FASHON
  • ফিচার I স্কিন রেসিপি

    ত্বকের সৌন্দর্যে চাই বিশেষ খাবার। প্রতিদিনকার পুষ্টিকর খাদ্যের পাশাপাশি তাই চলতে পারে স্বতন্ত্র কিছু পদ। নমুনা হিসেবে তাই হাজির করা হলো পাঁচটি রেসিপি

    সৌন্দর্য ও সুস্থতা খাবারের ওপর নির্ভরশীল। ত্বকের সমস্যায় সৌন্দর্যবিশেষজ্ঞরা আজকাল তাই প্রথমেই খাদ্যাভ্যাস ঠিক করার পরামর্শ দিয়ে থাকেন। তবে সব খাবার সৌন্দর্য বাড়ায় না। ত্বক ভালো রাখার জন্য কিছু রেসিপি আছে। যেগুলোকে বলা হচ্ছে ত্বকের খাদ্য। নিয়মিত খাদ্যতালিকায় সেগুলোর যেকোনো একটি রাখলেই ত্বকসংক্রান্ত সমস্যা এড়ানো যায়।
    বেকড সুইট পটেটো
    এ খাবার থেকে পাওয়া যায় প্রচুর বিটা-ক্যারোটিন এবং নানা রকম অ্যান্টি-অক্সিডেন্ট। ত্বককোষ পুনরুজ্জীবিত এবং ত্বককে মসৃণ ও তাজা রাখতে এটি সহায়তা করবে।
    উপকরণ : মিষ্টিআলু ২টি, মাখন ২ চা চামচ, লবণ এক চিমটি, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, চিনি ১ চা চামচ, টক দই ২ টেবিল চামচ।
    প্রণালি : ৪৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রি হিট করে নিতে হবে আভেন। মিষ্টিআলু ভালো করে ধুয়ে একটি কাঁটা চামচ দিয়ে একটু কুরে নিতে হবে। তারপর বেকিং শিটে বিছিয়ে প্রি হিটেড আভেনে বেক করতে হবে ৩৫ থেকে ৪৫ মিনিট। তারপর মাঝখান থেকে কেটে টুকরাগুলোর উপরে মাখন, লবণ, দারুচিনি গুঁড়া ও চিনি ছড়িয়ে দিতে হবে। এবার খেতে হবে টক দইয়ের ডিপে ডুবিয়ে।
    স্পিনাচ সালাদ
    পালংশাকে রয়েছে প্রচুর ওমেগা থ্রি এবং উচ্চ মাত্রার লুটিন। যা সূর্যের অতিবেগুনি রশ্মিতে ক্ষতিগ্রস্ত ত্বক সুস্থ করতে সহায়তা করে। পাশাপাশি বলিরেখা কমিয়ে ধরে রাখবে ত্বকের তারুণ্য।
    উপকরণ : কচি পালংশাক ২ কাপ, বালাসমিক ভিনেগার ২ টেবিল চামচ, গোট চিজ ২ টেবিল চামচ, মাঝারি মাপের একটি বিট (কেটে টুকরো করে একটু ভেজে নেয়া), কুচানো বাদাম ১ টেবিল চামচ।
    প্রণালি : শাক ধুয়ে কেটে নিতে হবে। তারপর মেশাতে হবে ভিনেগার। ভালো করে নাড়াচাড়া করার পর উপরে একে একে ছড়িয়ে দিতে হবে চিজ, বিট ও বাদাম কুচি। চামচ দিয়ে হালকা করে একটু মিশিয়ে সঙ্গে সঙ্গে খেয়ে নিতে হবে।
    গ্রিন সালাদ উইদ শ্রিম্প
    চিংড়ির যথেষ্ট পুষ্টিগুণ রয়েছে। পাশাপাশি সবজির সহযোগে এ খাবার থেকে পাওয়া যাবে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট, ওমেগা থ্রি এবং জিংক। যা ত্বককে রক্ষা করবে ব্রণ, নানা রকম প্রদাহ এবং অকালবার্ধক্য থেকে।
    উপকরণ : লেটুস ২ কাপ, মাঝারি সাইজের একটি গাজর (ছিলে টুকরো করে নেয়া), মাঝারি সাইজের শসা অর্ধেকটা (স্লাইস করে নেয়া), স্লাইস করা লাল ক্যাপসিকাম আধা কাপ, স্লাইস করা অ্যাভোকাডো আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, মাঝারি সাইজের চিংড়ি ৩ কাপ (সেদ্ধ বা হালকা ভেজে নেয়া)।
    প্রণালি : লেটুস পরিষ্কার করে একটি বড় প্লেটে সুন্দর করে বিছিয়ে নিতে হবে। উপরে দিতে হবে স্লাইস করা গাজর, শসা ও ক্যাপসিকাম। এবার লেবুর রস ছড়িয়ে আলতো করে টস করে নিতে হবে। তারপর মেশাতে হবে সেদ্ধ বা হালকা ভাজা চিংড়িগুলো। স্বাদ বাড়ানোর জন্য অল্প লবণও দেয়া যেতে পারে।
