FASHON
  • এডিটর’স কলাম I নতুন করে শুরু

    পাওয়া না-পাওয়া নিয়ে কত যে অভিযোগ আমাদের! কেউ ভাবি না, বেঁচে থাকাটাই আসল, এর মধ্যেই সব আনন্দ! আজ বেঁচে আছেন, কালও যে থাকবেন তার কোনো নিশ্চয়তা নেই

    আরও একটি বছর শেষ হয়ে গেল। সময় কত দ্রুত যায়! মনে হচ্ছে, এই তো সেদিন শুরু হলো ২০১৭। দেখতে না-দেখতেই শেষ। বছরের শেষে আমার একটা কথাই মনে হয়, জীবন থেকে আরও একটা বছর হারিয়ে গেল। হাতে সময় খুব কম, যা করার এখনই করে ফেলতে হবে! যত দিন যাচ্ছে, ততই জটিল আর কঠিন হচ্ছে জীবন। আমরা খেয়ালও করছি না, জীবনকে সহজ করে তোলার সংগ্রামে কখন আমরা শেষ করে ফেলছি আমাদের মূল্যবান সময়। পাওয়া না-পাওয়া নিয়ে কত যে অভিযোগ আমাদের! কেউ ভাবি না, বেঁচে থাকাটাই আসল, এর মধ্যেই সব আনন্দ! আজ বেঁচে আছেন, কালও যে থাকবেন তার কোনো নিশ্চয়তা নেই। আগেও বলেছি, জীবনের নানা শূন্যতা ও অভিযোগকে যত প্রশ্রয় দেবেন, ততো তা পেয়ে বসবে আপনাকে।
    নতুন বছরে, সবকিছু সরিয়ে নতুন করে শুরু করলে কেমন হয়? এই ভাবনাতেই উঠুক আপনার প্রথম দিনের সূর্য! যে সময় চলে গেছে, যে ঘটনা ঘটে গেছে, সে সম্পর্কে চিন্তাভাবনা থামিয়ে দেয়াটাই হচ্ছে বুদ্ধিমানের কাজ। যা আপনি আগে করতে পারেননি, ভবিষ্যতেও সেটি পারবেন না, এমন নয়। শারীরিকভাবে সুস্থ ও কর্মক্ষম থাকলেই হলো। বেশির ভাগ ক্ষেত্রেই নেতিবাচক ভাবনাগুলো মনের মধ্যে পুষে বড় করি আমরা, যা আমাদের অবসন্ন করে দেয়। বছরের শুরুতে সবার আগে তাই প্রতিজ্ঞা করুন, কোনো নেতিবাচক চিন্তাকে পাত্তা দেয়া যাবে না।
    আত্মবিশ্বাসী হয়ে উঠতে হবে। গত বছর ভালো যায়নি তো কী হয়েছে! সামনে অবশ্যই ভালো কিছু অপেক্ষা করে আছে আপনার জন্য। এটি নিছক সান্ত্বনার কথা নয়, ভবিষ্যতের জন্য নিজেকে প্রস্তুত করতে এই বাণীর বিকল্প নেই। মনে রাখবেন, জীবনে পরিবর্তন আনার জন্য শুরু করতে হয় নিজেকে দিয়ে। খুব ছোট্ট একটা পরামর্শ দিই। ঘর গোছাতে শুরু করুন। দীর্ঘদিন ধরে জমে থাকা অপ্রয়োজনীয় জিনিসগুলো ফেলে দিন। ইন্টেরিয়রে কিছুটা পরিবর্তন এনে সুন্দর করে সাজান আপনার ঘর। কাজটি করার পর আপনার ভালো লাগবে। একধরনের শান্তি পাবেন নিজের মধ্যে। বছরের শুরুতে এটা পরীক্ষা করে দেখতে পারেন।
    প্রতিদিনের ছোট ছোট মুহূর্তের মধ্যে আনন্দ খুঁজে নিতে হয়। দুপুরবেলা খুব মজা করে খেয়েছেন কিংবা আজকের আবহাওয়া খুব সুন্দর, আপনার শিশুসন্তান খুব সুন্দর করে কথা বলেছে- সবই উপভোগ্য। আমার তো খুব সুন্দর একটা গাছ দেখলেও ভালো লাগে। জীবনটাকে সুন্দর মনে হয়। যেকোনো অভ্যাস থেকে বের হলেও আনন্দ পাবেন। ধরা যাক, দীর্ঘদিন ধরে আপনি চা পান করে আসছেন। এটি থেকে বেরিয়ে এসে এ বছর কফি শুরু করুন না। এই ছোট্ট পরিবর্তন একধরনের বৈচিত্র্য নিয়ে আসবে আপনার জীবনে। যেকোনো অভ্যাস কাটিয়ে নতুন কিছু করার চেষ্টা একধরনের মানসিক প্রশান্তি দেয়। ব্যাপারটা পরীক্ষিত। অনেক ভুল নিয়েই আমরা অনুশোচনায় ভুগি। এতে কোনো সুফল আসে না, বরং হতাশা চেপে বসে শরীর ও মনে। ভবিষ্যৎ দূরের কথা, বর্তমানটাই নষ্ট হয়ে যায়। জমে থাকা অনুশোচনার পাহাড় সরিয়ে একেবারে ফাঁকা করে ফেলুন জায়গাটা। যাতে সেখানে নতুন, পজিটিভ ভাবনার জায়গা হয়। দেখবেন, নিজেকে ভালোবাসতে শুরু করেছেন আপনি। যা কখনো করেননি, এমন কিছু করার চেষ্টা করেও দেখতে পারেন। খুব সহজ কিছু দিয়েই। ধরুন, আপনি বেশ দেরি করে ঘুম থেকে ওঠেন। চেষ্টা করুন আজ থেকে ভোরে উঠতে। দেখবেন, দিনটাই পাল্টে যাচ্ছে। সবকিছুই একটু অন্য রকম লাগছে।
    প্রায় সবার মধ্যেই কোনো না কোনো ব্যাপারে ভয় থাকে। আমরা সব সময়ই চেষ্টা করি সেটাকে ক্রমাগত এড়িয়ে যেতে। ভয়কে জয় করতে হবে, এমন একটি কথা নিশ্চয়ই শুনেছেন। ভেতরের ভয়গুলো থেকে দূরে নয়, বরং সেটার মুখোমুখি দাঁড়ান। মোকাবিলা করুন। আমরা অনেকেই উঁচু জায়গায় উঠতে ভয় পাই, সাঁতার কাটতে ভয় পাই কিংবা মানুষের সামনে কথা বলতে ভয় পাই। প্রতিটি ভয়ই ভেতর থেকে আমাদের দুর্বল করে ফেলে। ভেতরে এটা বাড়তে না দিয়ে তার মুখোমুখি হোন। দেখবেন, অনেক কিছুই সহজ হয়ে আসছে। আপনিও সক্ষম, এই অনুভবটাই আপনাকে নিজের কাছে নতুন করে তুলবে।


    মডেল: আয়শা
    ছবি: তানভীর খান


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    বোটক্সের বদলে
    19 January, 2018 7:14 pm
    আলোকচিত্র
    19 January, 2018 7:11 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK