skip to Main Content

ফিচার I দ্য নিউ ব্ল্যাক

লেগিংসে কালোর চল এলো আবার। যেকোনো বডি শেপেই মানানসই। লিখেছেন সারাহ্ দীনা

যেকোনো ট্রেন্ডই ফিরে আসে। লেগিংসও তাই। বিশেষভাবে ব্ল্যাক লেগিংস।
শূন্য দশকের শেষের দিকে লেগিংসের আগমন। আগমনী ধ্বনি সেভাবে শোনা না গেলেও এটি জয় করতে পেরেছিল ফ্যাশন-সচেতনদের মন। এখনো এটির সমান আবেদন রয়েছে। ট্রেন্ডের হাইপ মাঝে কিছু বছর না থাকলেও হারিয়ে যায়নি। এটাই জরুরি খবর, বরং বীরদর্পে ইন ট্রেন্ডের সংবাদ শোনা যাচ্ছে।
লেগিংস আরামদায়ক। এ কথা স্বীকৃত। একবার যে এতে পা গলিয়েছে, তার পক্ষে এর তুলনা খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। প্রধান কারণ, ব্যবহৃত ফ্যাব্রিক। নিটেড বুননে তৈরি লেগিংসের জনপ্রিয়তা আমাদের দেশে বেশি। এমন ফ্যাব্রিক ট্রপিক্যাল এরিয়ার জলবায়ুতে বেশ মানিয়ে যায়। আরামদায়ক অনুভূতি পেতে চাইলে নিটেড ফ্যাব্রিকে তৈরি লেগিংস ওয়্যারড্রোবে মাস্ট। এর বাইরে স্টিচ কাপড়ের লেগিংসের কথা ভুলে গেলে চলবে না। এর চাহিদাও কম নয়। সিল্কি স্পর্শের এ ধরনের ক্লথিং আইটেম জনপ্রিয়তা নিয়ে আবার হাজির হয়েছে।
লেগিংস মূলত লোয়ার ক্লথ। টপ-লেগিংয়ের মিঙ্গেলিংয়ে অন্য যেকোনো বটম ফ্যাশনওয়্যার পেছনে পড়ে যাবে। হোক তা লাউঞ্জওয়্যারের লুজ টি অথবা কেতাদুরস্ত কুর্তি। কালারফুল কিংবা সলিড- যেকোনো শেডের সঙ্গেই দারুণ মানানসই ব্ল্যাক লেগিংস।
যেকোনো বডি শেপের সঙ্গেই লেগিংস বেছে নেওয়া যেতে পারে। হোক তা রেকট্যাঙ্গেল, পিয়ার, অ্যাপেল অথবা আওয়ার গ্লাস। শুধু কিছুটা নজর রাখা যেতে পারে ফ্যাব্রিকে। বডি শেপ পিয়ার, অর্থাৎ ট্রায়াঙ্গেল শেপের হলে থাই এর ওপরের অংশ প্রস্থের দিকে বেশ খানিকটা জায়গা নিয়ে থাকে। তাই এ ধরনের বডি শেপে লেগিংস নাইলন ফ্যাব্রিকের তৈরি হলে বডি শেপ বেশ খানিকটা চাপা থাকবে। একই সঙ্গে তা আরামদায়কও। ফ্যাব্রিকের স্ট্রেচাবেল গুণ যথেষ্ট থাকা আবশ্যক। নয়তো ব্যবহার স্বস্তির হবে না। নাইলনে তা যথেষ্ট পরিমাণে আছে। একই সঙ্গে আছে ব্রেদাবেল ক্ষমতা।
সঠিক মাপের লেগিংস বেছে নেওয়া জরুরি। ট্রায়াল করেও অনেক সময় সঠিক মাপে তা পাওয়া সম্ভব হয় না। এ ক্ষেত্রে সহায়ক হতে পারে চেকলিস্ট। প্রথমেই লেগিংসের ফ্যাব্রিকের ওপর থেকে স্কিন দেখা যাচ্ছে কি না, সেটা খেয়াল করতে হবে। সি থ্রু ফ্যাব্রিক নয় এটি, তাই স্বাভাবিকভাবে স্কিন দেখতে পারার কথা নয়। যদি দেখা যায়, তাহলে বুঝে নিতে হবে লেগিংসের ফ্যাব্রিক যথেষ্ট পরিমাণে স্ট্রেচড। এটি ব্যবহারের উপযুক্ত নয়। অন্তত এক সাইজ লার্জ লেগিংস ট্রাই করা যেতে পারে। আবার লুজ হলেও সেই লেগিংসের বিষয়ে বিগ নো। কারণ, এই সাইজ বটম স্বস্তির চেয়ে বেশি অস্বস্তিতে ফেলবে। তাই এবার সাইজ ডাউন করার সময়।
