skip to Main Content

ফিচার I কো-অর্ড মেথড

ম্যাক্সিমাম স্টাইল উইদ মিনিমাম এফোর্ট। স্টাইলিংয়ের অপশন রয়েছে মেলা। একদম এথনিক ইভেন্ট থেকে অফিসে পরে যাওয়ার জন্য

ম্যাচিং-ম্যাচিংয়ে মেতেছে পুরো ফ্যাশন বিশ্ব। শুরুটা করোনাকালে। আলসে সময়ে পোশাক পরার সবচেয়ে স্টাইলিশ উপায় হয়ে ওঠে কো-অর্ড টেকনিক। তবে বছর পেরোলেও এর জনপ্রিয়তা কমেনি এতটুকু; বরং হালের ওয়াইটুকে অ্যাসথেটিকস মেনে সৃষ্টি নব্বই অনুপ্রাণিত ফ্যাশন হিসেবে ট্রেন্ডোমিটারের শীর্ষে উঠে এসেছে এর নাম।
কো-অর্ড কী
সহজ ভাষায় টু-পিস সেটের পোশাক। ম্যাচিং কালার, প্রিন্ট অথবা ফ্যাব্রিকের তৈরি। তা হতে পারে ম্যাচিং টপ এবং স্কার্টের যুগলবন্দী, কো-অর্ডিনেটেড জগার এবং সোয়েটশার্টের সেট কিংবা একই রকম দেখতে ব্লাউজ আর লেহেঙ্গা স্কার্টের জমাটি জোড়। মূলত কো-অর্ড হচ্ছে দুটি আলাদা পোশাক, যা একসঙ্গে পরার উপযোগী করে তৈরি। কো-অর্ড স্টাইলিংও সহজ। কিছু নিয়ম মাথায় রাখলেই চলবে।
শুরুটা নিউট্রাল প্যালেটে
মাথা থেকে পা অব্দি এক রঙের পোশাক পরাটা প্রথমে একটু অস্বস্তিদায়ক মনে হতে পারে। তাই কো-অর্ড স্টাইলিংয়ের শুরুতে নিউট্রাল কালার প্যালেটের পোশাক বেছে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ। কফি, স্টিল গ্রে থেকে চকোলেট ব্রাউন ম্যাচিং সেট এ ক্ষেত্রে থাকতে পারে পছন্দের তালিকায়। কো-অর্ডগুলোর বেস্ট পার্ট হচ্ছে, বছরের যেকোনো সময়ে এই রঙের পোশাক পরা যায়। এ ছাড়া ওয়্যারড্রোবের অন্য পোশাকগুলোর সঙ্গে অনায়াসেই মিক্স অ্যান্ড ম্যাচ করে আউটফিট স্টাইলিং সেরে নেওয়া যায়।
রঙের যোগ
নিউট্রাল কো-অর্ড সেটে অভ্যস্ত হয়ে উঠলে স্টেটমেন্ট সব শেড তখন ট্রাই করা যাবে অস্বস্তি ছাড়াই। লাইম গ্রিন কিংবা হট পিঙ্কের মতো সব রঙের কো-অর্ড স্টাইলিংয়ে তখন খারাপ লাগবে না, বরং দেখাবে আরও বেশি প্রাণবন্ত। এ ধরনের কো-অর্ড সেটের সঙ্গে বাড়তি অনুষঙ্গ হিসেবে ডেনিমের জ্যাকেট, চাঙ্কি ট্রেইনার আর স্টেটমেন্ট জুয়েলারি কিন্তু মন্দ দেখাবে না।
স্কার্ট-টপই সেরা
ক্ল্যাসিক কো-অর্ড স্টাইলিং। ১৯৫০ থেকে আজ অব্দি জনপ্রিয়। ম্যাচিং স্কার্ট এবং টপে তৈরি। এই লুক যতই পুরোনো হোক না কেন, এতে মানিয়ে যায়। এ ক্ষেত্রে বেছে নেওয়া যেতে পারে একই রঙের টু-পিস। ফ্যাব্রিক ও প্রিন্টে থাকতে পারে সামঞ্জস্য। কো-অর্ড লুক তৈরির ক্ষেত্রে সবচেয়ে কম সময় নিজেকে সুন্দরভাবে উপস্থাপনের জন্য এটি সেরা উপায়। সময়ও বাঁচে। সেরে নেওয়া যায় বছরের যেকোনো সময়ে। গরমে কো-অর্ড টপের কাট প্যাটার্নে থাকতে পারে সামার ভাইব। অফ শোল্ডার, কোল্ড শোল্ডার টপের সঙ্গে ম্যাচিং টাইড আপ স্কার্ট এ সময় চমৎকার দেখাবে। শীতে স্টাইলিংয়ে যোগ হতে পারে বাড়তি কার্ডিগান আর ট্রেইনার।
লাউঞ্জওয়্যার লুকে
লকডাউন ফ্যাশনিস্তাদের শিখিয়ে গেছে লাউঞ্জওয়্যারেও কী করে ফ্যাশনেবল হয়ে ওঠা যায়। আর তা যদি হয় কো-অর্ডিনেটেড, তাহলে তো কথাই নেই। ট্র্যাক স্যুট থেকে সুপার সফট লাউঞ্জওয়্যার কো-অর্ড সেট—চলবে সবই। এ ক্ষেত্রে নিটেড, রিবড কিংবা ভেলরের মতো টেক্সচারড ফ্যাব্রিকে তৈরি ট্রাউজার আর ম্যাচিং টপ লুকে যোগ করবে বাড়তি এক্স ফ্যাক্টর।
স্টাইলিশ স্পোর্টসওয়্যার
করোনার সময়ে ব্যবহৃত অ্যাকটিভ ওয়্যার কিন্তু এখন আর ফেলনা নয়, বরং উপযুক্ত সময় স্পোর্টসওয়্যারগুলো কাজে লাগানোর, কো-অর্ড স্টাইলিংয়ের মাধ্যমে। স্পোর্টি টপস এবং লেগিংসের কো-অর্ডিনেটেড স্টাইলিং যেমন স্টাইলিশ, তেমনি আরামদায়ক। চলতে পারে ম্যাচিং ট্র্যাকস্যুটও। পোস্ট ওয়ার্কআউট সেলফিতে দুর্দান্ত দেখাবে কিন্তু।
মিক্স অ্যান্ড ম্যাচিং
কো-অর্ড মানেই একসঙ্গে পরে নেওয়া যাবে এমন একটা লুক। কিন্তু এর অর্থ এই নয় যে ট্রেন্ডকে অন্যতরভাবে উপস্থাপনে বাধা রয়েছে। কো-অর্ড সেট পরিপূর্ণভাবে ব্যবহারের জন্য ওয়্যারড্রোবের অন্য পোশাকের সঙ্গে মিক্স অ্যান্ড ম্যাচে নতুন কম্বো তৈরি করে নেওয়া যায় অনায়াসে। দ্য অপশনস আর এন্ডলেস।
প্যান্ট স্যুটে পারফেক্ট
ক্লাসি কো-অর্ড লুকের জন্য সেরা অপশন। পরে নেওয়া যায় বছরের যেকোনো সময়ে, যেকোনো আয়োজনে। ব্লেজার বা স্যুটের সঙ্গে পরা যেতে পারে টেইলরড ট্রাউজার। মনোক্রোমেটিক থেকে ডার্ক কালারে। এ ক্ষেত্রে কালার ব্লকিং টেকনিকও মন্দ দেখাবে না। প্রিন্ট নিয়েও চলতে পারে নিরীক্ষা। স্ট্রাইপড, চেকার্ড, ফ্লোরাল কিংবা ফোলিয়েজ প্রিন্টের ম্যাচিং প্যান্ট স্যুট স্টেটমেন্ট লুক তৈরি করবে অনায়াসে।
একেবারে এথনিক
বিয়েবাড়ির জমকালো আয়োজন থেকে নানা উৎসব আয়োজনে ট্র্যাডিশনাল এথনিক ওয়্যার যাদের পছন্দ, তারাও কো-অর্ড স্টাইলিং করে নিতে পারেন অনায়াসে। প্রি-স্টিচড কো-অর্ড শাড়ি সেট এ ক্ষেত্রে থাকবে তালিকার শীর্ষে। প্রিন্টেড লেহেঙ্গা সেটও থাকতে পারে পছন্দের লিস্টে। ক্রপ টপের সঙ্গে ম্যাচিং পালাজো পরে নেওয়া যাবে অনায়াসে। কেপ স্টাইল টপের সঙ্গেও এর জোড় জমজমাট। লুকে বোহিমিয়ান ভাইব চাইলে পেপলাম ব্লাউজের সঙ্গে সারারা প্যান্টের যুগলবন্দী সেরা।

 ফ্যাশন ডেস্ক
মডেল: মিলি, ফারদিন ও আয়শা
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: ক্লাব হাউজ
ছবি: হাদী উদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top