skip to Main Content

হোমগ্রোন I আমলকি

ক্ষতিকর রাসায়নিক নয়, বরং প্রাকৃতিক উপাদানে মানবজীবনের নিত্যদিনের যত্নে কার্যকর পণ্যের সম্ভার সাজিয়েছে এই হারবাল ব্র্যান্ড।
লিখেছেন সারাহ দীনা

অতিমারি আমাদের ফিরিয়েছে শিকড়ে। পৃথিবীজুড়ে মানুষ যখন আধুনিকায়নে মগ্ন, তখন মেরুতে গলছে বরফ, বনভূমি কেটে সাফ, তাপমাত্রার পারদের ঊর্ধ্বগতি, বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। করোনাকাল বুঝিয়ে দিয়েছে, প্রকৃতিতেই আশ্রয়। আমলকি ব্র্যান্ডটি সেই প্রাকৃতিক উপাদানেই তৈরি।
নিজের যত্নের ব্যাপারে মানুষ এখন বেশ সচেতন। টপ টু টোয়ের যত্ন হয়ে উঠেছে জীবনযাপনের নিত্যনৈমিত্তিক অংশ। এ জন্য প্রয়োজন নানা ধরনের প্রসাধনী। কিন্তু যত প্রসাধনী, ত্বক ততটাই রাসায়নিকের সংস্পর্শে। ক্যামিক্যাল কসমেটিকস ব্যবহারে তাই বাড়ছে সচেতনতা। অন্যদিকে বাড়ছে প্রাকৃতিক উপাদানে তৈরি পণ্যের প্রতি আগ্রহ।
সামাজিক যোগাযোগ হ্যান্ডেল ও ওয়েবসাইটের মাধ্যমে আমলকির পণ্য কিনে নেওয়া যায়। বিভিন্ন রকম পণ্য রয়েছে এই হারবাল ব্র্যান্ডটির। ত্বক ও চুল—উভয়ের যত্নে কাজ করছে আমলকি। ত্বকের যত্নের জন্য ত্বক পরিষ্কার রাখা জরুরি, একই সঙ্গে জরুরি রূপচর্চার ক্ষেত্রেও। সেদিকে রয়েছে দেশি এই ব্র্যান্ডের নজর। এদের রয়েছে হারবাল ক্লিনজিং পাউডার। ত্বক পরিষ্কারের পরে প্রাথমিক যত্নের টোনার তৈরি করে রেখেছে আমলকি। যার নাম আমলকি কিউকাম্বার ব্রাইটেনিং টোনার। বয়সের ছাপ ত্বকে যেন প্রভাব না ফেলে, সেদিকেও নজর রেখেছে। তাই তৈরি করেছে রোজ ব্রাইটেনিং অ্যান্টি-অ্যাজিং মাস্ক। নির্ভরতা তৈরি হয়েছে ক্লে মাস্কের প্রতি। সেদিকেও মনোযোগী আমলকি। তৈরি করেছে সিগনেচার ক্লে মাস্ক।
ঘুমের আগে ত্বকের যত্ন গুরুত্বপূর্ণ। কারণ, ঘুমালে ত্বক যেমন বিশ্রাম নেয়, তেমনি নিজ আদর-যত্নের সুযোগটাও পায়। মরনিগা ব্রাইটেনিং মাস্ক নাইট টাইম স্কিন রুটিনের জন্য। এর নিয়মিত ব্যবহার ত্বকের উজ্জ্বলতা বাড়াবে বলে তথ্য রয়েছে প্রোডাক্ট ডিটেইলে। চারকোল মাস্কও রয়েছে। ত্বকের অ্যাকনে নিয়ে সমস্যা ঊর্ধ্বগতি। নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার রূপচর্চার পণ্যে অ্যান্টি-অ্যাকনে সেরাম জায়গা করে নিয়েছে। আমলকি ক্রেতার এই চাহিদার দিকেও লক্ষ রেখেছে। তৈরি করেছে অ্যান্টি-অ্যাকনে সেরাম। চুলের যত্নে তেলের চাহিদা চিরদিনের। তেলে চুল তাজা—এ কথা আমলকি ভোলেনি। তাই প্রস্তুত করেছে হেয়ার অয়েল। এটি আমলকির সিগনেচার প্রোডাক্ট। নিজেদের ফর্মুলাতে তৈরি করা। কৌশল আনকোরা। নারকেল, আমলকি, জলপাই, অ্যাভোকাডো, বাদাম, ক্যাস্টর—এই উপাদান দিয়ে তৈরি করা হয়েছে আমলকির সিগনেচার হেয়ার অয়েল। এগুলো ছাড়াও বেশ কিছু উপাদান রয়েছে এই পণ্যে। চুলের জন্য হেয়ার প্যাকও তৈরি করে আমলকি।
