FASHON
  • হরাইজন

    অ্যাপলের চমক
    প্রতিবছর সেপ্টেম্বরে বাজারে হাজির হয় আইফোনের নতুন চমক। সেই ধারাবাহিকতায় এর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের নতুন তিনটি আইফোন এসে গেল ১২ সেপ্টেম্বর। এই তিনটি হলো আইফোন ৮, ৮ প্লাস ও আইফোন এক্স বা আইফোন টেন। শেষেরটির আগমন মূলত আইফোনের দশ বছর পূর্তি উপলক্ষে। আইফোন টেন-এ রোমান হরফে লেখা হয়েছে দশ (x)। কিন্তু সেটাই পরিচিতি পেয়েছে আইফোন এক্স নামে। ডিভাইসটি স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয়ে তৈরি। ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির এ ডিভাইসে ২ দশমিক ৭ মিলিয়ন পিক্সেলের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ওএলইডির এই ডিসপ্লে ৫ দশমিক ৮ ইঞ্চি। থ্রিডি টাচ প্রযুক্তির ডিভাইসটির সর্বনিম্ন মূল্য ৯৯৯ ডলার। এর সরবরাহ শুরু হবে ৩ নভেম্বর থেকে। ক্যালিফোর্নিয়ার স্টিভ জবস থিয়েটারে এ তিনটি পণ্যের পাশাপাশি মোড়ক উন্মোচন করা হয় অ্যাপল ওয়াচ সিরিজ ৩, ফোরকে অ্যাপল টিভি এবং ওয়্যারলেস চার্জিং প্যাডের। ডিভাইসগুলোর নিয়ন্ত্রণ আরও সহজ ও স্মার্ট করতে আইওএস, ম্যাকওএস, ওয়াচওএস ও টিভিওএসের নতুন সংস্করণও যাত্রা করে।


    ২ মাইল দীর্ঘ শাড়ি, অতঃপর...
    গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানোর জন্য ৩.২ কিলোমিটার বা ২ মাইল দীর্ঘ শাড়ি পরলেন কনে। বেজ কালারের এই শাড়িতে ছিল সোনালি কারুকার্য। শ্রীলঙ্কার ক্যান্ডি শহরের এক বিউটিশিয়ান বিয়ের পাত্রীর জন্য বিশেষভাবে এই শাড়ি তৈরি করা হয়। তিনি জানান, এটি এযাবৎকালের সবচেয়ে দীর্ঘ বিয়ের শাড়ি, যা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেবে। স্বভাবতই এ নিয়ে উচ্ছ্বসিত হওয়ার কথা স্থানীয়দের। কিন্তু ঘটেছে উল্টোটি, পেয়েছেন সবার ভর্ৎসনা। কেননা, লম্বা এই শাড়ি ধরার জন্য ঘণ্টার পর ঘণ্টা রোদে পুড়তে হয় শহরের একটি প্রাথমিক বিদ্যালয়ের আড়াই শ স্কুলশিক্ষার্থীকে। কেন শিশুদের এই কাজে ব্যবহার করা হয়েছে, তা খতিয়ে দেখতে এরই মধ্যে তদন্ত কমিটি গঠন করেছে শ্রীলঙ্কা শিশু সুরক্ষা কর্তৃপক্ষ। অভিযোগ প্রমাণিত হলে দোষীদের দশ বছর পর্যন্ত জেল হতে পারে! উল্লেখ্য, কেন্দ্রীয় প্রদেশের মুখ্যমন্ত্রী সারাথ একনায়েকে বিয়ের এই উৎসবে প্রধান অতিথি ছিলেন। তারই পৃষ্ঠপোষতায় ক্যান্ডির রাস্তায় শাড়িটির প্রদর্শনী হয়।


    ফ্রান্সের র্যাম্পে জিরোতে না

    বিশ্বের বৃহৎ দুই ফরাসি লাক্সারি গুডস জায়ান্ট কেরিং ও এলভিএমএইচ। উভয়ই কঠোর অবস্থা গ্রহণ করেছে র্যাম্প মডেলদের জিরো ফিগারের বিরুদ্ধে। তারই পরিপ্রেক্ষিতে ফ্রান্সে আইন করা হয়, স্বাস্থ্য পরীক্ষার পর মেডিকেল সার্টিফিকেট ছাড়া কোনো মডেল কাজ করতে পারবেন না র্যাম্পে। ছেলে ও মেয়ে উভয়ের জন্য করা হয় এই আইন। ফ্যাশন লেবেলগুলো গত মাসে অনুষ্ঠিত স্প্রিং-সামার রানওয়ের চুক্তিতে এই আইন কার্যকর হয়। ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে দিওর, স্টেলা ম্যাককার্টনি, কেনজো, গুচি, লুই ভিতোঁ, মার্ক জ্যাকবস ইত্যাদি। ফলে চলতি বছর অনেক জিরো ফিগারের র্যাম্প মডেলই ছিটকে পড়েন সর্বশেষ ফ্যাশন উইকগুলো থেকে। উল্লেখ্য, মডেলরা জিরো ফিগারের দিকে ঝুঁকতে গিয়ে অনেক সময়ই অসুস্থ হয়ে পড়েন। অন্যদিকে তাদের শারীরিক কাঠামোয় অনুপ্রাণিত হয়ে একই গড়নের অধিকারী হতে গিয়ে কঠিন স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন অনেক তরুণ-তরুণী।


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    দলীয় চিত্র
    22 October, 2017 3:50 am
    আনুশকার ‘নুশ’
    22 October, 2017 3:50 am
    ব্রণ
    21 October, 2017 10:35 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK