ফ্যাশন টক ২০২০
গুড টু গ্রেট একাডেমি ফ্যাশন ও টেক্সটাইল ইন্ডাস্ট্রির ওপর ফোকাস করে সম্প্রতি ‘ফ্যাশন টক ২০২০’ নামে একটি লাইভ ওয়েবিনার সিরিজ চালু করেছে। সিরিজটির নলেজ পার্টনার ক্যানভাস ম্যাগাজিন।
প্রথম সেশনের আলোচনার বিষয় ছিল ‘দ্য প্রসেস অব ফ্যাশন বিজনেস অ্যান্ড ব্র্যান্ড ট্রান্সফরমেশন ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’। এতে প্রধান বক্তা ছিলেন দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতৃস্থানীয় মেনসওয়্যার ব্র্যান্ড সুপারা গ্রুপের থাইল্যান্ড ব্রাঞ্চের চিফ কমার্শিয়াল অফিসার জর্জ হারটেল। তিনি গুরুত্বপূর্ণ কিছু বিজনেস মডিউল নিয়ে নিজের চিন্তাভাবনা ও অভিজ্ঞতা শেয়ার করেন, যা ফ্যাশন ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত সবার জন্য কার্যকর হতে পারে।
তিনি বলেন, প্রতিটি টাচ পয়েন্ট সৃষ্টিশীল হওয়া জরুরি। এটি শুধু পণ্য উদ্ভাবনের ক্ষেত্রেই নয়, গ্রাহক পরিষেবার জন্যও প্রযোজ্য। এ সম্পর্কে উদাহরণ হিসেবে তিনি বর্তমান পরিস্থিতিতে কীভাবে জিকিউ অ্যাপারেল ভেন্ডিং মেশিনে মাস্ক বিক্রি শুরু করেছে, সে বিষয়টি উল্লেখ করেন।
কোভিডের জন্য আর্থসামাজিক অবস্থার পরিবর্তন হয়েছে বেশ নাটকীয়ভাবে। এখন সব ধরনের উদ্যোক্তাকে বুঝতে হবে, এই সময়ে কীভাবে মানুষের মানসিকতার পরিবর্তন হচ্ছে। কেউ আর আগের মতো আবেগতাড়িত হয়ে বাড়তি বা অপ্রয়োজনীয় পণ্য কিনছে না, বরং অল্প কিছু উপকরণে চাহিদা মিটিয়ে জীবনযাপনের অভ্যাস গড়ে তুলছে। ব্যবসায়ীদের এ সময়ে অন্ধভাবে নিজের প্রতিযোগীদের অনুসরণ না করে বাজারে সৃষ্ট নতুন চাহিদা মেটানোতে মনোযোগী হতে হবে। ব্যবসায় বড় পার্থক্য আনতে পারে একটি কার্যকর এবং ব্যতিক্রমী লেনদেন প্রক্রিয়া। এ জন্য জোর দিতে হবে পণ্যের বিপণনে। নিজস্ব পণ্যের পেছনের গল্প, কেন অন্যদের থেকে আলাদা; তা গ্রাহকদের কাছে বিশেষভাবে তুলে ধরতে হবে।
এই পরিস্থিতিতে দীর্ঘমেয়াদি পরিকল্পনায় সময় ব্যয় না করে স্বল্পমেয়াদি উদ্যোগে মনোনিবেশ করা জরুরি। সাম্প্রতিক অবস্থা প্রায় সবাইকে অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি প্রযুক্তির সঙ্গে যুক্ত করেছে। এখন কীভাবে পোশাক ও প্রযুক্তিকে এক সুতায় গাঁথা যেতে পারে, তা নিয়ে চিন্তাভাবনা করা দরকার। এ ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া হলো সবচেয়ে সাশ্রয়ী এবং কার্যকর বিপণনের মাধ্যম। এটি সব ধরনের উদ্যোক্তাদের সহযোগিতা করতে পারে। প্ল্যাটফর্মটি ক্ষুদ্র উদ্যোক্তাদের বিশ্বস্ত এবং সীমিতসংখ্যক অনুসারী আছে, তাদের পণ্যও বাজারজাত করতে সহায়ক।
এতে বক্তব্য দেন শেখ সাইফুর রহমান, যিনি ২০ বছর ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রিকে পর্যবেক্ষণ করে আসছেন। তার আলোচনায় গুরুত্ব পেয়েছে বিভিন্ন শ্রেণির উদ্যোক্তার আর্থিক ও সামাজিক দক্ষতা নিয়ে বাজারে টিকে থাকার কৌশল এবং ইতিমধ্যে কীভাবে কিছু ঐতিহ্যবাহী ব্র্যান্ড ২০১০ সালে সোশ্যাল মিডিয়ার ব্যাপক প্রসারের ফলে সৃষ্ট সমস্যা মোকাবিলা করেছে। তিনি বলেন, প্রযুক্তির মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে পৌঁছাতে না পারলে কোভিডের কারণে সৃষ্ট প্রতিবন্ধকতায় কিছু ব্র্যান্ডের টিকে থাকা অসম্ভব হয়ে উঠবে। ফ্যাশন সাংবাদিকেরা ডিজাইন, মার্কেটিং এবং ব্র্যান্ডিংয়ের জ্ঞান কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এতে একটি ব্র্যান্ডের প্রচার-প্রসার বাড়ে, যেটি বাজারে তাদের প্রতিনিধিত্ব টিকিয়ে রাখতে সাহায্য করে। এ জন্য তরুণ প্রজন্মের ফ্যাশন সাংবাদিককে অবশ্যই ফ্যাশনের প্রাথমিক জ্ঞান, ইন্ডাস্ট্রির ডিজাইনার এবং বাংলাদেশের বাজার সম্পর্কে জানতে হবে।
খুব শিগগির যে পরিবর্তিত বিশ্বের মুখোমুখি হতে যাচ্ছি আমরা, সেখানে নিজেদের মানিয়ে নিতে উচ্চ অভিযোজনের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনার মধ্য দিয়ে লাইভ সেশন শেষ হয়। এতে হারটেলের পরামর্শ হলো, ক্যারিয়ারের প্রথম দিকে এমন পরিস্থিতি তৈরি করতে হবে, যাতে নিজেদের মানিয়ে নেওয়া এবং সব সময় নতুন অভিজ্ঞতা গ্রহণে প্রস্তুত থাকা যায়।
গুড টু গ্রেড একাডেমির এই ইনিশিয়েটিভের উদ্দেশ্য হলো ফ্যাশন উদ্যোক্তা, ডিজাইনার এবং যেকোনো ফ্যাশন প্রফেশনালের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করা। যেখানে তারা গ্লোবাল প্রফেশনালদের কাছ থেকে শিখতে পারবে। এ রকম হতাশার সময়ে বিষয়টি তাদের আরও সফলতার সঙ্গে একত্রে কাজ করতে সাহায্য করবে।
Fashion Talk 2020
Good to Great Academy, along with Canvas as the knowledge partner, has launched a series of LIVE webinars, focusing on the fashion & textile
industry. The discussion topic for this session is the process of Fashion Business and Brand
Transformation in the 21st Century and the keynote speaker is Mr. George Hartel, Chief
Commercial Officer at Supara Group, Thailand. He has shared some insightful aspects of the
business module that could be very useful for everyone in the industry. It is very essential to be innovative at every touch point. It’s not just about product innovation but also in case of customer service. For example: how GQ Apparel has started selling masks through vending machine. Having COVID change things dramatically, the
entrepreneurs need to understand how the human behavior has changed from consuming products obsessively, to learning to live with less. The business needs to solve unmet needs in the market instead of blindly following their
competitors. The differentiation one could bring to the category is also an effective method of trading; “what is it about your product, your story or your service that is different?” At this point of the situation, it is very important to focus on the short run instead of worrying about the long run. The current circumstances have attached us to
technology more than ever. A thought could be given to how we could bring technology to apparel. The social media is a fresh cost-effective and very powerful marketing tool that could help all kinds of entrepreneurs. They could get the micro-influencers, the ones with a loyal and limited number of followers, to market their products.
Among the speakers, the panel also had Mr. Saifur Rahman, a journalist who has been observing the fashion industry for the last 20 years. Mr. Rahman has discussed how the different categories of entrepreneurs have been surviving the market with their financial capabilities and expertise and how some of the traditional brands already had difficulty coping up with the widespread of the social media in 2010. Moreover, the obstacles due to COVID would make it impossible for few brands to sustain if they cannot reach the young generation through technology. In order to grow, represent and help a brand sustain the market, fashion journalism could play a significant part with the appropriate knowledge of the basics of designing, marketing and branding of fashion. The young generation, aspiring to become fashion journalists, must know the basics of fashion, the designers in the industry and study the market of Bangladesh. The discussion ends with how we need high adaptability in order to cope with the world.
Write up : Akhila Shaha