FASHON
  • ফিচার I ত্রিমাত্রিক

    মূলত হাই ফ্যাশনে প্রযোজ্য। পার্টি বা বিশেষ কোনো উপলক্ষের পোশাকে এর চল। চোখধাঁধানো

    থ্রিডি এমবেলিশমেন্ট হচ্ছে পোশাকের ডিজাইনকে জীবন্ত করার সহজ উপায়। থ্রিডি বা ত্রিমাত্রিক ছবি যেকোনো কল্পনাকে বাস্তব করে দেখাতে সক্ষম। থ্রিডি এমবেলিশমেন্ট সৃষ্টি করেছে ফ্যাশনের নতুন ঘরানা। তবে ত্রিমাত্রিক নকশা সব পোশাকে মানানসই নয়। দৈনন্দিন পোশাকে তা বেজায় বেমানান।
    হাই ফ্যাশনে
    হাই ফ্যাশন অনুসারীদের সংখ্যা খুব কম। এমনকি তা একাধিক না-ও হতে পারে। হাই ফ্যাশন মানে জমকালো বা ভিন্নধর্মী কিংবা ব্যতিক্রমী গর্জাস পোশাক। এতে চাই থ্রিডি এমবেলিশমেন্ট। যা দেখা যায় বিভিন্ন তারকার জমকালো পোশাকে। তবে তা সাধারণের পোশাকে থাকবে না, এমন নয়। পার্টি ড্রেসের মতো বিশেষ পোশাকের ডিজাইন হতে পারে ত্রিমাত্রিক নকশায়। এটি হাই ফ্যাশনেরই অংশ।
    প্যাটার্নে
    মেয়েদের ইভনিং গাউন, পার্টি গাউন, পার্টি শাড়ি বা টপে গুরুত্ব পায় প্যাটার্ন। থ্রিডি এমবেলিশমেন্টের প্রায় অর্ধেক ডিজাইন নির্ভর করে প্যাটার্নের ওপর। তবে এই ধারার পোশাকের অধিকাংশই বড় বড় ফ্যাশন শোতে এবং তারকাদের এক বেলা পরার জন্য তৈরি করা হয়। কিছু পার্টি পোশাকে এমন প্যাটার্ন বেইজড থ্রিডি এমবেলিশমেন্ট দেখা যায়। এ ধরনের পোশাকের প্যাটার্ন থিমনির্ভর হয়ে থাকে। প্যাটার্ন বেইজড থ্রিডি এমবেলিশমেন্ট হতে পারে শাড়িতেও। কোনো ফুল বা মোটিফের নকশার সঙ্গে সঙ্গে আকৃতি বদলায়। এটি প্যাটার্ন বেইজড থ্রিডি এমবেলিশমেন্টের উদাহরণ।
    সাজ-নকশায়
    অধিকাংশ ডিজাইনের ফোকাল পয়েন্ট সারফেস অর্নামেন্টেশন। থ্রিডি এমবেলিশমেন্ট এর একটি অংশ। অর্থাৎ, পোশাকের ফ্রন্ট সারফেসে আসতে পারে বিভিন্ন ত্রিমাত্রিক নকশা। সারফেস অর্নামেন্টেশনে থ্রিডি লুক মেয়েদের শাড়ি, টপস, গাউন বা যেকোনো পোশাকে আসতে পারে। তবে তা বিশেষ পোশাকে হলেই ভালো। এই টেকনিক ব্যবহৃত হয় ছেলেদের পোশাকেও। ছেলেদের জ্যাকেট বা জমকালো কটির সারফেস অর্নামেন্টেশনে দেখা যায় থ্রিডি এমবেলিশমেন্ট।
    যথাযথ মোটিফে
    যেকোনো মোটিফে আসতে পারে ত্রিডি এমবেলিশমেন্টে। তবে কিছু কমন মোটিফ রয়েছে ত্রিমাত্রিক নকশায়। হাই ফ্যাশনের মোটিফ নকশা এমনিতেই একটু অ্যাবস্ট্রাক্ট হয়। জমকালো লুক তৈরিতে এটি সাহায্য করে। এই পোশাকের থিমও ব্যতিক্রমী। তাই মোটিফগুলো সাধারণ পোশাকের থেকে আলাদা দেখায়। আর ত্রিমাত্রিক হওয়ার কারণে পোশাক অনেকটা জীবন্ত দেখায়। যেমন ফ্লোরাল মোটিফের কোনো থ্রিডি এমবেলিশমেন্ট দেখলে মনে হবে, ফুলগুলো নরমাল প্রিন্টেড মোটিফ থেকে অনেকটাই বাস্তব।
    দেশীয় পোশাকে
    থ্রিডি এমবেলিশমেন্ট ব্যাপকতা লাভ করেছে পাশ্চাত্যে। দেশীয় পোশাকেও অনেক দিন ধরে দেখা যায় এ ধরনের কাজ। বিস্ময়কর, শাড়িতে ত্রিমাত্রিক নকশার ব্যবহার মোগল আমল থেকে। তখন সম্রাজ্ঞীর পরনে দেখা যেত অভিজাত শাড়ি, ব্লাউজ। জমকালো সূচিশিল্পের পাশাপাশি কিছু হাতের কাটওয়ার্ক থাকতো তাদের পোশাকে। সম্রাটের পরনের কটি ও চাপকানে থাকতো বিশেষ নকশা। বাঙালির এখনকার পোশাকে থ্রিডি এমবেলিশমেন্ট আগের চেয়ে বেশি দেখা যায়। বেনারসি বা জমকালো লেহেঙ্গাতে যুগ যুগ ধরে চলে আসছে জারদৌসির কাজ। নিপুণ হাতের এই কাজ সৃষ্টি করে ত্রিমাত্রিক ইফেক্ট, যা ডিজাইনকে আরও জীবন্ত করে। এটি থ্রিডি এমবেলিশমেন্টের বাইরে নয়। এ ছাড়া আধুনিক পার্টি শাড়ি বা কামিজে দেখা যায় বিভিন্ন ধরনের কাটওয়ার্ক, ফ্লাপি এমব্রয়ডারি।
    অন্যান্য
    এটি দেখা যায় অন্যান্য গড়পড়তা পোশাকেও। মেয়েদের ক্যাজুয়াল টপস, ডেনিমের বিভিন্ন পোশাকে কখনো কখনো ফোকাল ডিজাইন হিসেবে ব্যবহৃত হয় ত্রিমাত্রিক নকশা। ভ্যালু অ্যাডেও দেখা যায় থ্রিডি এমবেলিশমেন্ট। লেডিস ক্যাজুয়াল টপসে বেশির ভাগ সময় ফুলেল বা জ্যামিতিক নকশা ব্যবহৃত হয় থ্রিডি লুকের জন্য। ডেনিমের প্যাচওয়ার্ক, মোটিফ বেইজড ডিজাইনেও এমনটি দেখা যায়। শিশুদের অনেক পোশাকে থ্রিডি এমবেলিশমেন্টের ব্যবহার লক্ষণীয়। এর প্রয়োগ মেয়ে শিশুদের পার্টি ড্রেসে বেশি।

     আবদুল্লাহ আল কেমী
    মডেল: তাসনুভা
    মেকওভার: পারসোনা
    ওয়্যারড্রোব: জে এস ফ্যাশন বাই ঝুনু
    জুয়েলারি: কনক দ্য জুয়েলারি প্যালেস
    ছবি: তানভীর খান


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    বোটক্সের বদলে
    19 January, 2018 7:24 pm
    আলোকচিত্র
    19 January, 2018 7:11 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK