ফেসবুকে প্রতিদিন অসংখ্য বিজ্ঞাপন থাকে। এসব বিজ্ঞাপনে দেওয়া সব তথ্য যে সঠিক তা কিন্তু নয়। আবার এমন অনেক বিজ্ঞাপন রয়েছে, যেগুলোতে অসম্পূর্ণ তথ্য দেওয়া থাকে।
এমন সব বিজ্ঞাপন রোধে ফেসবুক চালু করছে নতুন টুলস। যার কাজ হচ্ছে ভুয়া ও অসামঞ্জস্য বিজ্ঞাপন শনাক্ত করা।
টুলসটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যা ব্যবহারকারীদের কেনাকাটায় সাহায্য করবে।
এই টুলের মাধ্যমে অ্যাড অ্যাক্টিভিটিতে গিয়ে সম্প্রতি কোন বিজ্ঞাপনে ক্লিক করা হয়েছে তা জানা যাবে এবং সেখান থেকে একটি ফিডব্যাক পাওয়া যাবে। সেখান থেকে ব্যবহারকারীর অভিজ্ঞতা সম্বন্ধে সংক্ষেপে জেনে নেবে ফেসবুক। ফিডব্যাক পাওয়ার পর প্রতিষ্ঠানটি ওই কমিউনিটির কার্যনির্বাহীদের মানহীন ও স্বল্প মানের পণ্য সম্বন্ধে ধারণা দেবে ফেসবুক।
মূলত ফেসবুক চাচ্ছে তাদের এই প্ল্যাটফর্ম ব্যবহার করে মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয়। ব্যবহারকারী ফিডব্যাক দেওয়ার পরও যদি বিজ্ঞাপন কোম্পানিটি কার্যকর ব্যবস্থা গ্রহণ না করে, তবে সেই প্রতিষ্ঠানের বিজ্ঞাপন কমিয়ে দেবে ফেসবুক।
টুলটি এখনো কাজে লাগানো হয়নি। তবে পরীক্ষা–নিরীক্ষা করে খুব দ্রুতই এই টুল উন্মুক্ত করে দেবে বলে জানিয়েছে ফেসবুক।