FASHON
  • ফিচার I টাইয়ের বিচিত্র বাঁধুনি

    বাঁধুনিতে টাইয়ের সৌন্দর্য। জানতে হবে পদ্ধতি আর কোথায় কোন পোশাকে মানানসই

    অফিস, পার্টি আর বিভিন্ন অনুষ্ঠানে ছেলেদের টাই ফ্যাশন ক্ল্যাসিকেরই প্রতিশব্দ। ট্রেন্ড বদলের চিন্তা থেকে প্রতিবছরের ফ্যাশনে আসে নানা ডিজাইনের টাই। একই সঙ্গে বদলে যায় টাইয়ের বাঁধুনির চল। তবে কিছু নট সব সময়ের জন্য। কিছু নতুন হয়ে ফিরে আসে।
    ফোর ইন হ্যান্ড
    টাইয়ের সবচেয়ে সহজ এবং বহুল প্রচলিত বাঁধুনি। হাতের বাঁ দিক থেকে শুরু করে চারটি প্যাঁচ দিয়ে টাই বাঁধা হয়।
    হাফ উইন্ডসর
    অনেকটা ফোর ইন হ্যান্ডের মতোই। শুধু থার্ড স্টেপ থেকে ফাইন স্টেপে আসার আগে একটি বেশি প্যাঁচ দেওয়া হয় হাফ উইন্ডসরে। বাঁধুনি আকৃতিও অনেকটা ফোর ইন হ্যান্ডের মতো। শুধু একটু বেশি মোটা।
    ফুল উইন্ডসর
    মোট দশটি ধাপে বাঁধা হয়। প্রথম ছয় স্টেপে নিচের চিকন অংশকে দু’পাশ থেকে প্যাঁচানো হয়। তারপর বাকিটা ফোর ইন হ্যান্ডের মতো। এতে গিঁটের সামনের অংশ বেশ চওড়া দেখায়।
    বো
    বো টাই ঝুলে থাকে না। শুধু গলার অংশে প্রজাপতির মতো দেখায়। এখন অনেক বো টাইয়ে বাঁধাবাঁধির ঝামেলা থাকে না। রাবার দিয়ে ফিক্সড থাকে। তবে এরও নট রয়েছে।
    ক্যাফে
    পদ্ধতি মূলত উইন্ডসর নটের মতো হলেও ভিন্ন লুক এনে দেয় সামনের গিঁটে। ফোর ইন হ্যান্ড, উইন্ডসর নটে বাঁধুনির জায়গাটা যেমন আপেলের মতো, ক্যাফে নট সরাসরি অমন শেপ আনে না। কারণ, সামনের পাশে দু’দিক থেকে টাইয়ের প্যাঁচ এসে ক্রসের লুক সৃষ্টি করে।
    এলদ্রেজ
    বারো ধাপে বাঁধা হয়। এটি ক্যাফে নটের শেষ ধাপের পরে চিকন অংশ আরও দুবার পেঁচিয়ে দুটি ক্রস বাড়ানো হয় সামনের বাঁধুনির জায়গায়। এতে চিকন অংশ নিচের দিকে পেছনে ঝুলে থাকে না। নটের মধ্যেই বিলীন হয়ে যায়। আর সামনের ক্রসগুলো অনেকটা আনারসের পাতার মতো গাদাগাদি করে থাকতে দেখা যায়।
    ট্রিনিটি
    এমনভাবে এটি বাঁধা হয়, বাঁধুনির সামনের অংশ দেখায় তিনটি রেখা বা পথের মিলনস্থলের মতো।
    এছাড়া পরিচিত আরও কিছু নটের মধ্যে রয়েছে- টিউলিপ, কেপ, ভ্যান উইজক, এডিটি ইত্যাদি।
    ফর অ্যাটিটিউট
    টাইয়ের বিভিন্ন নট ব্যক্তিত্ব প্রকাশে রকমফের তৈরি করে। অভিব্যক্তি তৈরিতে ভূমিকা রাখে। তবে কোন টাইয়ে কেমন বাঁধুনি হবে এবং তা কাদের জন্য, জানা জরুরি। পাশাপাশি পোশাকের সঙ্গেও মানানসই হতে হবে টাইয়ের নট।
        নরমাল শেপের নেক টাইয়ের জন্য ফোর ইন হ্যান্ড, উইন্ডসর টাইপের নট। এবং ফরমাল পোশাকের সঙ্গে মানানসই।
        স্কিনি টাইয়ে সব ধরনের নটই চলে। আর পোশাক সেমি ফরমাল অথবা ট্রেন্ডি ফরমাল হতে পারে। এমনকি ক্যাজুয়াল শার্টের সঙ্গেও চলবে।
        বো টাইয়ের জন্য পোশাক পাশ্চাত্য সান্ধ্য পার্টিওয়্যার অথবা ডিনার গেটআপের মতো হতে পারে।
    ফ্যাশন বিশ্বে টাইয়ের বৈচিত্র্যের যেন শেষ নেই। তবে দেশভেদে এর ব্যবহার হয় নির্দিষ্ট গ-িতে। আমাদের দেশে নেক টাইয়ের পাশাপাশি স্কিনি, বো দেখা গেলেও অন্যগুলো চোখে পড়ে না বললেই চলে।
    গিঁট ছোট করে ফেলুন। এতে অনেক দিন যারা একটু লম্বা গিঁটে পরছেন, তাদের লুকে ভিন্নতা আসবে। পরামর্শটি তাদের জন্য, যারা নিয়মিত টাই পরেন। আরও ভালো করে বুঝতে-শিখতে ইউটিউব বা গুগলে পিকচার সার্চ করে দেখা যেতে পারে।

        আব্দুল্লাহ আল কেমী
    মডেল: অর্ক
    মেকওভার: পারসোনা
    ওয়্যারড্রোব: বাকেল আপ
    ছবি: ক্যানভাস


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    বোটক্সের বদলে
    19 January, 2018 7:11 pm
    আলোকচিত্র
    19 January, 2018 7:11 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK