হরাইজন
আইভি পার্ক
নিজের অ্যাকটিভওয়্যার ব্র্যান্ড ‘আইভি পার্ক’কে নতুন করে লঞ্চ করতে যাচ্ছেন খ্যাতনামা আমেরিকান গায়িকা ও অভিনেত্রী বিয়ন্সে। নতুন এই সূচনায় ব্র্যান্ডটির অংশীদার হয়েছে বিশ্বের প্রধান একটি স্পোর্টস ব্র্যান্ড অ্যাডিডাস।
আইভি পার্কের যাত্রা শুরু হয় ২০১৬ সালের মার্চে। বিয়ন্সে এবং ব্রিটিশ ফ্যাশন রিটেইলার ব্র্যান্ড টপশপের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্র্যান্ডটিকে ২০১৮ সালে কিনে নেয় আমেরিকান ম্যানেজমেন্ট কোম্পানি পার্কউড এন্টারটেইনমেন্ট। কিন্তু পরে আবার ব্র্যান্ডটির স্বত্ব কিনে নেন বিয়ন্সে। শুরু থেকেই অনেক চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে যাওয়ায় এটি হবে আইভি পার্কের জন্য নতুন এক সূচনা। জানা যায়, এই দুই ব্র্যান্ডের পার্টনারশিপ মূলত সামাজিক দায়িত্ববোধ এবং নারী নেতৃত্বের গুরুত্ব নিয়ে কাজ করবে। এ ছাড়া বিয়ন্সে আনুষ্ঠানিকভাবে অ্যাডিডাসের ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে কাজ করবেন। তার তত্ত্বাবধানেই তৈরি হবে অ্যাডিডাসের সিগনেচার ফুটওয়্যার ও বিভিন্ন অ্যাপারেল।
নতুন এই পার্টনারশিপের ব্যাপারে বিয়ন্সে ব্যাপক উচ্ছ্বসিত। তিনি জানিয়েছেন, এটি তার স্বপ্নের বাস্তব রূপান্তর। আরও জানান, অ্যাডিডাস সব সময়ই নতুন এবং উঠতি ফ্যাশন ব্র্যান্ডগুলোকে সাহায্য ও সমর্থন করে এসেছে। তাই তার বিশ্বাস, অ্যাডিডাসের এই সমর্থনের মাধ্যমে আইভি পার্ক বিশ্বমানের ব্র্যান্ডে পরিণত হবে।
বারবেরির প্লাস্টিকমুক্ত পণ্য
একবিংশ শতাব্দীতে এসে অন্য সবকিছুর পাশাপাশি ফ্যাশনের ধারায়ও এসেছে কিছু লক্ষণীয় পরিবর্তন। স্টাইলিংয়ের পাশাপাশি গুরুত্ব পাচ্ছে নৈতিকতা ও মূল্যবোধ। গ্রাহককে মানসম্মত পণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বিশ্বখ্যাত ব্র্যান্ডগুলো। এরই সূত্র ধরে এবার প্লাস্টিকমুক্ত পণ্য তৈরির ঘোষণা দিয়েছে ফ্যাশন জগতের বিখ্যাত একটি ব্র্যান্ড বারবেরি।
রেডিমেড ওয়্যার, অ্যাকসেসরিজ থেকে শুরু করে কসমেটিকস— সব ক্ষেত্রেই ব্রিটিশ লাক্সারি এই ফ্যাশন হাউজের ব্যাপক সুনাম রয়েছে। নতুন নতুন ফ্যাশন ট্রেন্ড তৈরির পাশাপাশি বারবেরি শুরু থেকেই কাজ করে যাচ্ছে নির্মল পরিবেশের জন্য। আর তাই এবার তাদের প্লাস্টিকমুক্ত পণ্য তৈরির উদ্যোগ। ব্রিটিশ দাতব্য প্রতিষ্ঠান অ্যালেন ম্যাককার্থি ফাউন্ডেশনের একটি বিবৃতির মাধ্যমে তারা জানায়, ২০২৫ সালের মধ্যে বারবেরির সব পণ্য ও ব্যবহৃত সামগ্রী ‘প্লাস্টিক-ফ্রি’ করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই ক্যাম্পেইনের সূচনা হিসেবে চলতি বছরের শেষ সময়ের মধ্যে আগে ব্যবহৃত সব প্লাস্টিক হ্যাঙ্গার, শ্রাউড, পলিথিন ব্যাগ ইত্যাদির ব্যবহার বর্জন করে এর পরিবেশবান্ধব কোনো বিকল্প ব্যবহারের পরিকল্পনা চলছে। যেমন তারা ‘রিসাইকেলেবল’ হ্যাঙ্গার এবং রেইন কভারের ব্যবহার শুরু করার উদ্যোগ নিচ্ছে, যা তৈরিতে প্রায় ৩০ শতাংশ বায়োপ্লাস্টিক ব্যবহৃত হবে। ইতোমধ্যেই তারা তাদের শপিং ব্যাগে প্লাস্টিক লেমিনেশন বন্ধ করে দিয়েছে। ফলে বছরে প্রায় ২৯ টন প্লাস্টিক কম ব্যবহৃত হবে। এ ছাড়া বারবেরি খুব অল্প সময়ের মধ্যেই ‘কার্বন নিউট্রাল’ হওয়ার সংকল্প নিয়েছে।
প্লাস সাইজ ক্লোদিং
নিজেদের কালেকশন ও প্রোডাক্ট ক্যাটাগরিতে নতুন সংযোজন ওমেন্স ক্লোদিং ব্র্যান্ড রিফরমেশন। তাদের প্রোডাক্ট লাইনে যুক্ত হচ্ছে প্লাস সাইজ ক্লোদিং।
একটা সময় ছিল যখন সাধারণত ফ্যাশন মডেল বা ফ্যাশন ডিভা বলতে শুধু স্লিম আর ফর্সা বা উজ্জ্বল মেয়েদের কথাই বোঝানো হতো। অন্য কোনো গড়ন ও বর্ণের মেয়েদের ডিজাইনার ড্রেস পরে র্যাম্প বা রানওয়েতে হাঁটার কথা কেউ ভাবতেই পারত না। সময়ের সঙ্গে সঙ্গে রঙের ক্ষেত্রে নিরপেক্ষতা এলেও গড়নের ভাবনায় মানুষের চিন্তাভাবনা পিছিয়ে ছিল। বর্তমানে সাধারণ মানুষের মনোভাবের পরিবর্তনের পাশাপাশি ফ্যাশন দুনিয়ার এই প্রথারও বদল ঘটেছে। এখন ফ্যাশন শোগুলোর রানওয়েতে সব বর্ণের, সব মতাদর্শের, সব বয়সের নারীর বিচরণ রয়েছে। এমনকি ইদানীং ফ্যাশন হাউজগুলোও পৃথুলাদের জন্য নিয়ে আসছে প্লাস সাইজ কালেকশন। এই ধারায় এবার যোগ দিয়েছে রিফরমেশন।
ওমেন্স ক্লোদিং এবং অ্যাকসেসরিজের ক্ষেত্রে বিশ্বব্যাপী রিফরমেশনের রয়েছে ব্যাপক সুনাম। প্রোডাক্ট তৈরিতে পরিবেশবান্ধব পণ্য ব্যবহার করে ব্র্যান্ডটি খুব অল্প সময়ের মধ্যেই বেশ আলোচিত হয়েছে। গত বছরের মার্চে প্রথম প্লাস সাইজ ক্লোদিং নিয়ে ব্র্যান্ডটি হাজির হয়। সেই সময় কালেকশনটি বেশ প্রশংসিত হয় এবং বাজারে এর চাহিদাও ছিল বিপুল। তাই এবার পুরোপুরিভাবে প্লাস সাইজ ক্লোদিং ক্যাটাগরিটি ব্র্যান্ডটির প্রোডাক্ট লাইনে যুক্ত হয়েছে। মোট ১৮টি ডিজাইনে রিফরমেশনের এই নতুন কালেকশনে থাকছে বেস্ট সেলিং বিভিন্ন প্রোডাক্ট, বডিস্যুট, স্কার্ট, জিনস ইত্যাদি।