FASHON
  • ফ্যাশন ফোরকাস্ট I অগতানুগতিক ২০১৮

    শীত থেকে গ্রীষ্মে। কী কী থাকছে নতুন বছরের ফ্যাশন ট্রেন্ডের শীর্ষে? লিখেছেন ডি কে তুষার

    প্যালেটে প্রধান
    মিলেনিয়াল পিঙ্ক
    শুরুটা আইফোনের রোজ গোল্ড রঙ দিয়ে। পরবর্তী সময়ে এ প্রজন্মের পছন্দের তালিকায় এটি আন-অফিশিয়ালিই অন্তর্ভুক্ত হয়ে যায়। স্প্রিংয়ের রানওয়েজুড়ে ডাস্টি পিঙ্ক, রোজ কোয়ার্টজের মতো মিলেনিয়াল পিঙ্কের রমরমা দেখে মনে হয়েছিল, এর সময় শেষ। কিন্তু এ বছরের সব শোতে এই নরম রঙের ব্যবহার জানান দিচ্ছে, আসছে সময়েও ট্রেন্ডে টিকে থাকবে এই রঙ।
    অপটিমিস্টিক ইয়েলো
    শীতের শুরু থেকেই উজ্জ্বল হলুদের দাপট ছিল সর্বত্র। কালার ব্লকিং কিংবা পুরোটা আউটফিটজুড়ে হলুদ ব্যবহৃত হয়েছে হামেশাই। আনন্দ, আভিজাত্য আর আশাবাদের অনুকল্প হিসেবে পরিচিত হলুদ। মিলেনিয়াল পিঙ্কের মতো নয়, তবে আমার অনুমান এই উজ্জ্বল হলুদ রঙ পোশাকের দৃশ্যগ্রাহ্য কোনো অংশ কিংবা স্টেটমেন্ট পিস তৈরিতে ব্যবহৃত হবে।
    জেন জেড পার্পল
    প্যালেটে মিলেনিয়াল পিঙ্কের লক্ষণীয় হয়ে ওঠার মাঝেও সবার নজর এখন পরবর্তী পছন্দনীয় শেডের দিকে। ফলাফল, জেন জেড পার্পল নিয়ে বিস্তর গবেষণা, সুদীর্ঘ বিতর্ক। আশির দশকের সুস্পষ্ট এবং প্রগাঢ় পার্পলের মাধ্যমে রঙটি রানওয়েতে প্রদর্শিত হয়েছে। তবে ডাস্টি লাইলাক হিসেবে। ধারণা করা হচ্ছে, রঙটি মিলেনিয়াল পিঙ্কের অংশ মাত্র। ফলে নতুন বছরে ফ্যাশনে এর প্রভাব নিয়ে যথেষ্ট সংশয় আছে।
    মনোক্রোমেটিক
    সাদা-কালোর মিশেল মনোক্রোম। বছরের বেশির ভাগ সময় এর জনপ্রিয় থাকার প্রধান কারণ- সহজ পরিধানযোগ্যতা। ২০১৮-এর শুরু থেকে শেষ অব্দি থাকবে সাদা-কালোর শো ডাউন। কালার ব্লকিং থেকে চেকার্ড প্যাটার্নে।
    প্রাইমারি রেড
    আশির ভ্যালেন্তিনো রেড আবার ফিরছে ট্রেন্ডে। প্রাইমারি কালার হিসেবে পরিচিত লাল একদিকে আধিপত্য, অন্যদিকে স্ত্রীসুলভ কমনীয়তার প্রতীক। যা বছরজুড়ে ব্যবহৃত হবে ড্রেস থেকে স্যুটে। কিংবা পুরো আউটফিটে।
    বোহেমিয়ান ড্রিম
    প্লাম এবং বাদামির বিভিন্ন শেডের বাড়াবাড়ি থাকবে এ বছরকার কালার প্যালেটে। সঙ্গে কমলার অগতানুগতিক সব শেডও নজরে আসবে। বোহেমিয়ান ভাইব তৈরিতে।
    প্যান্টনের স্প্রিং কালার প্যালেট
    সাধারণত দশেই সীমাবদ্ধ থাকে প্যান্টন কালার ইনস্টিটিউটের ফ্যাশন উইক ফোরকাস্ট। তবে এবার ব্যতিক্রম। বারোটি রঙের তালিকা প্রকাশিত হয়েছে প্যান্টন থেকে। ইয়েলো বেসড মেডোলার্ক, অরেঞ্জ আন্ডারটোনের চেরি টমেটো, লিটল বয় ব্লু, আর্দি ব্রাউন বেসড রেড চিলি অয়েল, লাইট অরেঞ্জ আন্ডারটোনের ব্লুমিং ডালিয়া, ভায়োলেট রোজ হিউয়ের পিঙ্ক ল্যাভেন্ডার, জেড গ্রিন বেসড আর্কেডিয়া, ব্লু বেসড আলট্রা ভায়োলেট, চকলেটি ব্রাউন বেসড এম্পারেডর, অলমোস্ট মভ, পিঙ্কিশ পার্পল বেসড ফুশিয়া স্প্রিং ক্রোকাস আর নিওন বেসড লাইম পাঞ্চ থাকছে তালিকায়।
    স্প্রিং ২০১৮ ক্ল্যাসিক কালার প্যালেট
    স্প্রিং উপযোগী ক্ল্যাসিক কালার প্যালেটও তৈরি করেছে প্যান্টন। যাতে থাকছে নেভি বেসড সেইলর ব্লু, ডাভ গ্রে বেসড হার্বার মিস্ট, গ্রে বেসড ওয়ার্ম স্যান্ড আর অফ হোয়াইট- হোয়াইটের মিশেলে তৈরি কোকোনাট মিল্কের মতো রঙগুলো।

    প্রিন্ট প্রায়োরিটি
    পোলকা ডট
    প্রিন্টে পোলকার প্রত্যাবর্তন ঘটবে ২০১৮-এর ফ্যাশন ট্রেন্ডে। শীতে কিংবা গরমে- দুই সময়েই সমান পছন্দনীয় থাকবে পোলকা প্রিন্ট। ওভারসাইজড স্কেল থেকে মাল্টিকালার ডট- ধরনভেদে তৈরি হবে ফেমিনিন টু ফ্লার্টি ওমেনজ ওয়্যার।
    রেইনবো
    রংধনু রঙে তৈরি হবে পরিধানযোগ্য পোশাক। মাল্টিকালারড এ প্রিন্ট হতে পারে আসছে সামারের হটেস্ট ট্রেন্ড। এটি নজরকাড়া ও আরামদায়ক।
    বোল্ড ব্যান্ড
    একদম কম রঙের ব্যবহারে তৈরি নিতান্তই সাদামাটা ভার্টিক্যাল ব্যান্ড প্রিন্টের রাজত্ব থাকবে শীত থেকে গরমে। সাদা ও কালোতে তৈরি ক্ল্যাসিক হামবাগ স্টাইল থাকবে তালিকার শীর্ষে। সিল্কে তৈরি সেপারেটর থেকে ম্যাচিং জামা-পাজামা কিংবা আস্ত আউটফিটে এ প্রিন্ট দেখা যাবে হরহামেশাই।
    সিকুইন
    এই শীতে উৎসবের মৌসুমে আকর্ষণের কেন্দ্রে থাকবে সিকুইনে তৈরি পোশাক। পার্টিওয়্যারের পারফেক্ট অপশন হিসেবে।
    চেক
    চেক থাকবে ট্রেন্ডে। তবে নির্দিষ্ট কিছু ক্ল্যাশিং চেক প্রিন্টেই তৈরি হবে পোশাক। প্লেইড শার্টের সঙ্গে টুইড স্কার্ট কিংবা স্বচ্ছ চেকারড শার্টের উপর চেক স্লিপ ড্রেস পরার ট্রেন্ড জনপ্রিয় হবে এ বছরেই।
    আসছে আশি
    ভীষণ উজ্জ্বল রি-কালারড লেওপার্ড স্কিন থেকে গ্রাফিক কোলাজ প্রিন্ট- ২০১৮ সামার রানওয়েতে আশির আগ্রাসন নজরকাড়া। প্রিন্টের বছর পুরোনো ট্রেন্ড ফিরে আসছে বটে, তবে একদমই অগতানুগতিক ও রোমাঞ্চকর রূপে। বডিকোণ ড্রেস, জাম্পস্যুট থেকে স্কিন টাইট ট্রাউজারে।

