skip to Main Content

টেকসহি I ব্লু বিউটি

শতভাগ সমুদ্রবান্ধব সৌন্দর্যচর্চা। ‘দ্য নিউ সাসটেইনেবল বিউটি মুভমেন্ট’ হিসেবে জায়গা করে নিচ্ছে সৌন্দর্যবিশ্বে

যুগান্তকারী পরিবর্তন এসেছে সৌন্দর্যবিশ্বে। সৌন্দর্যসচেতনরা ঝুঁকছেন টেকসই ধারায়। ক্লিন বিউটি ও গ্রিন বিউটির মতো সাসটেইনেবল মুভমেন্টগুলোর জনপ্রিয়তা এখন অনেক বেশি। অতি সম্প্রতি এদের সঙ্গে যোগ হয়েছে ‘ব্লু বিউটি’। অনেক ডার্মাটোলজিস্ট, এসথেটেশিয়ান ও পরিবেশবাদীর মতে, অন্য দুটি বিউটি মুভমেন্টের চেয়ে ব্লু বিউটি অনেক বেশি সাসটেইনেবল।
২০১৮ সালে ক্যালিফোর্নিয়াভিত্তিক রিটেইল শপ বিউটি হিরোজের প্রতিষ্ঠাতা ও সিইও জিনি জারনট তার প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ব্লু বিউটি নামের আলাদা ভার্টিকেল লঞ্চের মাধ্যমে এই গ্লোবাল মুভমেন্ট শুরু করেন। প্রতিষ্ঠার শুরু থেকেই টেকসই সৌন্দর্যপণ্য নিয়ে কাজ করে আসছে বিউটি হিরোজ। এই বিউটি মুভমেন্ট একই সঙ্গে ক্লিন বিউটি ও গ্রিন বিউটির প্রতিনিধিত্ব করে। তাই ব্লু বিউটি বুঝতে হলে আগে এই দুটি মুভমেন্ট বোঝা প্রয়োজন।
সৌন্দর্যপণ্য অনেক রকম রাসায়নিক উপাদান দিয়ে তৈরি করা হয়। এর ভেতর কিছু কেমিক্যাল আছে, যা মানবদেহ ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। ৮২ হাজারের মতো রাসায়নিক উপাদান বিউটি ও স্কিনকেয়ার পণ্যে ব্যবহার করা হয়, যেগুলোর মধ্যে ১৪ হাজারের বেশি উপাদান ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল; এগুলোর মধ্যে রয়েছে কারসিনোজেনস (জীবন্ত টিস্যুতে ক্যানসার সৃষ্টিতে সক্ষম পদার্থ), কীটনাশক ও হরমোন ডিসরাপ্টর। ক্লিন বিউটি মুভমেন্ট আসে নন-টক্সিক, অর্থাৎ, ক্ষতিকর রাসায়নিক উপাদান নেই—এমন সৌন্দর্যপণ্যের নিশ্চয়তা দিতে। অন্যদিকে বিউটি প্রোডাক্ট উৎপাদন, সংগ্রহ ও ব্যবহারের মাধ্যমে পরিবেশের ওপর যে বিরূপ প্রভাব পড়ে, তা কমানোর জন্য আবির্ভাব গ্রিন বিউটির। এ এমন সৌন্দর্যপণ্যকে বোঝায়, যার উৎস, উৎপাদন, মোড়কজাত প্রক্রিয়া নৈতিক ও টেকসই উপায়ে করা হয়। মাটি, পানি ও বায়ুদূষণ রোধ ও কার্বন নিঃসরণ কমানো এই মুভমেন্টের প্রধান উদ্দেশ্য। এ জন্য গ্রিন বিউটি প্রোডাক্টগুলো ভেগান হয়ে থাকে। কারণ, সৌন্দর্যপণ্যের প্রাণিজ উৎসগুলো কার্বন নির্গমনে রাখে বেশি অবদান।
