FASHON
  • ফিচার I শিবোরি


    কাপড়ে সৌন্দর্য সৃষ্টির একটি পদ্ধতি। কেবল পোশাক নয়, অ্যাকসেসরিজেও এটি ব্যবহারযোগ্য

    কাপড়ে প্রাকৃতিক উপায়ে রঙ করার জাপানি পদ্ধতি এটি। এর এতই ব্যাপকতা, যা অন্য কোনো টেক্সটাইল ডাইংয়ে দেখা যায় না। শিবোরি মানে সাগরের ঢেউ। কারণ, সাগরের প্রবহমানতার বৈচিত্র্য ফুটে ওঠে ফ্যাব্রিকে। জাপানি এই আদিম টেক্সটাইল ডাইং পদ্ধতি বহু শতাব্দী ধরে প্রবহমান। শুরুতে এর প্রধান রঙ ছিল ইন্ডিগো। এখনো এই ইন্ডিগো রঙে শিবোরি পদ্ধতিতে সবচেয়ে বেশি কাপড় রঙ করা হয়।
    আমাদের ব্যবহার্য কাপড়ে বৈচিত্র্য আনার জন্য নিরলস প্রচেষ্টা চালাচ্ছে টেক্সটাইল ডিজাইন কোম্পানিগুলো। শতকোটি টাকার আধুনিক যন্ত্রপাতির প্রজেক্টে টেক্সটাইল প্রিন্টিং আর ডাইং হচ্ছে। নতুনত্ব আর বৈচিত্র্য আসছে। অন্যদিকে, এসব কপিও হচ্ছে অনেক। হাই ফ্যাশন গ্যালারি থেকে ফুটপাত- সব জায়গাতে একই ডিজাইন অল্প সময়ে মার্কেটে সয়লাব হয়ে যাচ্ছে। তখন ওই শতকোটির প্রজেক্টে প্রস্তুত ডিজাইন আর অলিগলিতে প্রিন্টিং কারখানার ডিজাইন একই মনে হয়। শিবোরি যেহেতু ট্র্যাডিশনাল হ্যান্ডমেইড ডিজাইন, তাই এর প্রতিটি পর্বই ইউনিক ও ব্যতিক্রম। ডাইংয়ের পদ্ধতিতে ম্যানুয়ালি অনেক ভিন্নতা আনা সম্ভব। কপি হুবহু করা যায় না, ফলে মার্কেটেও দ্রুত একই ডিজাইন ছড়িয়ে পড়ার শঙ্কা থাকে না। তাই ভিন্নতার দিক থেকে ক্রেতার আগ্রহ থাকে বেশি। শিবোরি ডাই এ কারণে এত জনপ্রিয়। ঈদ কালেকশন অথবা বৈশাখী এক্সক্লুসিভ পোশাকের ধারাবাহিক জনপ্রিয়তার সূত্র ধরেই আগামী কয়েকটি বছরে নামিদামি বেশ কয়েকটি ফ্যাশন বা টেক্সটাইল ফোরকাস্ট এবং পোর্টফোলিও কোম্পানি বা এজেন্সি শিবোরি ডাইংকে অগ্রাধিকার দিচ্ছে।
    আমাদের দেশে অনেক ক্রেতা ও ফ্যাশন-সংশ্লিষ্ট মানুষ বাটিককে শিবোরি বা শিবোরিকে বাটিক বলে বেশ আনন্দ লাভ করেন। অনেকে আবার মানহীন টাইডাইকে শিবোরি ডাইয়ের সমমূল্যায়ন করে থাকেন। এ ক্ষেত্রে মানসম্পন্ন প্রডাক্টের দামটাও তারা মেনে নিতে পারেন না। কারণ, নরমাল টাইডাই আর শিবোরি ডাইয়ে অনেক পার্থক্য আছে। এটি সময় এবং ব্যয়সাপেক্ষ। এ জন্য অনেকে বাধ্য হয়ে শিবোরি ডাই থেকে সরে এসে ক্রেতার চাহিদা অনুযায়ী কম খরচে ও সহজ পদ্ধতিতে পোশাক তৈরি করেন। কিন্তু ক্রেতাকে আগ্রহী করে তোলার চেষ্টা করেন না। ডিজাইনই মার্কেটে ডিমান্ড তৈরি করবে, ক্রেতার চাহিদাকে প্রভাবিত করবে- এই পদ্ধতি আমাদের মার্কেটে অচল। শিবোরি ডাইং এমন একটি পদ্ধতি, যার মাধ্যমে ক্রেতাকে আকৃষ্ট করা যায়। এই আগ্রহের সর্বনাশ ঘটে তখনই, যখন অন্য কেউ নিম্নমানের পণ্য সরবরাহ করে কম মূল্যে বাজারজাত করেন।