মিনিমালিস্টিক ফ্যাশন এখন ট্রেন্ডি। বাহুল্য ছাড়িয়ে বেসিকে মন মজেছে অনেকের। এ ধারার সঙ্গে থাকতে চাইলে ওয়্যারড্রোবে একটি ব্ল্যাক লেগিংস থাকতেই পারে। কারণ, ওয়ান কালার বটম স্বাধীনতা দেয় যেকোনো টপসের সঙ্গে পেয়ার আপ করার। কালার হুলের প্রাইমারি কালার ব্ল্যাক সব সময়েই ইন ফ্যাশন। হুট করে তৈরি হওয়ার ঝক্কি কমাবে এই লেগিংস। ব্ল্যাক স্বতন্ত্রভাবেই গর্জাস। তুলনাহীন বললেও ভুল হবে না। কালোর দারুণ ছটা যেকোনো রঙের সঙ্গেই জোড় বাঁধে সফলভাবে।
ডেইলি ওয়্যারের প্রতি ঝুঁকছে মানুষ। খরচেও এখন প্রায় সবাই সচেতন। নাইন টু ফাইভ অফিস তো আছেই, এর পাশাপাশি দাওয়াত কিংবা আড্ডার নাইন টু নাইন পোশাকের ক্ষেত্রেও ব্ল্যাক লেগিংস তুলনাহীন। শার্ট, টপস, কুর্তা তো আছেই, এর বাইরে কামিজের ক্যাজুয়াল লুকেও বেছে নেওয়া যেতে পারে লেগিংস। এ ক্ষেত্রে শুধু খেয়াল রাখতে হবে লেংথের দিকে। টুপিস কিংবা থ্রি পিসের সঙ্গে পেয়ার করতে চাইলে টপের লেংথ অন্তত হাঁটু অবধি থাকলে বেশ মানিয়ে যাবে।
পোশাক নিজের মতো পেয়ার আপ অর্থাৎ একটির সঙ্গে অন্যটি বেছে নিলে বেশ খানিকটা নিজস্বতা তৈরি করা যায়। ফ্যাশন গ্রামার মেনে চলে না, বরং নিয়ম ভেঙে নতুনত্বের স্বাদ গ্রহণের আগ্রহটাই বেশি। কিন্তু তা-ও মনে করিয়ে দিচ্ছি একটি বিষয়। পোশাকের দুটি অংশ হিউম্যান ফিগারকে জড়িয়ে রাখে। টপ ও বটম। লেগিংস একটি বটম লাইন পোশাক। এর কাটিং বডি ফিটিং হয়ে থাকে। টপ ও বটমের মাঝে একটি যদি হয় বডি মাপের, তবে বাকিটা লুজ ফিটিং হলে ব্যালান্স হবে। টপ ও বটম উভয় বডি ফিটিং না হলেই ভালো। কিছুটা লুজ টপের সঙ্গে লেগিংসের মতো আঁটসাঁট বটম মানিয়ে যায় দারুণভাবে। লেগিংসের সঙ্গে তাই কিছুটা হলেও লুজ বটম বেছে নেওয়া জরুরি।
কালো ফ্যাব্রিকের পোশাকের জনপ্রিয়তা সব সময়ের। আর লেগিংস মানেই স্বচ্ছন্দ। হোক সেটা প্রয়োজনে ড্রেসড আপ কিংবা নিশ্চিন্তে অবকাশ যাপন। আরাম আর স্বচ্ছন্দের দিকে নজর রেখে তবেই বেছে নেওয়া যায় পছন্দের লেগিংস। সঠিক মাপের লেগিংস এখন দারুণ ট্রেন্ডি। ফুটওয়্যারে স্লিপার থেকে ব্যালেরিনা- সব মানিয়ে যাবে। হিল থেকে হাই হিলও সই।

মডেল: ইফা
ছবি: জিয়া উদ্দিন
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: লুসোরো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top