হরাইজন
বিক্রি হচ্ছে ভারসাচি
আমেরিকান ফ্যাশন ব্র্যান্ড মাইকেল করস কিনে নিচ্ছে বিশ্ববিখ্যাত ইতালিয়ান ব্র্যান্ড ভারসাচি। এ জন্য ব্যয় করতে হচ্ছে প্রায় ২১২ কোটি ডলার। এই মূল্য ভারসাচির বর্তমান টার্নওভারের আড়াই গুণ। মাইকেল করস পাল্টে ফেলছে ভারসাচির নাম- রেখেছে ক্যাপ্রি হোল্ডিংস। একে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে চায় এই কোম্পানি। ফলে বর্তমানে বিশ্বজুড়ে ২০০টি স্টোরের পরিবর্তে এই সংখ্যা ৩০০-তে উন্নীত করবে। পাশাপাশি ই-কমার্সের কাঠামো শক্তিশালী করার সঙ্গে নারী ও পুরুষদের অ্যাকসেসরি ও ফুটওয়্যার লাইনকে করবে আরও সক্রিয়। বর্তমানে এই খাত থেকে আসছে ৩৫ শতাংশ রাজস্ব। এই আয়কে বাড়িয়ে ৬০ শতাংশে উন্নীত করাই এর লক্ষ্য। উল্লেখ্য, ভারসাচি ১৯৯০-এর দশক থেকে লোকসান দিয়ে আসছিল। গত বছরই এর ৪২টি স্টোর বন্ধ করে দেওয়া হয়। ভারসাচির প্রতিষ্ঠা ১৯৭৮ সালে। ৯ বছর পর ১৯৯৭ সালে খুন হন এর প্রতিষ্ঠাতা জিয়ান্নি ভারসাচি। তার করা কিছু আইকনিক ডিজাইনকে সম্প্রতি আবার হাজির করেছে এই হাউজ।
চট্টগ্রামে সেইলর
ইপিলিয়ন গ্রুপের লাইফস্টাইল ব্র্যান্ড সেইলর ২০ অক্টোবর যাত্রা শুরু করলো বন্দরনগরী চট্টগ্রামে। পূর্ব নাসিরাবাদের বায়েজিদ বোস্তামী রোডের নতুন স্টোরটির আয়তন প্রায় ৭ হাজার বর্গফুট। আধুনিক স্থাপত্যশৈলী এবং নান্দনিক অন্দরসজ্জা নিয়ে আবির্ভূত হয়েছে ১২তম এই আউটলেট। স্থানীয় ঐতিহ্যের সঙ্গে সমকালীনতার মেলবন্ধনে এগিয়ে যেতে চায় সেইলর। ফ্যাশন ব্র্যান্ডটি গতানুগতিক ফ্যাশন ভাবনার বাইরে এথনিক, ক্যাজুয়াল, ফরমাল এবং পাশ্চাত্য কাটের ফিউশন পোশাকে তুলে ধরতে চায়। এ বিষয়ে সেইলরের চিফ অপারেটিং অফিসার রেজাউল কবীর বলেন, ‘সমকালীন ফ্যাশন ট্রেন্ড অনুসরণ করেই সেইলর প্যাটার্ন ও ডিজাইনে পরিবর্তন তুলে ধরবে পোশাকের ক্যানভাসে। চট্টগ্রামের বনেদি ঐতিহ্য, সংস্কৃতি এবং নানা গৌরবময় ইতিহাসের ধারক হয়ে সেইলরও এগিয়ে যেতে চায় পোশাকের নতুনত্ব নিয়ে।’
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, ইপিলিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজ উদ্দিন আল মামুনসহ সেইলর ও ইপিলিয়নের ঊর্ধ্বতন কর্মকর্তারা। উদ্বোধনের পর ফ্যাশন শোর আয়োজন করা হয়। ৪টি পৃথক কিউতে তুলে ধরা হয় পোশাকের নতুনত্ব। এতে এথনিক, ফরমাল ও ক্যাজুয়াল এবং আসন্ন শীতের পোশাকসংগ্রহ প্রদর্শনের পাশাপাশি ছিল শিশুদের বর্ণিল পোশাকের আলাদা একটি ফ্যাশন কিউ।
ভিক্টোরিয়া বেকহামের ডিজাইনে ‘রিবক’
গত বছরের নভেম্বরে ব্রিটিশ ডিজাইনার ভিক্টোরিয়া বেকহাম ঘোষণা দেন, তিনি স্পোর্টস ওয়্যার ব্র্যান্ড ‘রিবক’-এর সঙ্গে দীর্ঘকালীন ডিজাইনার পার্টনার হিসেবে যুক্ত হতে যাচ্ছেন। এর আগেও তিনি ‘ভেটেম্যান্ট’ ও ‘পেয়ার মস’-এর মতো ব্র্যান্ডের সঙ্গে কোলাবরেশনে ছিলেন। নতুন এই স্পোর্টস ওয়্যার কালেকশন তৈরিতে ভিক্টোরিয়া বেকহামকে অনুপ্রেরণা জুগিয়েছে নব্বইয়ের দশকের বিখ্যাত ব্যান্ড স্পাইস গার্লস ও সে সময়ের বাস্কেটবল তারকা শাকিল ও’নিল।
রিবক ও ভিক্টোরিয়া বেকহামের যৌথ ডিজাইনের এই লাইনআপে রয়েছে স্ট্রিট ওয়্যার, এস্কিউ টি-শার্ট, হুডি, সোয়েট শার্ট, মোজা ইত্যাদি। প্রতিটি পোশাকের মূল আকর্ষণই হচ্ছে এর ক্ল্যাসিক ধারার সাদাকালো ডিজাইন এবং হালকা লাল রঙের ছোঁয়া। লাল রংটি মূলত দেখা যায় লোগোতে। যা শাকিল ও’নিলের সিগনেচার ডাঙ্কম্যান লোগো। প্রতিটি পোশাকের পেছনে ডিজাইন হিসেবে রয়েছে এই খেলোয়াড়ের নামের অংশবিশেষ, তার জার্সি নাম্বার এবং ক্যারিয়ারের উল্লেখযোগ্য কিছু অর্জনের তালিকা।