    ছয় রকমের হয় এই ডাই: নু-ই, কানোকা, মিডরা, কোমো, আরশি ও ইটাজেমি শিবোরি। নু-ই হচ্ছে সেলাই শিবোরি। বিভিন্ন রকমের হাতের সেলাইয়ের মাধ্যমে এই ডাইং করা হয়। কোনো লাইন বা নকশা সেলাই করা হয় এবং সেই লাইন বা নকশাগুলো টেনে বাঁধা হয়, তারপর ডাই করা হয়।
    কানোকা শিবোরি অনেকটা বাঁধনি টাইডাইয়ের মতো। যত রকম বাঁধনি আছে বা ফ্রি-হ্যান্ড টাইডাই আছে, সবই কানোকা শিবোরি। আমাদের এখানে প্রচলিত টাইডাইয়ের সঙ্গে এর অনেকটা মিল আছে।
    মিডরা শিবোরি লুপ বাঁধা শিবোরি, কাপড়ে লুপ তৈরি করা যায় এমন কিছু উপাদান, যেমন- মার্বেল, পাথর, কাঠের টুকরো ইত্যাদি দিয়ে টাইডাই করা। কোনো উপাদান ছাড়াও এমনি লুপ তৈরি করে ডাই করা হয়।
    কোমো শিবোরি টাই এবং টুলসের ব্যবহার করে করা হয়। কাঠ বা প্লাস্টিক কিংবা বাঁশের টুকরায় প্যাঁচ দিয়ে এই ডাই করতে হয়। এতে কাপড় সরাসরি বাঁশ বা কাঠে প্যাঁচানো হয় অথবা কাপড় আলাদা পেঁচিয়ে বাঁশ বা কাঠে বাঁধা হয়, তারপর ডাই করা হয়।
    আরশি শিবোরি কাপড় পাইপে পেঁচিয়ে ডাই করার পদ্ধতি। মূলত যত রকম স্ট্রাইপ আছে, সব এই পদ্ধতিতে করা হয়।
    কাপড় ভাঁজ প্যাটার্ন বা শেপের যত রকম পদ্ধতি আছে, তা ইটাজেমি শিবোরি পদ্ধতি। সলিড কালার বা কালার শেডের ভাঁজ পদ্ধতি এর অনন্য উদাহরণ।
    শুধু কাপড়ে নয়, চামড়াজাত পণ্য, আর্টিফিশিয়াল ফাইবার ফ্যাব্রিক এবং অন্যান্য ডাই-যোগ্য জিনিসে শিবোরি ডাই আজকাল বেশ ট্রেন্ডি। পরিধেয় কাপড় ছাড়াও ব্যাগ, জুট ফাইবার ফ্যাব্রিক, বিছানা, আসবাব, জুয়েলারি- সব জায়গায় এই পদ্ধতি প্রয়োগ করা হচ্ছে। শিবোরি ডাইং মূলত ছয় বা সাতটি পদ্ধতিতে করা হলেও এর বৈচিত্র্য অপরিসীম।
    যেহেতু হ্যান্ডিক্রাফট পণ্য বলে এটি বিশ্বে সমাদৃত, তাই আমাদের দেশে দরিদ্র জনগোষ্ঠীকে কর্মদক্ষ করে এই পদ্ধতিকে কাজে লাগিয়ে স্বাবলম্বী করা যায়। ইতিমধ্যে দেশে অনেক এনজিও বা ডিজাইনার এ শিবোরিকে নারী কর্মীদের কর্মদক্ষতার মাধ্যম হিসেবে গড়ে তুলেছে। এর সঙ্গে ন্যাচারাল ডাই জড়িত। বিশ্বজুড়ে ইকো প্রিন্ট, ইকো ডাই, অর্গানিক ফ্যাব্রিক ডাই এবং ফেয়ার ট্রেন্ড পণ্য উৎপাদনে শিবোরি ডাই এক অনন্য সংযোজন।

     এসএম মাইনুদ্দীন ফুয়াদ
    মডেল: মুন্না ও রোথি
    মেকওভার: পারসোনা
    ওয়্যারড্রোব ও অ্যাকসেসরিজ: সাদাফ
    ডিজাইন এবং ডিজাইন টেক্স
    ছবি: ক্যানভাস


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    ময়লার রঙে
    23 November, 2017 2:18 am
    ভিক্টোরিয়া
    23 November, 2017 1:48 am
    রিচম্যানে রিচ
    23 November, 2017 12:10 am
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK