skip to Main Content

কুন্তলকাহন I মানি পিস হেয়ার

‘লো মেইনটেন্যান্স’ হেয়ারস্টাইল সব সময় ট্রেন্ডি। মানি পিস হেয়ার এমনই। চুলের সৌন্দর্যে হালের ক্রেজ

মানি পিস হেয়ার এমন একটি হাইলাইটিং স্টাইল, যেখানে শুধু মাথার সামনের চুলগুলো হাইলাইট করে মুখের একটা কাঠামো তৈরির চেষ্টা করা হয়। এই হেয়ারস্টাইল দৃষ্টি আকর্ষণ করে, যখন বিয়ন্সে সামনের হেয়ারলাইনে একধরনের ক্যারামেল-হিউড হাইলাইট করেন। এটা ঘটেছিল ২০১৯-এর জুনে। এই উজ্জ্বল হাইলাইটিং স্টাইলটি স্বাভাবিক বালায়েজ লুকে একটি সুন্দর সংযোজন হিসেবে বিবেচিত হতে পারে। চুলের রং আর চেহারায় এটি ভিন্নমাত্রা যোগ করে। যেহেতু মানি পিস স্টাইলটি ভেতরে গাঢ় কালোর ওপর উষ্ণ বাদামি রঙের আভা সৃষ্টি করে, তাই এশিয়ানদের মধ্যে এটি বেশ জনপ্রিয়। বৈচিত্র্যই এর আসল সৌন্দর্য। এটি নিষ্প্রাণ কিংবা প্রাণবন্ত—যেকোনো চুলের জন্যই উপযুক্ত।
এ ছাড়া এই হেয়ারস্টাইলের যত্ন নেওয়া এতই সহজ যে, পরবর্তীকালে চুল বাড়ার সঙ্গে সঙ্গে হেয়ারলাইনের হাইলাইটটিও খুব সহজে বাড়িয়ে নেওয়া যায়। বাংলাদেশি কিংবা এশিয়ানদের চুলের রং গাঢ় হওয়ায় অনেক ক্ষেত্রেই চুলে ঠিকঠাক কালার আসে না। যার কারণে চুলে পছন্দসই কালার পেতে ব্লিচ করে অনেকে। মানি পিস হেয়ার চুলকে এই ব্লিচের ক্ষতি থেকে বাঁচিয়ে একটা সান কিসড লুক দেয়।
মানি পিস হেয়ারস্টাইলিংয়ে রয়েছে বেশ কিছু ধরন এবং ভিন্ন ভিন্ন রঙের ব্যবহার। চুলের স্টাইল অনুযায়ী কিংবা স্বাভাবিক হাইলাইটিংয়ের কালার ধরেই উঠে আসছে এই হেয়ার ট্রেন্ড।
বিয়ন্সেস মানি পিস হেয়ার
মানি পিস হেয়ারের অগ্রদূত বিয়ন্সে যখন একটা ক্যারামেল ব্লন্ড হাইলাইটিং স্টাইল নিজের চুলে অ্যাপ্লাই করেন, তখন তা সব ফ্যাশনিস্তারই মন কাড়ে। বিশেষ করে যাদের হেয়ার কালারের ওপর ঝোঁক আছে, তাদের অনেকেই এই হেয়ারস্টাইল বেছে নেন নিজের চুলের জন্য। এই একই লুক পেতে মুখের গঠন অনুযায়ী পেছনের চুলে খুব হালকা হাইলাইটিংয়ের পর সামনের দিকে গাঢ় করতে পরামর্শ দিতে পারেন বিউটিশিয়ানকে।
জিসেল’স ক্ল্যাসিক ফেস ফ্রেমিং হাইলাইট
মানি পিস হেয়ারের প্রধান বৈশিষ্ট্য হলো, এটি দেখতে খুবই সিম্পল এবং প্রাকৃতিক। এর সবচেয়ে বড় উদাহরণ সুপার মডেল জিসেলের ঢেউ খেলানো হাইলাইটিং। ঠিক এমন লুক পেতে চুলগুলো ছোট ছোট লেয়ারে কেটে নিতে হবে। তবে তা এই নয় যে চুলের একদম গোড়া থেকেই ছোট করে কাটতে হবে। গালের পাশে থেকে শুরু করে নিচ পর্যন্ত করা যায় লেয়ারগুলো। এরপর সামনের লেয়ারগুলো ধরে করে নেওয়া যায় হাইলাইট।
মারগট রবি’স এফোর্টলেস হেয়ার
এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে নিজের পছন্দমতো কোনো স্থানে হালকা আবার কোনো স্থানে গাঢ় হাইলাইটিং। যেহেতু বাদামি রঙের শেডের অভাব নেই, তাই এর বিকল্পেরও শেষ নেই। সামনের হেয়ারলাইনের হাইলাইটের দৈর্ঘ্য কিংবা পেছনের দিকের প্রস্থ—দুটোই বেছে নেওয়া যেতে পারে। হলিউড তারকা মারগট রবির মানি পিস হেয়ারের সবচেয়ে বড় উদাহরণ। তার এ ধরনের বাটারি ব্লন্ড হাইলাইট চুলে বাড়তি ভলিউম যোগ করতে সাহায্য করে।

