skip to Main Content

এই শহর এই সময় I সংস্কৃতির ঝরনাধারা

মহান বিজয় দিবস ২০২১ উপলক্ষে শিশুদের মেধাবিকাশের লক্ষ্যে ম্যাকয়্ আয়োজন করেছে একটি অনলাইন শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। গত ৩ ডিসেম্বর চিত্রাঙ্কনের চিত্রকর্ম বাছাই পর্ব অনুষ্ঠিত হয় ধানমন্ডির শফিউদ্দীন শিল্পালয়ে। বাছাই পর্বে ছিলেন চিত্রশিল্পী আহমেদ নাজির, আনিসুজ্জামান আনিস, নাহিদা শারমিন, ফখরুল ইসলাম মজুমদার, মোয়াজ্জেম হোসেন প্রমুখ। ১০ ডিসেম্বর বিজয়ীদের চূড়ান্ত ফল ঘোষণা করা হয় ফেসবুক লাইভে। ১৮ ডিসেম্বর এট্রিয়াম রেস্টুরেন্ট বারিধারায় পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়েছে।
মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করা হয়। অতিথি ছিলেন চিত্রশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বারক আলভী, টাঙ্গাইল শাড়ী কুটিরের ম্যানেজিং ডিরেক্টর মনিরা এমদাদ, ফ্যাশন, তাঁত ও কারুশিল্পের গবেষক চন্দ্র শেখর সাহা, চিত্রশিল্পী ফরিদা জামান, সাবেক স্বাস্থ্য পরিদর্শক মো. আব্দুল খালেক, কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নি, অঞ্জন’স-এর ম্যানেজিং ডিরেক্টর শাহীন আহমেদ, কে ক্রাফটের ম্যানেজিং ডিরেক্টর খালিদ মাহমুদ, এম ক্রাফটের ম্যানেজিং ডিরেক্টর মাইনুউদ্দিন আহমেদ, সংগীতশিল্পী সন্দিপা বিশ্বাস ও তাওসিফ শ্রেয়াস; নৃত্য পরিচালক সালমা মুন্নি, নৃত্যশিল্পী ফারিয়া মাহবুব প্রমুখ।
অনুষ্ঠানে ম্যাকয়্-এর পক্ষ থেকে চিত্রশিল্পী সৈয়দ আবুল বারক আলভী, ক্যানভাস সম্পাদক ও পারসোনা হেয়ার অ্যান্ড বিউটি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর কানিজ আলমাস খান এবং টাঙ্গাইল শাড়ী কুটিরের ম্যানেজিং ডিরেক্টর মনিরা এমদাদকে দেওয়া হয় আজীবন সম্মাননা পুরস্কার। গুণীজনদের হাতে আজীবন সম্মাননা পুরস্কার তুলে দেন চন্দ্র শেখর সাহা।

শীতের আমেজে শিল্পের কারুকাজ অবলোকন ভিন্ন আমেজ আনে মনে। তাই এই ঋতুকেই যেন এক্সিবিশনের সময় হিসেবে ধরে নেন শিল্পমোদীরা। সেই ধারাবাহিকতায় ৩০ নভেম্বর কিউরিয়াসে শুরু হয় ‘উইন্টার এক্সিবিশন’। প্রতিষ্ঠানটির বনানীর ফ্ল্যাগশিপ আউটলেটে অনুষ্ঠিত হয় এই এক্সিবিশন। তাতে প্রদর্শিত হয় পোশাক ও গয়না। এক্সিবিশনে প্রাধান্য পায় বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন এবং সেই পরিপ্রেক্ষিতে পোশাকশিল্প ও ফ্যাশন ওয়ার্ল্ডের দায়িত্বশীলতার বিষয়টি। প্রদর্শনী হয়েছে দুটি ভাগে: কাঁথা ফোঁড়ের ঐক্যতার এবং উপকরণের অলংকৃত সুররিয়ালিজম।
প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, কিউরিয়াসের পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা ও চেয়ারপারসন। মিট দ্য প্রেস পর্বটি সঞ্চালনা করেন এই প্রদর্শনীর কিউরেটর, ডিজাইনার চন্দ্র শেখর সাহা। ১০ ডিসেম্বর শেষ হয়েছে এক্সিবিশনটি।

১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে প্রদর্শিত হয় তরুণ চিত্রশিল্পী আজিজি ফাওমি খানের প্রথম একক চিত্র প্রদর্শনী। ‘ক-সম্বন্ধীয়’ শিরোনামের এ প্রদর্শনীতে শিল্পীর একটি পেইন্টিং ইনস্টলেশন ও কয়েকটি ড্রয়িং প্রজেক্টের পাশাপাশি ১৫টি অ্যাক্রিলিক চিত্রকর্ম ঠাঁই পায়। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের চার্জ দ্য অ্যাফেয়ার্স জেরেমি ওপ্রিতেসকো।
নিজের এক্সিবিশনের ব্যাখ্যা দিতে গিয়ে শিল্পী আজিজি ফাওমি খান জানিয়েছেন, ‘ক’ বর্ণটি একটি বাক্যও বটে। চলিত ভাষায় ‘ক’ অর্থাৎ ‘বলো’। যাদের সঙ্গে বসবাস, তারাই শিল্পী আজিজির কাজের বিষয়বস্তু। তার মা, ছেলেবেলা, মায়ের সুই-সুতা, শিল্পীর বন্ধুরা, এই প্রাচীন শহর এবং এর প্রাচুর্যের চিহ্ন, শিল্পীর এ-গলি ও-গলিতে রিকশাযাত্রা—সব মিলিয়েই ফুটে উঠেছে শিল্পীর প্রথম এক্সিবিশন।
 শিবলী আহমেদ
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top