FASHON
  • হেঁশেলসূত্র I মাশরুমের স্বাদে

    মাশরুমের কদর এখন বিশ্বজুড়ে। স্বাস্থ্যকর এবং সুস্বাদু বলেই। এর চমকপ্রদ তিনটি রেসিপি দিয়েছেন ইসরাত জাহান
    ছবি: ক্যানভাস

    মাশরুম মাঞ্চুরিয়ান

    উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, লবণ সামান্য, পেঁয়াজ ২টা কুচি করা, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, ক্যাপসিকাম আধা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, টমেটো কেচআপ ১ চা চামচ, তেল ১ কাপ, সয়া সস ১ টেবিল চামচ, সরিষা বাটা ১ চা চামচ।
    প্রণালি: মাশরুম ধুয়ে কর্নফ্লাওয়ার, লবণ ও মরিচ গুঁড়া দিয়ে মাখিয়ে রাখুন। চুলায় তেল গরম করে মাশরুমগুলো হালকা বাদামি করে ভাজুন। ভাজা হয়ে এলে তুলে এক পাশে রেখে দিন। অপর একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ দিন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে এলে তাতে আদা ও রসুন বাটা যোগ করুন। মসলা কিছুক্ষণ কষিয়ে নিয়ে তাতে ক্যাপসিকাম, টমেটো সস, সয়া সস, সরিষা বাটা ও সামান্য পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। কিছুক্ষণ পর মাশরুম যোগ করে নেড়েচেড়ে পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত রান্না করুন। তারপর নামিয়ে নিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

    মাশরুম মাসালা কারি

    উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, আলু ১টা (টুকরো করা), পেঁয়াজ কুচি ২টা, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ১ চা চামচ, গরমমসলা গুঁড়া (সামান্য), টক দই ১ চা চামচ, কাসুরি মেথি (সামান্য), টমেটো সস ১ কাপ, পানি পরিমাণমতো।
    প্রণালি: মাশরুম ও আলু সামান্য লবণ মাখিয়ে ভেজে নিন। পাত্রে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। একটু ভাজা হলে রসুন, আদা বাটা, টক দই ও কাসুরি মেথি দিন। তারপর সামান্য পানি মিশিয়ে হলুদ ও মরিচ গুঁড়া যোগ করুন। মসলা সামান্য কষে এলে ভেজে রাখা আলু ও মাশরুম যোগ করুন। পরিমাণমতো পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। মাখা মাখা হয়ে এলে গরমমসলা গুঁড়া দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

    স্টাফড মাশরুম উইদ চিজ বল

    উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, লবণ স্বাদমতো, চিজ ২৫০ গ্রাম, বড় আলু ২টি (সেদ্ধ করে চটকানো), গরমমসলা আধা চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, তেল আধা কাপ।
    সসের জন্য উপকরণ: চিজ ১০০ গ্রাম, টমেটো সস ১ টেবিল চামচ, ময়দা সামান্য।
    প্রণালি: মাশরুমের উপরের অংশটুকু নিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। সেদ্ধ করা স্ম্যাশড আলুর সঙ্গে চিজ, গরমমসলা, কাবাব মসলা ও লবণ মাখুন। পাত্রে সামান্য পেঁয়াজ কুচি নিয়ে অল্প তেলে বাদামি করে ভাজুন। তারপর আগে মেখে রাখা আলু ও চিজের মিশ্রণ দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবার মিশ্রণ থেকে অল্প অল্প নিয়ে ছোট ছোট বল তৈরি করুন। মাশরুমের মধ্যে বলগুলো দিয়ে ভালোভাবে পূর্ণ করুন, যাতে সামান্যতম অংশ খালি না থাকে। একটি পাত্রে ময়দার সঙ্গে পানি মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। তারপর স্টাফ করা মাশরুমগুলো ময়দার ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ভাজুন। বাদামি হয়ে এলে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে চিজ, টমেটো সস ও ময়দা একসঙ্গে মাখিয়ে চুলায় অল্প আঁচে কিছুক্ষণ রান্না করে সস তৈরি করে নিন। ভেজে রাখা মাশরুমের উপর সস দিয়ে পরিবেশন করুন।


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    ওজন কমাতে টেকার
    15 December, 2017 4:00 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK