skip to Main Content

কুন্তলকাহন I কেয়ার ফর হেয়ার টুলস

চুলের যত্নের যন্ত্রপাতিরও চাই যত্ন। হেলদি হেয়ারের জন্য

চুল পরিপাটি করে নিতে এবং এর যত্নে চিরুনির বিকল্প নেই। এটি ছাড়াও চুলের নানা রকমের স্টাইল করা এবং শুকিয়ে নেওয়ার জন্য আরও কিছু হেয়ার টুলের দরকার।
যথেষ্ট যত্নের পরও অনেকের চুল পুরোপুরি ঠিক থাকে না। এর একটি কারণ হতে পারে ব্যবহৃত নানান উপকরণ পরিষ্কার না রাখা। ফলে চুলের ক্ষতি হয়। তাই ব্যবহার্য জিনিসপাতির যত্ন নেওয়া চাই। দুটি কারণে হেয়ার টুলস ঠিকঠাক পরিষ্কার ও রক্ষণাবেক্ষণ জরুরি। প্রথমত এসবের একটি পরিষ্কার সেট ভালো কাজ ও ফল দেবে। এগুলো পরিচ্ছন্ন থাকলে চুল রক্ষা পাবে বিভিন্ন সংক্রমণ থেকে। এতে স্টাইলিস্ট ও ব্যবহারকারী উভয়েরই স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকবে না।
চুলে বিভিন্ন ধরনের অ্যাকসেসরিজ ব্যবহার করা হয়। এগুলোর যত্ন নেওয়া বা পরিষ্কার রাখার ধরনও আলাদা।
চুল ঝরঝরে ও সিল্কি করে তুলতে ফ্ল্যাট আয়রন বেশ কার্যকর। আলাদা লুক তৈরিতে জুড়ি নেই কার্লিং আয়রনের। স্টাইলিং-পরবর্তী ব্যবহারে উপযুক্ত সার্ভিস পেতে এগুলো পরিষ্কার রাখাটাও বেশ জরুরি।
একটি মাইক্রোফাইবার তোয়ালে ও পানি দিয়ে ফ্ল্যাট আয়রনের প্লেট এবং ব্যারেল মুছে পরিষ্কার করে নিতে হবে। ভালো ফল পেতে রাবিং অ্যালকোহল বা প্রফেশনাল ক্লিনিং স্প্রে ব্যবহার করা যেতে পারে। স্প্রে করে নেওয়ার পর ওয়েট টিস্যু দিয়ে ভালো করে মুছে নিতে হবে।
ফ্ল্যাট বা কার্লিং আয়রন হালকা গরম থাকতে পরিষ্কার করে নেওয়া ভালো। এ জন্য আগেই এটি প্লাগে লাগিয়ে হালকা গরম করতে হবে। এবার আনপ্লাগ করে স্ক্রাব করার পালা। এগুলো পরিষ্কার করে নিতে একটি কিউ-টিপ ব্যবহার করা যায়।
সাধারণত ব্লো-ড্রায়ার বাইরের দিকেই ঝকঝকে রাখা হয়। কিন্তু জীবাণু ভেতরে ও ব্যাক ভেন্টের আশপাশে জমে থাকে। ব্লো-ড্রায়ারের এয়ার ভেন্টটি খুঁজে নিতে হবে। ভেন্ট কভারটি সরিয়ে ফিল্টার উন্মুক্ত করে একটি পুরোনো টুথব্রাশের সাহায্যে লিন্ট ও ডাস্ট স্ক্রাব করে নেওয়া যায়। এ ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে ক্রিসক্রস টুথব্রাশ।
কার্যকর ফিল্টার ক্লিনিংয়ের জন্য উপযোগী একটি টুথপিক বা এক জোড়া টুইজার। ওয়েট টিস্যু দিয়ে নজেল ও বডি পরিষ্কার করতে হবে।
হেয়ার টুলের মধ্যে বেশি নোংরা হয় চিরুনি ও ব্রাশ। তাই চুলসহ এসব উপকরণ একসঙ্গে পরিষ্কার করে নেওয়াই ভালো। চিরুনির ব্রিসলে জড়িয়ে থাকা চুল টেনে বের করে নিতে হবে। অনেক সময় এতে চুল গিঁট পাকিয়ে যায়। এটি ছাড়াতে একটি কাঁচির সাহায্য নেওয়া যেতে পারে। হালকা গরম পানিতে কয়েক ফোঁটা শ্যাম্পু মিশিয়ে তাতে চিরুনি ও ব্রাশ ভিজিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পর পুরোনো টুথব্রাশ দিয়ে সেগুলো ভালো করে ঘষে পরিষ্কার করা যাবে। গভীর ময়লা তুলতে হালকা গরম পানিতে ভিনেগার মিশিয়ে পরিষ্কার করা যায়। এরপর পানি ঝরিয়ে বাতাসে অথবা ব্লো-ড্রায়ারের সাহায্যে শুকিয়ে নিতে হবে।
কমবেশি সবাই হেয়ার ক্লিপ ব্যবহার করেন। এগুলোও পরিষ্কার রাখা জরুরি। শ্যাম্পুমিশ্রিত পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রেখে আলতো করে ঘষে পরিষ্কার করে নিতে হবে। বেশি ময়লা হলে বেকিং সোডা ও গরম পানির মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। কাপড় বা উলের তৈরি হলে ধুয়ে নেওয়ার পর একটি পরিষ্কার তোয়ালের উপর রেখে বাতাসে শুকিয়ে নিতে হয়।

 আহমেদ বুবলি
মডেল: ইনায়া
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top