FASHON
  • টিপস I রোজা-পরবর্তী যত্ন

    ঘুম আর খাওয়ার রুটিনে পরিবর্তন প্রভাব ফেলে ত্বক ও চুলে। তাই দরকার বিশেষ যত্ন-পরিচর্যা

    ধর্মীয় কর্তব্য পালনের পাশাপাশি স্বাস্থ্য ঠিক রাখার জন্য রোজা রাখেন অনেকেই। তবে রমজানে খাদ্যাভ্যাস এবং ঘুমের রুটিনে একটা বড় পরিবর্তন হয় এবং এর প্রভাব পড়ে ত্বক ও চুলে। সেটি কাটিয়ে ওঠার জন্য পরবর্তী কিছুদিন আলাদা করে একটু যত্ন নিতেই হয়। তা কঠিন কিছু নয়। অন্যদিকে, সবচেয়ে বড় উৎসব ঈদের জন্য আলাদা করে নিজেকে প্রস্তুত করাও জরুরি। এবারের রোজায় দিনের সময়দৈর্ঘ্য বেশি, গরমও তীব্র।
    রোজার সময় স্বাস্থ্য এবং সৌন্দর্য সুরক্ষায় কী কী করা উচিত, তা সবাই কম-বেশি জানেন। ভাজাপোড়া খাওয়া চলবে না, খেতে হবে স্বাস্থ্যকর খাবার এবং প্রচুর পানি। কিন্তু এ কথা মানেন কে? তা ছাড়া ইফতারে নানা রকম ভাজাপোড়া খাবারের স্বাদ এড়ানো সহজ নয়। এগুলো খেয়ে অনেকে রাতও জাগেন। সেই ক্লান্তিতেই চোখের নিচে কালো দাগ পড়ে, ডিহাইড্রেটেড হয়ে পড়ে শরীর।
    রমজানের পর অনেকের সাধারণ কিছু সমস্যা দেখা দেয়। যেমন মুখত্বকের নানা জায়গায় হালকা ফেটে সাদা সাদা দাগ ওঠে। ত্বক শুষ্ক হলে এ সমস্যা বেশি হয়। রোজা রাখার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। ইফতার ও সেহরির মধ্যবর্তী সময়ে পর্যাপ্ত পানি পান না করলে বা সবজি কম খাওয়া হলে শরীরের হজমে গড়বড় দেখা দেয়। ত্বকে সমস্যার মূল কারণ এটাই। ঈদের সময় উল্টোপাল্টা ভারী খাবার না খেয়ে বেশ কিছুদিন ধরে খেতে হবে হালকা ঠান্ডা সহজপাচ্য খাবার। চা বা ক্যাফেইনজাতীয় পানীয় বাদ দেয়াই শ্রেয়। খাওয়া যেতে পারে প্রতিদিন এক বাটি ঠান্ডা টক দই। যাতে হজম প্রক্রিয়ায় যে সমস্যা দেখা দিয়েছিল, তা নিয়ন্ত্রণে আসে।
    ত্বকের পেলবতা ফিরিয়ে আনার জন্যও ব্যবহার করা যেতে পারে টক দই। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে বাইরে বের হবার আগে দু-চামচ বরফঠান্ডা টক দই সারা মুখে মাস্কের মতো লাগিয়ে রাখতে হবে। ধুয়ে ফেলতে হবে বিশ মিনিট পর। এতে দিনভর ত্বক আর্দ্র থাকবে। কমপক্ষে এক সপ্তাহ খাবারের মেন্যুতে রাখতে হবে এক বাটি ফলের সালাদ ও ঠান্ডা দুধের শরবত।
    রোজার পর দেখা যায়, কারও কারও ত্বক অনুজ্জ্বল হয়ে গেছে। সে জন্য ব্যবহার করতে হবে ফেস মাস্ক। তৈরি করে নেয়া যাবে ঘরেই। দুই টেবিল-চামচ অলিভ অয়েলের সঙ্গে মেশাতে হবে সমপরিমাণ মধু, লেবুর রস এবং কাজুবাদাম বাটা। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রেখে দিতে হবে বিশ মিনিট। এরপর ধুয়ে ফেলতে হবে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে। সপ্তাহে তিন দিন করলেই যথেষ্ট। ত্বক পেলব ও উজ্জ্বল হয়ে উঠতে সাহায্য করবে এ প্যাক।