    আইসড গ্রিন টি
    ত্বকের জন্য জরুরি একটি পানীয়। তারুণ্য ধরে রাখার আদর্শ দাওয়াই। ত্বকের যেকোনো ক্ষতি মোকাবিলায় এটি তুলনাহীন। পানীয়টিকে বলা হয় অ্যান্টি-অক্সিডেন্টের পাওয়ার হাউজ।
    উপকরণ : পানি ৮ কাপ, গ্রিন টি ব্যাগ ৮টি, মধু ৩ টেবিল চামচ, তাজা পুদিনা পাতা কুচি এক টেবিল চামচ, তাজা লেবুর স্লাইস ৪টি।
    প্রণালি : পানি ভালো করে ফুটিয়ে তাতে টি ব্যাগগুলো দিয়ে সঙ্গে সঙ্গে নামিয়ে নিতে হবে। তারপর মেশাতে হবে মধু। ভালো করে মিশিয়ে টি ব্যাগ উঠিয়ে ফ্রিজে রেখে দিতে হবে ঠান্ডা হওয়ার জন্য। কমপক্ষে দুই ঘণ্টা। তারপর খাওয়ার আগে তাতে মেশাতে হবে বরফ, তাজা পুদিনা পাতা ও লেবু। দশ মিনিট রেখে পান করতে হবে।
    ফ্রেশ ভেজিটেবল ফ্রিতাত্তা
    এই রেসিপিতে যোগ করা যেতে পারে পছন্দসই যেকোনো সবজি। এ থেকে পাওয়া যায় প্রচুর পরিমাণ ভিটামিন সি, যা ত্বকে কোলাজেন উৎপাদনে সহায়তা করে। পাশাপাশি ফ্রি রেডিকেলজনিত ক্ষতির হাত থেকে রক্ষা করবে।
    উপকরণ : ভেজিটেবল অয়েল ১ চা চামচ, কুচানো ব্রকলি আধা কাপ, রসুনবাটা আধা চা চামচ, কুচানো সবুজ ক্যাপসিকাম আধা কাপ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, স্লাইস করা মাশরুম আধা কাপ, স্লাইস করা টমেটো আধা কাপ, বড় সাইজের ডিম ৪টি, ননফ্যাট স্কিম মিল্ক দুই টেবিল চামচ, লবণ আধা চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া এক চিমটি, স্লাইস করা পেঁয়াজকলি ৪টি।
    প্রণালি : ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রি হিট করে নিতে হবে আভেন। বেকিং ডিশে সামান্য তেল মাখিয়ে গ্রিজ করে রেখে দিতে হবে। একটি বড় সসপ্যানে মাঝারি আঁচে তেল ফুটিয়ে তাতে ব্রকলি দিয়ে ভাজতে হবে দুই মিনিট। তারপর একে একে মেশাতে হবে রসুন, পেঁয়াজ, ক্যাপসিকাম, মাশরুম। ক্রমাগত নেড়েচেড়ে রান্না করতে হবে সবজিগুলো সেদ্ধ হওয়া পর্যন্ত। তারপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে আগে থেকে গ্রিজ করে নেয়া বেকিং ডিশে বিছিয়ে নিতে হবে। এবার উপরে ছড়িয়ে দিতে হবে টমেটোর টুকরা। অন্য একটা পাত্রে ডিম ফেটিয়ে তাতে দুধ, লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে খুব ভালো করে নেড়েচেড়ে মেশাতে হবে সব উপকরণ। এবার এই ডিমের মিশ্রণ ঢালতে হবে সবজির উপর। তারপর প্রি হিটেড আভেনে বেক করতে হবে ৩০ থেকে ৪৫ মিনিট। সেট হয়ে গেলে নামিয়ে নিয়ে কেটে টুকরো করে উপরে পেঁয়াজকলি কুচি ছড়িয়ে খেতে হবে। গরম গরম বা ঠান্ডা করে- দুভাবেই খাওয়া যেতে পারে।

     রত্না রহিমা
    মডেল: আলো
    মেকওভার: পারসোনা
    ছবি: তানভীর খান


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    বোটক্সের বদলে
    19 January, 2018 7:14 pm
    আলোকচিত্র
    19 January, 2018 7:11 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK