skip to Main Content

বহুরূপী I মাকি রোলে মাতামাতি

দেশে জনপ্রিয় হয়ে উঠছে জাপানিজ কুজিন। সে দেশের বাহারি খাদ্যসম্ভারের মধ্যে মাকি রোল অন্যতম। মাকি (মাকিউশি) একটি ঐতিহ্যবাহী সুশি রোল, যা মাছ, শাকসবজি, ভাত ও সামুদ্রিক শৈবালের সমন্বয়ে তৈরি হয়। সুশি রোল কখনো কখনো বিভিন্ন সসের সঙ্গে কাঁচা অথবা রান্না করা মাংস দিয়েও তৈরি হতে পারে। এর আছে নানা প্রকারভেদ।
 ক্যালিফোর্নিয়া রোল: ক্যালিফোর্নিয়া রোল বা ক্যালিফোর্নিয়া মাকি একটি উরামাকি, যাতে রয়েছে ক্র্যাব ও রেইউক্যাম্বার। কখনো কখনো কাঁকড়ার স্যালাদকে কাঁকড়ার স্টিকের পরিবর্তে প্রতিস্থাপিত করা এবং প্রায়শই চালের বাইরের স্তরে টোস্ট করা তিল বা রো (যেমন ফ্লাইং ফিশ থেকে টোবিকো) দিয়ে ছিটিয়ে দেওয়া হয়। কানাডা ও যুক্তরাষ্ট্রে অন্যতম জনপ্রিয় শৈলী হিসেবে এই রোল সুশির বিশ্বব্যাপী জনপ্রিয়তায় এবং অপ্রচলিত ফিউশন রন্ধনশৈলী তৈরি করতে সুশি শেফদের অনুপ্রাণিত করেছে।
 বোস্টন রোল: পোচড চিংড়ি বোস্টন রোল সুশির সিগনেচার উপাদান। এর সঙ্গে ক্রিমি অ্যাভোকাডো ও ক্রাঞ্চি শসার স্ট্রিপ থাকে।
 টাইগার রোল: দারুণ জনপ্রিয় এই সুশির মূল উপাদান চিংড়ি টেম্পুরা ও কাঁকড়া। শসা, অ্যাভোকাডো ও মিষ্টি সয়া থেকে তৈরি স্টিকি উনাগি সসের সঙ্গে স্বাদ খোলে।
 ভলকানো রোল: স্বাদের বৈচিত্র্য আছে এই খাবারে। শুধু মসলাদার টুনা ও শসার রোল দিয়ে ভরা নয়, এই মুখরোচক রোল চিংড়ি টেম্পুরার লাভার সঙ্গে পরিবেশন করা হয়।
 রক অ্যান্ড রোল: এই সুশি আপনাকে খাস্তা চিংড়ি টেম্পুরার সঙ্গে তালে তালে নাচতে বাধ্য করবে! শসা ও অ্যাভোকাডোর ম্যাচস্টিক দিয়ে মোড়ানো থাকে।
 রেনবো রোল: এটি একধরনের উরামাকি সুশি রোল; যা শসা, অ্যাভোকাডো এবং ক্র্যাব স্টিকে পূর্ণ। বিভিন্ন ধরনের মাছ যেমন টুনা, স্যামন, হোয়াইট ফিশ, ইয়েলো টেল, স্ন্যাপার ও ঈল দিয়ে প্রস্তুত করা হয়। এতে মূলত ক্যালিফোর্নিয়া রোলের মতোই টুনা, স্যামন ও অ্যাভোকাডো যোগ করার চল রয়েছে। ক্ষেত্রবিশেষে অ্যাভোকাডোর পাশে আমের টুকরো অথবা কাঁকড়ার মাংস, ভাজা চিংড়ি টেম্পুরা এবং অন্যান্য সি-ফুড যোগ করা হয়। রোলটির ওপরের অংশজুড়ে কাঁচা মাছ ও ফলের রঙিন প্যাটার্নকে রংধনুর মতো দেখায় বলে এমন নামকরণ। গেইশা রোল, ড্রাগন রোল এবং ফিশ রোল নামেও পরিচিত।
 আলাস্কা রোল: অ্যাভোকাডোসহ স্যামন দিয়ে ভরা। একে যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের অন্যতম প্রধান সম্পদ হিসেবে বিবেচনা করা হয়।
 স্পাইডার রোল: একধরনের মাকিজুশি সুশি, যাতে নরম খোলসের কাঁকড়া এবং অন্যান্য উপাদান যেমন শসা, অ্যাভোকাডো, ডাইকন স্প্রাউট বা লেটুস, মসলাদার মেয়োনিজ, নোরি ও সুশি চালের ভেতরে রোল করা হয়।
 ফিলাডেলফিয়া রোল: এটিও মাকিজুশি ধরনের সুশি, যা সাধারণত স্মোকি বা কাঁচা স্যামন, ক্রিম পনির এবং শসা দিয়ে তৈরি করা হয়; বাহ্যিক অংশে থাকে রাইস। এতে কখনো কখনো স্যামনের পরিবর্তে কাঁকড়া ব্যবহার করার চল রয়েছে; তবে বাকি উপাদান যেমন মাছ, শসা, স্ক্যালিয়ন ও তিল অন্তর্ভুক্ত থাকে। পাশ্চাত্যপ্রাণিত অনেক সুশি রোলের মতো, আমেরিকান বাজারকে টার্গেট করতে এর নকশা ও নাম পরিবর্তন করা হয়েছে; যার মধ্যে বাহ্যিক অংশে চাল ও নোরি রাখা থাকে। প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিম অঞ্চলে একে সাধারণত সিয়াটেল রোল ডাকা হয়।
এর বাইরে স্যামন রোল, অ্যাভোকাডো রোলেরও রয়েছে বেশ জনপ্রিয়তা।
 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top