এদিকে ব্লু বিউটি পরিবেশের কথা চিন্তা করে। কিন্তু এর প্রধান ফোকাস সমুদ্র এবং এর প্রাণিকুল। এই বিউটি মুভমেন্ট সবার আগে জোর দেয় প্লাস্টিক ফ্রি, সাসটেইনেবল প্যাকেজিংয়ের ওপর। প্রতিবছর বিউটি ইন্ডাস্ট্রি ১২০ বিলিয়নের মতো প্যাকেজিং তৈরি করে। যেহেতু বেশির ভাগ পারসোনাল কেয়ার প্রোডাক্ট লিকুইড, তাই তাদের নির্ভর করতে হয় প্লাস্টিকের ওপর। গবেষণায় দেখা গেছে, প্রতিবছর ৯৮ মিলিয়ন টন প্লাস্টিকের শেষ আবাসস্থল হয় সমুদ্র। এর ভেতর বিউটি প্যাকেজিংও আছে। এভাবে চলতে থাকলে ২০৫০ সালের মধ্যে সাগরে মাছের চেয়ে প্লাস্টিকের সংখ্যা বেশি হওয়ার আশঙ্কা বিশেষজ্ঞদের। এ ছাড়া ক্লিন বিউটির মতো ব্লু বিউটিও সমুদ্রের প্রাণীদের জন্য ক্ষতিকর টক্সিন উপাদানের বিরুদ্ধে।
ব্লু বিউটি প্রজেক্ট সমুদ্রের জীববৈচিত্র্যের কথা চিন্তা করে বিউটি প্রোডাক্ট বানিয়ে থাকে। এখানে ব্যবহার করা হয় এমন নন-টক্সিক উপাদান, যা পরিবেশ তথা সমুদ্রের প্রাণিকুল, বিশেষ করে প্রবালের জন্য ক্ষতিকর নয়। বলে রাখা ভালো, সমুদ্রের জন্য ক্ষতিকর রাসায়নিকের মধ্যে আছে অক্সিবেনজন ও অকটিনক্সেইট (সানস্ক্রিনের ইউভি ফিল্টার), প্যারাবেনস, ট্রাইক্লোসান, ফ্র্যাগরেন্স, কেমিক্যাল স্যাপোনিন, মাইক্রোপ্লাস্টিক ইত্যাদি। আরও আছে জিরো-ওয়েস্ট প্যাকেজিং। ব্লু বিউটি প্রোডাক্ট মোড়কজাত করতে প্লাস্টিকের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে রিসাইকেলেবল গ্লাস, অ্যালুমিনিয়াম, স্টিল, বাঁশ, পোস্ট-কনজ্যুমার রেজিন (যা সমুদ্র থেকে পাওয়া প্লাস্টিক ওয়েস্ট থেকে বানানো হয়), জীবাণুবিয়োজ্য কাপড়, কাগজ ইত্যাদি। এ ছাড়া অনেক ইকো-ফ্রেন্ডলি ব্লু ব্র্যান্ড এনেছে রিফিল স্টেশন, যেখানে প্রোডাক্ট শেষ হলে বোতল বা টিউব নতুন করে ভরে নেওয়ার ব্যবস্থা রয়েছে। কিছু ব্র্যান্ড করছে নেকেড প্যাকেজিং।
পশ্চিমা বিশ্বে এখন অনেক বিউটি ব্র্যান্ড ব্লু বিউটি মুভমেন্টে যোগ দিয়ে সমুদ্রবান্ধব, নন-টক্সিক উপাদান এবং জিরো-ওয়েস্ট প্যাকেজিং ব্যবহারের মাধ্যমে প্রোডাক্ট বানানোতে মনোনিবেশ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু ব্র্যান্ড হলো এটিএইচআর বিউটি, খিয়ের ওয়েয, মিয়াও মিয়াও টুইট, ওয়ান ওশেন বিউটি, রেন ক্লিন স্কিনকেয়ার, কোডেক্স বিউটি ল্যাবস, এয়ন্ড, ওসিয়া, জিল টার্নবুল বিউটি, লরেল স্কিন, ইআইআর, হনুয়া স্কিনকেয়ার, কুলা, লাশ কসমেটিকস, এথিক ইত্যাদি।
এটিআরএইচ বা এথার বিউটি প্রথমবারের মতো বাজারে এনেছে জিরো ওয়েস্ট আইশ্যাডো প্যালেট। চাইলেই এর আইশ্যাডো প্যান উঠিয়ে প্যালেটটি রিসাইকেল করা যাবে। এতে ব্যবহার করা হয়েছে এফএসসি সার্টিফাইড পেপার, যা শতভাগ পুনর্ব্যবহৃত উপাদানে তৈরি। আইশ্যাডো প্যালেটে কোনো ম্যাগনেট বা আয়না নেই। কারণ, এগুলো পুনর্ব্যবহারযোগ্য নয়। শিপিং নির্গমনকে আরও কমাতে সাহায্য করার জন্য ক্লোভারলির সঙ্গে পার্টনারশিপ করেছে এথার বিউটি। ক্লোভারলি এমন একটি প্ল্যাটফর্ম, যা ই-কমার্স ডেলিভারির মতো দৈনন্দিন কার্যকলাপে পরিবেশগত প্রভাবকে নিরপেক্ষ করতে কার্বন অফসেট গণনা করে। এই অংশীদারত্বের ফলে এথার বিউটি বায়ুদূষণ রোধে অবদান রাখে এমন অতিরিক্ত কার্বন ছাড়াই অনলাইন অর্ডারগুলো পূরণ করতে সক্ষম।