    ওমেনজ ওয়্যার ট্রেন্ড
    লং স্লিভ টপ
    স্বচ্ছ এবং হালকা সিল্কে তৈরি রোম্যান্টিক স্টাইলের টপ থাকবে ট্রেন্ডে। তবে এগুলোর প্রধান বৈশিষ্ট্য থাকবে হাতায়। এক্সট্রা লং এবং ওয়াইড কাটে তৈরি এসব স্লিভ পোশাকে যোগ করবে স্ট্রাকচারাল সিলুয়েট। আরামের ব্যাঘাত না ঘটিয়ে।
    কোল্ড শোল্ডার
    আরামদায়ক, অ্যাসিমেট্রিক্যাল শিলুয়েট আর ক্যালকুলেটেড কাটওয়ে- কোল্ড শোল্ডারের প্রতি ডিজাইনারদের আকর্ষণের প্রধান কারণ। সঙ্গে চওড়া নেকলাইন আর আনডান টপ বাটন তৈরি করে প্রশান্তিকর, ক্যাজুয়াল, অফ দ্য শোল্ডার লুক। যেকোনো শার্ট কিংবা ড্রেসে কোল্ড শোল্ডারের সঙ্গে লং স্লিভ দেয় কনটেম্পরারি ফিনিশ।
    শোল্ডার ফোকাসড টপ
    আশির দশকের বোল্ড শোল্ডারের দেখা মিলবে সামার ২০১৮তে। শোল্ডার প্যাড, লেগ-ও মাটন কাট আর বড় ফ্রিল দিয়ে তৈরি হচ্ছে নজরকাড়া সব টপ হেভি শোল্ডার শিলুয়েট। এ ছাড়া চাপানো কোমরের পাফ শোল্ডার, এক্সট্রা লার্জ শোল্ডার টপ ট্রেন্ডের শীর্ষে থাকবে ২০১৮ জুড়ে।
    ফ্রিল অথবা ফ্রিঞ্জ
    স্ট্রাকচারড শার্ট থেকে রোম্যান্টিক ওভেন স্টাইল ড্রেস, সকাল কিংবা সান্ধ্য সাজের পোশাক- এমবেলিশমেন্টে ফ্রিল এবং ফ্রিঞ্জ থাকবে নতুন বছরের পুরোটাজুড়ে।
    দ্য শিয়ার ফ্যাব্রিক
    স্বচ্ছ সি-থ্রু ফ্যাব্রিকের বদৌলতে পোশাকে আসবে ধাতব ঔজ্জ্বল্য। সি-থ্রু শিফন, লেস আর সিল্কে তৈরি ড্রেস, ব্লাউজ আর শার্ট ফ্যাশনে দেবে আবেদনময় আভিজাত্য।
    ডিয়ার ডেনিম
    ডেনিমকে পাওয়া যাবে অগতানুগতিক লুকে। ২০১৮ ট্রেন্ডের তালিকায় যুক্ত হবে অ্যাসিমেট্রিক ডেনিম স্কার্ট, ডেনিমের লেয়ারড শর্টস আর স্কার্ট, স্যুট এবং শাড়ি।
    অ্যাসিমেট্রিক নেকলাইন
    অফ ব্যালেন্সড শিলুয়েটের শোল্ডার, র্যাপ অ্যারাউন্ড নেক, টুইস্টেড স্টাইল অ্যাসিমেট্রিক নেকলাইন নজর কাড়বে এ বছরে।
    প্রি ড্রেপড শাড়ি
    কুল স্টেটমেন্ট লুক তৈরির উপযোগী প্রি ড্রেপড শাড়ি রানওয়ে থেকে নেমে সরাসরি প্রবেশ করছে ফ্যাশনিস্তাদের ওয়্যারড্রবে। ব্যস্ত আধুনিক নারীদের জন্য দারুণ অপশন এগুলো।

    উইন্টার ব্রাইডাল ট্রেন্ড
    কুল ডার্ক কালারের সঙ্গে কিছু ক্ল্যাসিক নিউট্রাল কালারের মেলবন্ধনে তৈরি হবে উইন্টার ব্রাইডাল লুক ২০১৮। এর মধ্যে হটেস্ট ট্রেন্ড হিসেবে প্রথমেই সামনে আসে ফ্লোর টাচিং নি লেন্থ স্লিভ। স্লিট আর প্লিটে এই স্লিভগুলোর জমকালো ভাব বাড়ে অনেকখানি। কনেদের কাছে কেপের চাহিদাও বাড়বে নতুন বছরে। ক্রপ শিয়ারড কেপ আর পঞ্চের সঙ্গে লেহেঙ্গা কিংবা ফ্লোর টাচিং গাউন ব্রাইডাল লুকে দেবে অনন্য আভিজাত্য। ফ্লোর টাচিং জ্যাকেটও কিন্তু এ ক্ষেত্রে দারুণ অপশন। যারা শাড়িতে স্বচ্ছন্দ নন, তারা বেছে নিতে পারেন ফ্রন্ট স্লিটেড লং কুর্তা কিংবা লেহেঙ্গা। চুড়িদার, পালাজো, বেল প্যান্ট আর লং স্কার্টও দারুণ জমবে। মজার সব শোল্ডার কাটের চোলি কিংবা ব্লাউজ বেছে নিতে পারেন কনেরা। কনটেম্পরারি লুক তৈরির জন্য স্টেটমেন্ট পিস হিসেবে বেল্টও পরে নেয়া যেতে পারে শাড়ি কিংবা লেহেঙ্গার সঙ্গে।

    মডেল: মিথিলা
    মেকওভার: পারসোনা
    ওয়্যারড্রোব: বাকেল আপ
    ছবি: তানভীর খান


    Subscribe & Follow

    JOIN THE FAMILY!

    Subscribe and get the latest about us
    TRAVELS
    LIFESTYLE
    RECENT POST
    বোটক্সের বদলে
    19 January, 2018 7:14 pm
    আলোকচিত্র
    19 January, 2018 7:11 pm
    BANNER SPOT
    200*200
    SOLO PINE @ INSTRAGRAM
    FIND US ON FACEBOOK