড়িতে দুই কিংবা তিন ধরনের চুনরি প্রিন্ট পুরো আউটফিটের লুকেই পরিবর্তন নিয়ে আসতে পারে। হাল ফ্যাশনে চুনরি শাড়িতে মজার একটি বৈশিষ্ট্য যোগ হয়েছে, তা হলো কাটওয়ার্ক ও প্যাচওয়ার্ক। একরঙা শাড়িতে বিভিন্ন রঙের চুনরি ফ্যাব্রিক দিয়ে প্যাচওয়ার্ক করা হয়। বিভিন্ন রঙের চুনরি ওড়না কিনে একরঙা শাড়িতে নিজেই করে নেয়া যেতে পারে এই কাজ।
    কামিজ-সালোয়ার
    একরঙা কামিজের সঙ্গে চুনরি প্রিন্টের সালোয়ার কিংবা একরঙা সালোয়ারের সঙ্গে চুনরি কামিজ ও ওড়নার চল কখনো যেন পুরোনো হবার নয়। সব সময়, যেকোনো অনুষ্ঠান কিংবা সাধারণ ব্যবহারে এটি যেমন আরাম, তেমনি ফ্যাশনেবল। সেই চিরায়ত সাদা কামিজের সঙ্গে যেকোনো রকমের চুনরি মানিয়ে যায়। কুর্তি আর হলুদের আয়োজনে পুরো দল বেঁধে চুনরি দিয়ে বানানো পোশাক কিংবা বন্ধুদের আড্ডায় একই রকম পোশাকে কখনোই বেমানান লাগে না। কামিজের কাট আর কাজের ভিন্নতায় আরও সুন্দর হয়ে ওঠা যায়।
    নতুন সংযোজন চুনরি কটি
    কামিজের সঙ্গে কটির প্রচলন নতুন করে শুরু হয়েছে বেশ কিছুদিন হলো। চুনরির কটি স্টাইল বেশ আকর্ষণীয় এখন। কামিজের সঙ্গে লম্বা শ্রাগ কিংবা কটি ওড়নার বদলে বেশ মানিয়ে যায়। যেকোনো সময় আরাম ও ফ্যাশন- দুটোই একসঙ্গে পাওয়া সহজ হয় কটির সঙ্গে। আর ওয়্যারড্রোবে রঙিন কটি চাইলে চুনরি হতে পারে সবচেয়ে রঙিন আর আকর্ষণীয় এক কালেকশন।
    ওড়না
    সবচেয়ে বেশি প্রচলিত চুনরির অনুষঙ্গ হলো ওড়না। যেকোনো একরঙা কামিজ কিংবা কুর্তির সঙ্গে ঝলমলে রঙের চুনরি স্কার্ফ বা ওড়নাতেই যেকোনো সময় উজ্জ্বল হয়ে ওঠা যায়। ওড়নায় বিশেষত্ব আনতে চারপাশে লেইসের কাজ করা যেতে পারে। শেড কিংবা একরঙা ওড়না- যেমনই হোক, যেকোনো রঙের কামিজের সঙ্গে মানিয়ে যেতে জুড়ি নেই চুনরির।
    অন্যান্য অনুষঙ্গ
    আজকাল শুধু পোশাকেই যে চুনরি সীমাবদ্ধ তা কিন্তু নয়; এর ব্যাপ্তি রয়েছে বিভিন্ন অনুষঙ্গে। বাহারি রঙের ঝোলা ব্যাগে চুনরির কাজ বেশ দৃশ্যমান বলা চলে। ভারতে এর উৎপত্তি হলেও বাংলাদেশের ফ্যাশনে বেশ ভালোভাবেই জায়গা করে নিয়েছে এই অনুষঙ্গ। নিজের মতো করে রং মিলিয়ে বানিয়ে নেয়া যেতে পারে এমন ব্যাগ। ফ্যাব্রিকের জুতায়ও চুনরির ব্যবহার দেখা যায়। ছবির ফ্রেমে কিংবা আয়নার চারপাশে মুড়িয়েও নিজের মতো করে তৈরি করে নেয়া যেতে পারে চমকদার এমন অনুষঙ্গ।
    বাঙালির ঐতিহ্যগত ফ্যাশন না হলেও বিচিত্র রঙের এই ফ্যাব্রিক মানিয়ে যায় এখানকার প্রচলিত পোশাকের সঙ্গে। অধিকন্তু যেকোনো আবহাওয়ায় জুতসই।

     জান্নাতুল শিখা
    মডেল: মিথিলা
    মেকওভার: পারসোনা
    ছবি: ক্যানভাস
    ওয়্যারড্রোব: চন্দন


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    ময়লার রঙে
    23 November, 2017 2:18 am
    ভিক্টোরিয়া
    23 November, 2017 1:48 am
    রিচম্যানে রিচ
    23 November, 2017 12:10 am
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK