skip to Main Content

সঙ্গানুষঙ্গ I অ ক্ষ র খচিত

ফাল্গুন এলেই প্রিয় হয়ে ওঠে আমাদের অক্ষরগুলো। সেসবের প্রতিফলন জুয়েলারিতেও এসে পড়ে। লিখেছেন সারাহ্ দীনা

কাউকে নিজের মনের অনুভূতি জানাতে গেলে প্রথমেই দরকার হয় ভাষার। সুখ, দুঃখ বা প্রচন্ড কষ্ট ইত্যাদি আবেগ ভাষার বাইরে অন্যকে জানানো কঠিন। যোগাযোগের প্রধান মাধ্যম এটি।
বাংলা ভাষার বর্ণ ৩২টি, যুক্তাক্ষর মিলিয়ে তার সংখ্যা দাঁড়ায় ৫২। এসবের কোনো কোনোটি অলংকারের ডিজাইনেও ফিরে এসেছে।
আমাদের ফ্যাশনের ব্যাকরণে সাজ সম্পূর্ণ হয় অলংকারে। গয়নার নকশা ট্রেন্ড বদলায়। কখনো সিম্পল, কখনো জাঙ্ক। এর মাঝে ডিটেইলিংয়ে নানান মোটিফের দেখা পাওয়া যায়। ভাষার লিখিত রূপের বর্ণমালাও আছে এর মধ্যে। ফ্যাশন স্টেটমেন্ট হিসেবে লেটার মোটিফের গুরুত্বের বিভিন্ন কারণ রয়েছে। নিজের ভাষার উচ্ছ্বাস প্রকাশ গর্বের। এর বাইরেও আছে সিগনেচার স্টাইলিংয়ের সুযোগ। এখনকার প্রজন্মকে ‘জেনারেশন আমি’ বলা যায়। নিজস্বতাকে শক্ত অবস্থানে নিয়ে আসার চাহিদা আগের থেকে বেশ খানিকটা বেড়েছে। আমিত্বের সঙ্গে দেশ আর সংস্কৃতিকে বিশ্বের সামনে তুলে ধরার নানান রকম নতুন ভাবনা জায়গা করে নিচ্ছে।

জুয়েলারি লাইনে পেন্ডেন্টে অক্ষরের ব্যবহার শুরু হয়েছে সেই সত্তর দশক থেকে। নিজের নামের প্রথম অক্ষর ব্যবহারের স্টাইল থেকে এই ফ্যাশনের শুরু। পরে তা শিকড় ছড়িয়েছে। লকেট থেকে কানের দুল আর ফিঙ্গার রিংয়ের উপস্থিতি। দেশের নাম, একুশ শব্দটি, পছন্দের অক্ষর, আবার কখনো নিজের বা প্রিয় মানুষের নামের প্রথম অক্ষর সেসবে শোভিত হচ্ছে। লেটার জুয়েলারির চল সব সময়ই ছিল। আজও অব্যাহত। একে বলা যায় টাইমলেস ট্রেন্ড। ভাষা আন্দোলনের মাসে মনের ভাব প্রকাশের প্রধান উপকরণ নিয়ে নানান ধরনের শৈল্পিক কাজ দেখতে পাওয়া যায়। জুয়েলারি লাইনে অক্ষরের সৃজনশীল ব্যবহার সব বয়সী ক্রেতাকে আকর্ষণ করছে।
অ্যালফাবেটিক জুয়েলারি তৈরিতে নানান রকম মেটালের ব্যবহার করা হয়। মাটি, পিতল, রুপা দিয়েই তৈরি হয় সব থেকে বেশি। কাঠ এবং পুঁথির গয়নাও দেখা যায়। কখনো প্রাকৃতিক রঙে এসব উজ্জ্বল দেখায়। কোনোটাই কম আকর্ষণীয় নয়। কাপড়ে মোড়ানো অক্ষরের গয়নাও দৃষ্টিনন্দন! আবার গোল্ডের তৈরি অ্যালফাবেটিক জুয়েলারিও দেখা যায়। সোনার গয়নায় সাধারণত সনাতনী নকশা এবং প্রাকৃতিক মোটিফের ডিজাইনের বাইরে ব্যতিক্রমও রয়েছে। স্লিম অ্যান্ড স্মার্ট অ্যালফাবেট মোটিফের চাহিদা তাই ওপরের দিকে। অনেকের ফিঙ্গার রিংয়ে দেখা যায় প্রিয়জনের নামের অক্ষর।
ফ্যাশনে অক্ষর মোটিফের ব্যবহার ভাষার মাসেই বেশি ঘটে। কারণ, বাঙালির সাংস্কৃতিক মন। যার পশ্চাৎপটে ইতিহাসজাত আবেগ জড়িয়ে রয়েছে। এবারেও তার ব্যতিক্রম হবে না। ভাষার মাসে অক্ষরের মোটিফখচিত পোশাক ও অ্যাকসেসরিজ তৈরিতে ব্যস্ত দেশীয় ফ্যাশন হাউসগুলো।

মডেল: আদিবা
ছবি: জিয়া উদ্দিন
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: তায়সা
জুয়েলারি: সিক্স ইয়ার্ড স্টোরি ও জাঙ্ক স্টুডিও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top