ব্লন্ড বেবিলাইটস
প্রচলিত ফয়েল হাইলাইটের মতোই ব্লন্ড বেবিলাইট হেয়ারস্টাইল করা হয়। পার্থক্য শুধু প্রতি ফয়েলের মধ্যকার দূরত্ব। প্রাকৃতিক সানকিসড লুক পেতে চুলগুলো সূক্ষ্মভাবে ভাগ করে নিতে হবে। এতে বেবিলাইটস এমনভাবে চুলে স্থাপন করা হয়, যাতে প্রাকৃতিক রঙের মিশেলে সুন্দর আভা তৈরি হয়। এই অতিসূক্ষ্ম হাইলাইটগুলো সাধারণত হেয়ারলাইন ধরে করা হয়। এ কাট অসাধারণ মানিয়ে যায় সব ধরনের স্কিনটোন কিংবা মুখের গঠনের সঙ্গে। তবে এতে যথেষ্ট সময়ের প্রয়োজন। খরচও বেশি।
ফেস ফ্রেমিং বেবিলাইটস
গাঢ় রঙের চুলে একটু হালকা বর্ণ চাইলে ফেস ফ্রেমিং বেবিলাইটস বেছে নেওয়া যায় নতুন হেয়ারস্টাইল হিসেবে। একটু সিলভার ব্লন্ড কিংবা ল্যাভেন্ডার টিন্টেড স্টাইলের এই হাইলাইট চুলজুড়ে সুন্দর একটা ভলিউমের সৃষ্টি করবে। এ ছাড়া এই হাইলাইটিং স্টাইল চুল স্বাভাবিকের চেয়ে একটু বড় দেখায়। এর সঙ্গে সাইডপার্ট হেয়ার কাট বেশ মানানসই।
মানি পিস বালায়েজ অন ব্রাউন হেয়ার
চুলে একই সঙ্গে একটু উষ্ণতা আর শীতলতার ছোঁয়া দিতে বেছে নেওয়া যায় এই স্টাইল। বাদামি চুলে একটু সোনালি আর রুপালি রঙের হাইলাইট সুন্দর আলো-ছায়ার খেলা তৈরি করে। সাধারণত হেয়ারলাইনের ওপর দিক থেকে গোল্ডেন ব্লন্ড লুক দিয়ে নিচের দিকে সিলভার টিন্টেড লুক এই হেয়ারস্টাইলের মূল বৈশিষ্ট্য। তবে চুলের কাট কিংবা ফেসের কাঠামো অনুযায়ী এই স্টাইলের ধরন বেছে নেওয়া যায় হেয়ারস্টাইলিস্টের পরামর্শ অনুযায়ী।
অটামনাল হাইলাইটস
অটামনাল মানি পিস হেয়ার মূলত স্বাভাবিক হাইলাইটের মতোই, তবে চুলের সৌন্দর্য বাড়িয়ে তুলতে এই হেয়ারস্টাইলিংয়ে ব্যবহার করা হয় কপার ধাঁচের রং। এটা চুলে একটা আলগা ভাব সৃষ্টি করবে। এই হাইলাইট বেছে নেওয়া যায় নির্দ্বিধায়।
মানি পিস হাইলাইটস উইথ ব্যাংস
ইনস্টাগ্রামে হালের ট্রেন্ড কার্টেইন ব্যাংসের সঙ্গে হাইলাইটস। চুলে যদি ব্যাংস কাট মানায়, তবে বেছে নেওয়া যায় এই হাইলাইটিং স্টাইল। ব্যাংসের অংশসহ চুলের ফ্রন্টলাইন হাইলাইট করে ভলিউম যোগ করা হয় এতে।
গোল্ডেন কার্লস
কোঁকড়া হোক কিংবা সমান—মানি পিস হেয়ারস্টাইল মানিয়ে যায় সব ধরনের চুলের সঙ্গেই। যাদে চুল কোঁকড়া, হানি ব্লন্ড টোনের হাইলাইট তাদের জন্য। এতে মাথার ওপরের দিকের ফ্রন্টলাইন চুলগুলো হাইলাইট করা হয়। কার্লে নতুন মাত্রা যোগ করতে পেছনের দিকেও করে নেওয়া যায় একই স্টাইল।
এর আরেকটি বৈশিষ্ট্য হলো, চুল যখন বড় হতে থাকে, তখন এটি অন্য রকম সুন্দর দেখায়, যা খুবই প্রাকৃতিক মনে হয়। তবে এই হেয়ারস্টাইল ধরে রাখতে চুলের টুকটাক কিছু যত্নের প্রয়োজন। কালার প্রটেক্টিভ সেরাম ব্যবহার করা যায়, এ ক্ষেত্রে ট্রেসেমির সালফেট ফ্রি কালার শাইনপ্লেক্স সেরাম খুব কার্যকর। চুলের যত্নে প্রসিদ্ধ ব্র্যান্ডের কোনো পার্পল শ্যাম্পু বেছে নেওয়া ভালো।

 শিরীন অন্যা
মডেল: ঋতিকা
মেকওভার: পারসোনা
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top