খিয়ের ওয়েয প্রথম লাক্সারি মেকআপ ব্র্যান্ড, যা তাদের অরগানিক সার্টিফাইড প্রোডাক্টগুলোর জন্য রিফিলযোগ্য ও সাসটেইনেবল প্যাকেজিংয়ের ব্যবস্থা করেছে। তাদের প্যাকেজিংয়ের তিনটি ভ্যারিয়েশন রয়েছে—দ্য আইকনিক এডিশন, দ্য রেড এডিশন ও দ্য রিফিল। আইকনিক এডিশনের কসমেটিকসগুলো মেটাল প্যাকেজিংয়ে আসে, যা শতভাগ পুনর্ব্যবহারযোগ্য ও রিফিলযোগ্য। দ্য রেড এডিশনে ব্যবহার করা হয়েছে পুরোপুরি পরিবেশবান্ধব কম্পোস্টেবল কাগজের প্যাকেট। দ্য রিফিল এডিশনের কসমেটিকসগুলো ফুরিয়ে গেলে তা আবার ব্র্যান্ড শপ থেকে ওই একই কনটেইনারে নতুন করে সংগ্রহ করা যাবে।
স্কিনকেয়ার ব্র্যান্ড মিয়াও মিয়াও টুইট, ব্লু বিউটি বা অন্য যেকোনো সাসটেইনেবল মুভমেন্টের অনেক আগে থেকে নন-টক্সিক ও জিরো-ওয়েস্ট প্রোডাক্ট নিয়ে কাজ করছে। ওদের সব পণ্যই সমুদ্রবান্ধব। এই ব্র্যান্ডের আছে অরগানিক ডিওডোরেন্ট, লিপ প্রোডাক্ট, স্কিনকেয়ার প্রোডাক্ট, সাবান; যেগুলো বাজারজাত করা হয় ধাতু, কাচ ও জীবাণুবিয়োজ্য কাগজের প্যাকেজিংয়ে। খুব অল্প কয়েকটি ব্র্যান্ডের রয়েছে সার্টিফাইড প্লাস্টিক নেগেটিভ প্রোডাক্ট লেবেল। মিয়াও মিয়াও টুইট এদের মধ্যে অন্যতম। ব্র্যান্ডটি নিউইয়র্কের একটি মাইক্রো-ফ্যাক্টরিতে খুব ছোট ব্যাচে বেশ হাই কোয়ালিটি প্রোডাক্ট উৎপাদন করে। এতে কার্বন নির্গমনের পরিমাণও অনেক কমে যায়। এদের কিছু স্কিনকেয়ার পণ্যে প্লাস্টিকের পাম্প আছে। ব্যবহারের পর পাম্পগুলো বিনা মূল্যে ফেরত দেওয়ার রয়েছে ব্যবস্থা। এগুলো পরে পাঠানো হয় টেরাসাইকেলে। এ এমন এক সংস্থা, যারা খুব দায়িত্বের সঙ্গে ‘হার্ড-টু-রিসাইকেল’ পণ্যগুলো নিয়ে কাজ করে।
ওসিয়া অবশ্য মিয়াও মিয়াও টুইটের চেয়ে বেশ পুরোনো ব্র্যান্ড, যারা নব্বইয়ের দশক থেকে পরিবেশ থেকে কার্বন নির্গমন কমানোর কাজ করে আসছে। এই সমুদ্রবান্ধব ব্র্যান্ডটি পুনর্ব্যবহারযোগ্য প্যাকেজিংয়ের পাশাপাশি তাদের পণ্য উৎপাদনের জন্য পুনর্নবীণীকরণযোগ্য শক্তি ব্যবহার করে। ওসিয়ার সব প্রোডাক্টই প্ল্যান্ট-বেসড, গ্লুটেন ও নিষ্ঠুরতামুক্ত। ওসিয়া কেবল মিশন ব্লু ও সারফ্রিডার ফাউন্ডেশনকে (দুটি অলাভজনক সংস্থা যারা পরিষ্কার পানি, স্বাস্থ্যকর সৈকতের জন্য নিবেদিত) সমর্থনই করে না, এটি একই সঙ্গে একটি ক্লাইমেট নিউট্রাল সার্টিফাইড ব্র্যান্ড।
 ফাহমিদা শিকদার
মডেল: মারিয়া
মেকওভার: পারসোনা
ছবি: জিয়া উদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top