skip to Main Content

সঙ্গানুষঙ্গ I ভ্রমণে আরাম!

আকাশ, সড়ক কিংবা জলপথ—সুদীর্ঘ ভ্রমণে ক্লান্ত হয়ে পড়ে শরীর। ঘুম পেলেও যায় না ঘুমানো, নানা যন্ত্রণায়। কী চাই তখন?

আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা কে না চায়? বিশেষ করে ভ্রমণ যখন দীর্ঘ। লম্বা জার্নিতে স্বাচ্ছন্দ্য থাকতে করা হয় নানান চেষ্টা। যেমন হাইড্রেটেড থাকা, ঢিলেঢালা পোশাক পরা। আরাম বাড়ানোর আরেকটি দুর্দান্ত উপায় হলো সঙ্গে ট্রাভেল নেক পিলো রাখা। এটি ভালো ঘুম আর আরাম দিতে সহায়তা করবে। এ ছাড়া ভ্রমণের সময় ঘাড়ে অস্বস্তি থেকেও মুক্ত রাখবে।
ব্যবহারকারীদের নির্দিষ্ট চাহিদা মেটাতে বিভিন্নভাবে করা হয়েছে নেক পিলোর ডিজাইন। এগুলো হয়ে থাকে বিভিন্ন আকার, ওজন, শেপ ও ফাইলিংয়েও।
কেন চাই
কখনো কখনো দীর্ঘ দূরত্বে ভ্রমণ করতে হয়, বিশেষ করে প্লেনে। এমন অবস্থায় শরীর ক্লান্ত হয়ে পড়ে এবং সহজেই চলে আসে ঘুম। কিন্তু ভ্রমণের সময় ঘুমানো সহজ নয়। এমনকি বেশ অভিজ্ঞ ভ্রমণকারীদের ক্ষেত্রেও এটি বিরক্তিকর হতে পারে। তাই এ সময়ে আরামদায়ক ঘুম পেতে ঘাড়ের সাপোর্টের জন্য প্রয়োজন হতে পারে ট্রাভেল নেক পিলো। ট্রাভেল পিলো কেনার সময় কিছু বিষয় মনে রাখা জরুরি। সে ক্ষেত্রে আরাম বা স্বাচ্ছন্দ্য গুরুত্বপূর্ণ বিষয়। তাই সব সময় এমন নেক পিলো বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়, যা পছন্দের যেকোনো স্লিপিং পজিশনে সর্বোচ্চ আরাম দিতে সক্ষম।
সেই বিবেচনায় অ্যাগরোনোমেক্যালি রেইজড লোবসহ একটি ইউ-শেপড ডিজাইন ভ্রমণের সময় বসা অবস্থায় সর্বাধিক আরাম দিতে পারে। মনে রাখা দরকার, আরাম আসলে ব্যক্তিবিশেষে আলাদা হতে পারে।

টেক্সচার
ট্রাভেল নেক পিলো কেনার সময় এর গঠনের দিকে খেয়াল রাখতে হবে। কেননা এর ওপরই নির্ভর করবে আরাম। সাধারণত দৃঢ় এবং ফার্ম-টেক্সচারের পিলো বেছে নিতেই বলা হয়। হালকা উপকরণের পিলোটি ব্যবহারকারীকে দেয় স্বাচ্ছন্দ্য। এ ছাড়া একটি দৃঢ় নেক পিলো ঘাড়কে স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় স্থিতিশীলতা ও কম্প্যাক্টনেস দিতে পারে।
সাপোর্ট
ভ্রমণের সময় ঘাড়ের সাপোর্ট খুব গুরুত্বপূর্ণ। জুতসই স্লিপিং পজিশন পেতে নেক পিলোর বেশ ভালো কিছু অপশন থাকা জরুরি। এ ক্ষেত্রে এমন একটি নেক পিলো কেনা ভালো, যেটি নাক ও চিবুকের কেন্দ্র পাশাপাশি রাখবে। ফলে ভ্রমণ-যন্ত্রণা লাঘব হবে অনেকাংশে। কেননা এ ধরনের পিলো বসার ভঙ্গি, পিঠ ও ঘাড়ে অবাঞ্ছিত চাপ এড়াতে বেশ কাজে দেয়। প্রয়োজনীয় সাপোর্ট দেবে কি না, তা নিশ্চিত হতে পিলোর ভেতরের উপকরণ পরীক্ষা করে নিতে হবে। কেউ কেউ সফট বিডসে তৈরি ট্রাভেল নেক পিলো বা নেক রোল পিলো পছন্দ করেন; কারও আবার মেমোরি ফোমে তৈরি পিলোই পছন্দ।
সাইজ
ট্রাভেল নেক পিলো অবশ্যই হাতের কাছে থাকা উচিত। এমন নেক পিলো কেনা উচিত, যা সহজেই লাগেজে জায়গা করে নিতে পারে। ইনফ্ল্যাটেবল ট্রাভেল পিলো। সলিড পিলোর তুলনায় কম জায়গা দখল করে। তবে দূর-দূরান্তের ফ্লাইটের জন্য মেমোরি ফোমে তৈরি ট্রাভেল নেক পিলোই সেরা। কারণ, এগুলো সহজে বহন করার জন্য ছোট আকারে সংকুচিত করা যায়।
স্লিপিং পজিশন
সবারই পছন্দের স্লিপিং পজিশন রয়েছে। আলাদা স্লিপিং পজিশন অনুযায়ী বিভিন্ন ধরনের ট্রাভেল পিলো ডিজাইন করা হয়ে থাকে। প্রয়োজনমতো মাথা ঘোরাতে বা সামনের দিকে ঝুঁকে যেকোনো পজিশনে ঘুমানোর জন্য রয়েছে আলাদা ডিজাইনের পিলো। যেমন র‌্যাপ-অ্যারাউন্ড ডিজাইনের পিলো, যা ট্র্যাডিশনাল ইউ-শেপড পিলোর চেয়ে অনেক বেশি আরামদায়ক।
ফ্যাব্রিক
ঘুমানোর সময় এমন একটি বালিশ দরকার, যেটি সর্বোচ্চ আরাম নিশ্চিত করবে। তাই নেক পিলোর ক্ষেত্রে সঠিক ফ্যাব্রিক ম্যাটেরিয়াল বেছে নেওয়া জরুরি। বিশেষ করে বেশি দূরত্বের ভ্রমণকারী বা যারা ঘন ঘন ভ্রমণ করেন তাদের জন্য। স্ক্রাচি ফ্যাব্রিকে তৈরি পিলো কাক্সিক্ষত আরাম না-ও দিতে পারে। মেশিনে ধোয়া যায় এমন ট্রাভেল বা নেক রোল পিলো বেশি সুবিধাজনক।
স্থায়িত্ব
নিয়মিত ভ্রমণকারীদের জন্য লং-লাস্টিং পিলো বেশ সহায়ক। ফলে বারবার পিলো কিনতে হয় না। বিভিন্ন ধরনের পিলোর দামও বিভিন্ন। তবে গুণমান বিবেচনায় একবারে কিছুটা ভালো পরিমাণ অর্থ দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করাই বুদ্ধিমানের কাজ!
রকমফের
