skip to Main Content

সাজসারাই I সুস্থতার পর…

রোগবালাইয়ের ধকল তো গেল। এবার উৎসবের অংশ হওয়ার পালা। মেকআপ কি আগের মতো হবে?

অসুখ-বিসুখে কমবেশি সবাইকে পড়তে হয়। তখন চেষ্টা থাকে দ্রুত আরোগ্য লাভের বা সুস্থ হয়ে ওঠার। তবে শুধু শরীরের দিকে খেয়াল রাখতে গিয়ে বাইরের লুকের ব্যাপারে অমনোযোগী হয়ে পড়লে চলবে না। সুস্থ হয়ে উঠেছেন। এরই মধ্যে কোনো দাওয়াত পড়ল বা কোনো অনুষ্ঠানে যেতে হবে কিংবা নিজের বাড়িতে আগে থেকেই পার্টির আয়োজন করে রেখেছেন অথবা অফিসের স্পেশাল ইভেন্ট। কিন্তু বিপত্তি হলো মলিন চেহারা নিয়ে। অসুস্থতার ফলে ফোলা ও ক্লান্ত চোখ এবং শুষ্ক চেহারায় অনেকেই মেকআপ নিতে অস্বস্তি বোধ করেন। ভাবেন, মেকআপ নিলে হয়তো আরও বাজে দেখাবে। এমন অবস্থায় মেকআপ অ্যাপ্লিকেশনে স্বাচ্ছন্দ্য সৃষ্টির কিছু উপায় রয়েছে।
পরিমিত মেকআপ ব্যবহার এ সময় স্বস্তি দেবে। এ জন্য প্রয়োজন প্রচুর মাসকারা ও আইলাইনার।
লিকুইড ফাউন্ডেশনের বদলে বেছে নেওয়া যায় বিবি ক্রিম। এটি একটি লাইটার, শিয়ার ভার্সন। ফুল কাভারেজ ফাউন্ডেশনের মতো নয়। একধরনের টিন্টেড ময়শ্চারাইজার বা মাল্টি-টাস্কিং ফাউন্ডেশন হিসেবে কাজ করে। এটি ত্বকের অসম্পূর্ণতা ঢেকে দেওয়ার মতো সহায়ক হিসেবে তৈরি করা হয়েছে। মলিন রঙকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে, হাইড্রেট করতে এবং উজ্জ্বল মেকআপ বেজ তৈরিতে বিবি ক্রিম জুতসই।
ফাউন্ডেশন বা বিবি ক্রিম লাগানোর পর লং লাস্টিং ইফেক্টের জন্য পাউডার দিয়ে সেট করে নেওয়াটা গুরুত্বপূর্ণ। কাজটি পছন্দ অনুযায়ী ট্রান্সলুসেন্ট বা কালার পাউডার দিয়েও হতে পারে। ত্বক তৈলাক্ত হয়ে থাকলে অনেকেই ক্রমাগত পাউডার প্রয়োগ করতে চান। এ সময় পাউডার কম ব্যবহারের চেষ্টা করাই ভালো।
জোর দিতে হবে ময়শ্চারাইজারের ওপর। কেননা অসুস্থ থাকলে ত্বক অতিরিক্ত সংবেদনশীল হয়ে ওঠে, অল্পতেই জ্বলুনি হয় এবং শুষ্ক হয়ে পড়ে। তাই ঘুম থেকে ওঠার পরই নিয়মিত মুখ ধুয়ে নেওয়া দরকার। এ কাজে লাইট ক্লেনজার দিয়ে আপওয়ার্ড মোশনে এক্সফোলিয়েট করে নিলে ভালো ফল পাওয়া যাবে। ব্যবহার করতে হবে হাই এসপিএফ সমৃদ্ধ ময়শ্চারাইজার। অতিরিক্ত সংবেদনশীল হয়ে থাকে বলে তীব্র রাসায়নিক যুক্ত কোনো প্রডাক্ট ব্যবহার থেকে দূরে থাকতে হবে। নাক বা চোখ ঘষার সময় নিশ্চিত করতে হবে ত্বক ময়শ্চারাইজড এবং মেকআপ প্রয়োগের জন্য প্রস্তুত কি না।
তৈলাক্ততা থেকে মুক্তি পেতে অনেকেই সারা দিন পাউডার লাগিয়ে রাখেন। তাতে হীতে বিপরীত হওয়ার আশঙ্কা থাকে। অন্যদিকে সংবেদনশীল ও রুক্ষ হয়ে পড়া ত্বকে পাউডারের অতিরিক্ত ব্যবহার আরও খারাপ দেখাবে এবং বাজে অনুভূত হবে। এ ক্ষেত্রে ব্লটিং পেপার ব্যবহার করা যেতে পারে। এটি যেকোনো ডিসপেনসারিতে পাওয়া যাবে। ব্লটিং পেপার সারা দিন ব্যবহারেও সমস্যা হবে না।
ব্যবহার করতে হবে ক্রিমি কনসিলার। অসুস্থ মলিন ত্বকে এটি ভালো ফল দেয়। কারণ, এটি ত্বককে সতেজ ও ন্যাচারাল দেখাতে সহায়তা করে। কনসিলারটি পানিরোধী হলে আরও ভালো। এটি মাস্ক হিসেবে চোখের নিচে ব্যবহার করলেও ভালো কাজ দেবে।
অসুস্থ ত্বকের মলিনতা দূর করতে কিছুটা কালার যোগ করলে উজ্জ্বল দেখাবে। ন্যাচারাল, হেলদি লুক পেতে চিকের ওপর ক্রিম ব্লাশ প্রয়োগ করা যায়। পিচি পিঙ্ক পারফেক্ট লুক পেতে সহায়তা করবে। ব্লাশন যাতে লং লাস্টিং হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।
এ সময় স্বভাবতই ঠোঁট ফাটে এবং শুষ্ক হয়ে পড়ে। তাই লিপস্টিক বা লিপগ্লসের বদলে পুরোনো ফ্যাশনে ফিরে যাওয়া যায়। জুতসই হতে পারে লিপবাম। পেট্রোলিয়াম মুক্ত ন্যাচারাল বেজের লিপবাম ব্যবহার করাটাই ভালো। ফ্লুতে ভুগলে নাকের ডগায় লিপবামের সামান্য প্রলেপ শুষ্কতা থেকে রক্ষা করবে। ঠোঁট রাঙিয়ে নিতে চাইলে ব্যবহার করতে হবে টিনটেড লিপবাম। লিপস্টিক বা লিপগ্লস সংবেদনশীল ঠোঁটে আরও খারাপ প্রভাব ফেলতে পারে কিংবা চাপ তৈরি করতে পারে। এ ছাড়া শুষ্ক হওয়ার এবং ফেটে যাওয়ার আশঙ্কা থাকে।
মেকআপ ব্যবহার করে যতটা সম্ভব ন্যাচারাল লুকে থাকার চেষ্টা করা ভালো। বিবি ক্রিমের সঙ্গে সামান্য ব্লাশনের ব্যবহার চেহারায় বাড়তি আবেদন যোগ করবে। ফ্যাকাশে ও পাফিআই আড়াল করবে সামান্য আন্ডারআই কনসিলার প্রয়োগ। চোখের ভারী সাজ এড়ানো জরুরি। এটি ছলছল করতে থাকা বা জ্বলুনি ধরা চোখে লেপ্টে যেতে পারে। চোখে দিতে হবে এক কোট মাসকারা। ক্লিন মাসকারা হলে ভালো। একটু বেশি সাজতে কিংবা চোখের সাজে কিছুটা গভীরতা তৈরি করতে চাইলে উপরের পাতায় দিতে হবে ব্রাউন আইশ্যাডো। সঙ্গে আইলাইনারের সরু টান এবং এক কোট মাসকারা।
ত্বক হাইড্রেট রাখার চেষ্টা করতে হবে। শুষ্ক ত্বক নিস্তেজ বা প্রাণহীন হয়। অসুস্থতা ত্বককে সাধারণত ডিহাইড্রেট করে, ফলে মলিন দেখায়। প্রফেশনাল মেকআপ আর্টিস্টরা এ সময় হাইড্রেট সিরাম ব্যবহারের পরামর্শ দেন, যা শুষ্কতা থেকে রক্ষা করবে।
তবে অসুস্থতার সময় কিংবা সেরে ওঠার পর বিশ্রাম নেওয়াটা বেশ জরুরি। এ সময় তরল খাবার ত্বক সতেজ রাখতে সহায়তা করবে।

 তাসমিন আহমেদ
মডেল: তানিয়া
ওয়্যারড্রোব: রূপো শামস
জুয়েলারি: কা-ঐস
ছবি: ফারাবী তমাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top