যুক্তরাজ্যের দ্য স্কুল অব ন্যাচারাল হেলথ সায়েন্স থেকে অ্যাডভান্স হারবালিজমে ডিপ্লোমা করেছেন আমলকির চিফ এক্সিকিউটিভ অফিসার নন্দিতা শারমিন। তার দাদা লালমোহন বাউল নরসিংদী জেলায় বিখ্যাত ছিলেন প্রাকৃতিক উপাদানে তৈরি পণ্য প্রস্তুতের জন্য। নন্দিতা জানালেন, পরিবারের এই ইতিহাস তাকে আগ্রহী করে তুলেছে ‘আমলকি’ শুরু করার ক্ষেত্রে। ছোটবেলা থেকেই দেখেছেন, তার পরিবারে প্রকৃতি থেকে প্রাপ্ত উপাদান থেকে জীবনযাপনে প্রয়োজনীয় পণ্য তৈরিতে আগ্রহ। একই সঙ্গে তিনি দেখেছেন, মানবকল্যাণে ব্যবহৃত হচ্ছে সেগুলো। ক্রেতাদের মধ্যে অর্জন করে নিয়েছে আস্থা। সুন্দরভাবে বেঁচে থাকার আগ্রহ সবারই থাকে। পণ্য উৎপাদনের মাধ্যমে এই জায়গায় বিশ্বস্ততা অর্জন সহজ নয়। কারণ, যত্নে ব্যবহৃত পণ্য বেছে নেওয়ার ক্ষেত্রে মানুষ বেশ সচেতন। যেকোনোটা ব্যবহার না করে ভরসা আছে যেসব পণ্যে, সেগুলোই বারবার ব্যবহারে উৎসাহী হন ক্রেতা। বিশ্বস্ততা অর্জন এবং তা ধরে রাখার ক্ষেত্রে তাই সর্বাধিক গুরুত্ব দিতে হয়। মান নিয়ন্ত্রণে থাকা চাই সতর্কতা। কোনোভাবেই এখানে মানিয়ে নেওয়া বা মেনে নেওয়ার সুযোগ নেই।
তিনি আরও জানান, শতভাগ প্রাকৃতিক উপাদানে তৈরি করা হয় আমলকির পণ্য। উৎপাদিত পণ্যের উপাদান সম্পর্কে জানার চেষ্টা করলে দেখা যায়, প্রতিটিতেই রয়েছে বিস্তারিত তথ্যের বিবরণ। প্রকৃতির কোন উপকরণ বেছে নেওয়া হয়েছে, তা উল্লেখ করা হয়েছে। ক্রেতা বিস্তারিত পড়ে সিদ্ধান্ত নিতে পারবেন। অনেক সময় প্রসাধনের উপাদানে কারও কারও ত্বকে অ্যালার্জি দেখা দেয়। আমলকির পণ্যে উপকরণ সম্পর্কে পর্যাপ্ত তথ্য থাকায় এ ধরনের সমস্যা এড়িয়ে যাওয়া সম্ভব।
আমলকি পরিবেশের ভালোর কথা ভাবে প্যাকেজিংয়ের ক্ষেত্রেও। প্লাস্টিক বর্জ্যরে ক্ষতিকর প্রভাব নিয়ে এখন দুনিয়া সোচ্চার। নিজ নিজ অবস্থান থেকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার গুরুত্ব অপরিসীম। আমলকি তাই প্যাকেজিংয়ের ক্ষেত্রে কোনো প্লাস্টিক ব্যবহার করে না। আবার এর প্রোডাক্ট প্যাকেজিং রিইউজেবল। ফলে পুনরায় ব্যবহারযোগ্য। প্রকৃতিকে ভালোবেসে মায়ায় জড়িয়ে রেখেছে আমলকি। পরিবেশের ক্ষতি না করেও যে মানুষের জন্য পণ্য প্রস্তুত করা যায়, তা তাদের কাজে দৃশ্যমান।
ব্লগ সেগমেন্ট রয়েছে আমলকির। সময়ের সঙ্গে তাল মিলিয়ে কন্টেন্ট তৈরি হয় এখানকার জন্য। চলছে শীতকাল। আমলকির ব্লগ সাইটে তাপমাত্রার পড়তিকে গুরুত্ব দিয়ে লেখা হয়েছে ব্লগ। উইন্টারে যত্নের জন্য আবশ্যক কী কী প্রসাধন, তা নিয়ে তথ্যসমৃদ্ধ ব্লগ পড়তে পারবেন আমলকির ওয়েবসাইটে। আবার ঠান্ডার এই সময়টাতে কীভাবে থাকবেন সুস্থ, সুন্দর—তা নিয়েও সচেতন হারবাল প্রসাধন আমলকির ব্লগ সাইট। ক্রেতার সঙ্গে সরাসরি সম্পর্ক যুক্ত এসব ব্লগের মাধ্যমে তথ্য পৌঁছে যাচ্ছে বর্তমান ও সম্ভাব্য ক্রেতার কাছে।
প্রাকৃতিক উপাদানে তৈরি পণ্যের বাজার সম্প্রসারণ করা আমলকির উদ্দেশ্য। ক্রেতার কাছে গুণগত ও মানসম্পন্ন পণ্য পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ভরসাস্থল হিসেবে কাজ করে যাওয়াও। প্রকৃতির আশীর্বাদ মানবজীবনের নিত্যদিনের যত্নের ক্ষেত্রে কতটা কার্যকর, আমলকির পণ্য তা বহন করবে—এমনটাই এই হারবাল ব্র্যান্ডের প্রত্যাশা।

মডেল: সারা আলম
মেকওভার: পারসোনা
ছবি: জিয়া উদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top