বিভিন্ন ধরনের নেক পিলোর মধ্যে রয়েছে ইনফ্ল্যাটেবল ট্রাভেল নেক পিলো। এই ধরনের পিলোগুলো সাধারণত ইউ-শেপের হয়, তাই এটি ঘাড় ঢেকে রাখতে এবং এক্সট্রা সাপোর্ট দিতে পারে। ট্রাভেল নেক পিলোর মধ্যে কোনোটির হুড দেওয়া থাকে, যা মাথার ওপর দিয়ে যায়। কিছু তৈরি হয় সাইড স্লিপারের জন্য; আবার কিছু আছে সিটের সঙ্গে যুক্ত করে ফেলতে হয়। এগুলোর বড় সুবিধা হলো ইচ্ছেমতো ইনফ্ল্যাট বা ডিফ্ল্যাট করা যায়। প্যাকিংয়েও সুবিধা, ছোট করে ভাঁজ করে ফেলা যায়। এগুলো বেশ সুবিধাজনক আর সাশ্রয়ী।
যারা মিনি স্টাইলের পিলো বহন করতে চান, তাদের জন্য রয়েছে কম্প্রেসিবল ট্রাভেল নেক পিলো। এটি নরম ফোমে তৈরি বলে রোড ট্রাভেল, শর্ট ট্রিপ, স্মল ফ্লাইট বা ক্যাম্পিংয়ের জন্য জুতসই। আর সহজেই কম্প্রেস করে নেওয়া যায় বলে স্যুটকেসে বেশি জায়গার প্রয়োজন পড়ে না।
মাইক্রোবিড ট্রাভেল নেক পিলোও ইউ-শেপের। এগুলো ছোট ছোট পলিস্টেরিন বিডসে পূর্ণ করা থাকে। আরাম পেতে ও ঘাড়ে সাপোর্ট দিতে এর আকৃতি পরিবর্তন করা যায় সুবিধামতো।
অন্যদিকে, মেমোরি ফোম ট্রাভেল নেক পিলো বেশ শক্তপোক্ত। এগুলো ঘাড়ে সবচেয়ে ভালো সাপোর্ট দেয়। এগুলো সংকুচিত করা যায় বলে লাইট ওয়েট প্যাকিংয়ের জন্য আদর্শ।
স্লিপিং মাস্ক
পিলোর ব্যবস্থা তো হলো। এবার ঠিকঠাক ঘুমের জন্য চাই স্লিপিং মাস্ক। অনেকেই মনে করেন, ফ্লাইটের জন্য স্লিপিং মাস্ক আবশ্যক। উজ্জ্বল আলো, কোলাহলপূর্ণ অবস্থা কিংবা দীর্ঘ সময়ের ভ্রমণ ও জেট ল্যাগের যন্ত্রণা কাটাতে এটি বেশ কার্যকর। ভ্রমণে সেরা সঙ্গী।
স্লিপিং মাস্ক নেওয়ার সময় খেয়াল রাখতে হবে, এটি যেন চোখের ওপর বেশি চাপ না দেয় এবং মুখের সঙ্গে মানানসই হয়। অ্যাডজাস্টেবল স্ট্র্যাপ, নাকের চারপাশে কনট্যুর শেপড, সফট ম্যাটেরিয়াল এবং সম্পূর্ণরূপে আলো আটকাতে পারে—এমন স্লিপিং মাস্ক বেছে নেওয়াই ভালো। বলা হয়ে থাকে, কনট্যুর স্লিপিং মাস্ক ভ্রমণের জন্য সেরা। এটি চোখের জন্য আরামদায়ক হওয়ার পাশাপাশি পরার পর চোখের মেকআপ নষ্ট হতে দেয় না। মজার ব্যাপার হলো, এর ভেতরে চোখ খোলাও রাখা যায়।
অন্যদিকে, ন্যাচারাল স্লিপিং সিল্ক মাস্ক বেশ সাশ্রয়ী এবং ভ্রমণের জন্য দারুণ। তুলা ও সিল্কের আল্ট্রা-প্লাস আই মাস্ক শ্বাস-প্রশ্বাসে ও আরামে সর্বোচ্চ স্বস্তির সহায়তা দেয়। এ ধরনের মাস্ক প্রাপ্তবয়স্ক ও শিশুদের জন্য সমান উপযোগী। এটিও লাইট-ব্লকিংয়ের জন্য বেশ কার্যকর। এগুলো দামে কিছুটা বেশি হতে পারে; তবে ভ্রমণেও আপনাকে দেবে বিলাসবহুল ঘুম।
আরও আছে স্লিমলাইন মেমোরি ফোম আই মাস্ক। এটি বেশ কমফোর্টেবল। এতে রয়েছে অ্যাডজাস্টেবল ভেলক্রো স্ট্র্যাপ। দৃষ্টি আকর্ষক নানা ডিজাইনের এসব থ্রিডি আই মাস্ক আরামের পাশাপাশি ঘুমের সময়ও দেবে স্টাইলিশ লুক।

 তাসমিন আহমেদ
মডেল: শ্রাবণী
মেকওভার: পারসোনা
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top