    এই গরমে রোদে খুব বেশি ঘোরাঘুরি না করাই শ্রেয়। তাতে ত্বক ক্লান্ত হয়ে যায়। কিন্তু ঈদে বেড়ানো হবেই, এড়ানোর উপায় নেই। তাই শরীর যাতে বেশি ক্লান্ত না লাগে, সে জন্য সময় পেলেই চোখ বন্ধ করে পনেরো মিনিট বিশ্রাম নিতে হবে। বাইরে থেকে ফিরেই শাওয়ার নেয়াটা জরুরি। আরও ভালো হয়, গোসলের পানি যদি হালকা গরম থাকে। যত গরমই লাগুক না কেন, পছন্দসই এসেনশিয়াল অয়েল মেশানো হালকা গরম পানিতে গোসল করলে ত্বক ও মন দুটোই ঝরঝরে হয়ে উঠবে। এ সময় সাবানের পরিবর্তে ক্লিনজার ব্যবহার করাই শ্রেয়। সাবানে ত্বক কিছুটা রুক্ষ হয়ে যায়। তবে, বিশেষজ্ঞদের মতে, পরিষ্কার পানির থেকে ভালো ক্লিনজার আর কিছু হতে পারে না। বেশি পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। তৈলাক্ত ত্বকের জন্য গরম পানি আর অন্যান্য ত্বকের জন্য হালকা উষ্ণ পানি ব্যবহার করতে হয়। অনেকেই বাইরে থেকে এসে মুখ ভালোভাবে পরিষ্কার করেন, কিন্তু তাদের ত্বকে সমস্যা লেগেই থাকে। এক পরিসংখ্যানে জানা গেছে। এর কারণ হলো বেশির ভাগ মানুষের মুখ পরিষ্কারের আগে হাত ধোয়ার অভ্যাস নেই। নিয়ম হচ্ছে, প্রথমেই সাবান বা ক্লিনজার দিয়ে হাত ভালোভাবে পরিষ্কার করে নিতে হয়। কারণ, হাত থেকেই ব্যাকটেরিয়ার সংক্রমণ সবচেয়ে বেশি হয়।
    কেবল ত্বক নয়, রোজার প্রভাব পড়ে চুলেও। অতিমাত্রায় শুষ্ক হয়ে যায়, পড়তে শুরু করে, খুশকিও দেখা দেয়। চুল ভালো রাখার জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা সবচেয়ে জরুরি। পাশাপাশি রোজার পর নিজেকে একটু নতুনভাবে দেখতে চাইলে হেয়ারস্টাইলে পরিবর্তন আনা যেতে পারে। অন্তত চুলের আগা ছেঁটে নেয়া উচিত। তাতে চুল ঝরার পরিমাণ কমে যায়। চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য ব্যবহার করতে হবে হেয়ারপ্যাক। একটি ডিমের সঙ্গে (চুল রুক্ষ হলে কুসুম এবং তৈলাক্ত হলে সাদা অংশ), এক কাপ দুধ, দুই টেবিল-চামচ অলিভ অয়েল এবং একটি লেবুর রস মেশাতে হবে। এবার মিশ্রণটি ঘষে ঘষে মাথার ত্বকে লাগিয়ে রাখতে হবে কমপক্ষে আধা ঘণ্টা। তারপর চুল ধুয়ে ফেলতে হবে হালকা কোনো শ্যাম্পু দিয়ে। চুলের সাধারণ সমস্যাগুলো কাটাতে এটি দারুণ কার্যকর। তবে প্যাকটি লাগানোর আগে অবশ্যই চুল ও মাথার ত্বক পরিষ্কার করে নিতে হবে।

     রত্না রহিমা
    মডেল: মৌসুম
    মেকওভার: পারসোনা
    ছবি: ক্যানভাস


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    জিওমেট্রিক
    23 July, 2017 10:30 pm
    একঝলক
    23 July, 2017 5:39 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK