FASHON
  • সম্পাদকীয়

    মাসটা পুরোপুরি উৎসবে কাটলো। ফোক ফেস্ট, খাদি ফেস্ট, উইভারস ফেস্টিভ্যাল, ডেনিম এক্সপো, লিট ফেস্ট উপভোগ করলাম আমরা। বলতে গেলে, সবই আন্তর্জাতিক। এগুলোর মধ্য দিয়ে বাংলাদেশ জানান দিচ্ছে সংস্কৃতির বিশ্বমঞ্চে তারও স্থান আছে, মাথা উঁচু করে দাঁড়ানোর সামর্থ্য এবং তাতে সাড়া পাওয়ার যোগ্যতা আছে। প্রতিটি আয়োজনের সফলতায় এর প্রমাণ মিলছে। অনেক সীমাবদ্ধতার মধ্যেও বাংলাদেশ দেখিয়েছে, উদ্যোগ আর একাগ্রতা থাকলে কিছুই অসম্ভব নয়। এই যেমন ডেনিমের বড় বাজার ইউরোপে বাংলাদেশ এখন শীর্ষে, মার্কিন যুক্তরাষ্ট্রে তৃতীয়। এই অর্জন কম গৌরবের নয়। কেননা, বিশ্বের অর্থনীতি যেসব দেশ নিয়ন্ত্রণ করে, সেগুলোর সঙ্গে প্রতিযোগিতার মধ্য দিয়ে আমাদের দেশ এই অবস্থানে উঠে এসেছে।
    বিষয়টি এবার ক্যানভাসের ভাবনাবিন্দুতে এসেছে। আমরা দেখতে পাচ্ছি, উনিশ শতকে যে কাপড় কেবল শ্রমিকেরাই পরতেন, তার উৎকর্ষ ও বিস্তার ঘটেছে ব্যাপক, এখন তো হাই স্ট্রিট ফ্যাশনেও জায়গা করে নিয়েছে। ফ্যাশন ডিজাইনাররা এই ফ্যাব্রিক নিয়ে রীতিমতো সৃষ্টির নেশায় মেতেছেন। আরও মজার কথা, বাংলাদেশের ডিজাইনাররা এটিতে শাড়িও তৈরি করে দেখিয়েছেন। আমরা তা হাজির করেছি পোর্টফোলিওতে। একটা ফ্যাব্রিকে এত কিছু ঘটছে, এবং ঢাকায় একটা আন্তর্জাতিক উৎসবও হয়ে গেল, তার আদ্যোপান্ত তো জানা চাই! ফলে, আমাদের এই সংখ্যার কভারস্টোরি ডেনিম নিয়ে। ইভেন্টও কভার করেছি আমরা।
    আর উইন্টার পোর্টফোলিও তো থাকছেই। আলাদা মলাটে। প্রসিদ্ধ ব্র্যান্ডের কালেকশন তাতে উপস্থাপন করা হয়েছে। আয়েশি এই মৌসুম যাতে আপনারা পুরোপুরি উপভোগ করতে পারেন।
    বিজয়ের এই মাসটি আমরা উদ্যাপন করছি একটা গৌরবময় অর্জন নিয়ে। তা হলো, ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (এখনকার সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিপুল জনসমুদ্রের সামনে যে ভাষণের মধ্য দিয়ে স্বাধীনতাসংগ্রামের ডাক দিয়েছিলেন, তা আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ইউনেসকো একে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ বলে ঘোষণা করেছে। জাতির জন্য এই প্রাপ্তি সম্মানজনক।
    সম্পাদকীয়টি যখন লিখছি, তখন এক দুঃসংবাদে মন ভার হয়ে গেল। প্রখ্যাত বংশীবাদক, গীতিকার, সুরসাধক, কণ্ঠশিল্পী বারী সিদ্দিকী আর আমাদের মাঝে নেই। বাংলাদেশের লোকগীতি, আধ্যাত্মিক গান ও ধ্রুপদী সংগীতে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।
    সবশেষে এ কটা কথা বলি। হাওয়া ক্রমে ঠান্ডা হচ্ছে, শীত তীব্র হচ্ছে। নিজের যত্ন নেয়ার পাশাপাশি তাদের কথাও ভাবুন, যারা দরিদ্র, শীতবস্ত্র থেকে বঞ্চিত। তাদের পাশে দাঁড়ান।

    সবাইকে বিজয় দিবস ও বড়দিনের শুভেচ্ছা।


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    বোটক্সের বদলে
    19 January, 2018 6:57 pm
    আলোকচিত্র
    19 January, 2018 6:57 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK