skip to Main Content

ফিচার I মাস্কপ্রুফ মেকওভার

মুখাবরণ পরতে হবে। এমন বিবেচনাতেই প্রভাবিত হচ্ছে মেকআপ। ফলে মাস্কের ভেতর ও বাহির- মুখমন্ডলের সাজে দুটোই সমান গুরুত্বপূর্ণ

নিয়মিত মেকআপ ব্যবহারকারীদের জন্য সব সময় মুখে মাস্ক পরে থাকার দুটি পথ খোলা আছে। হয় মেকআপ একেবারেই না করা, অথবা ত্বকে ব্যবহৃত উপাদান মাস্কে লেগে যাওয়ার বিষয়টি মেনে নেওয়া।
তবে সৌন্দর্য বিশেষজ্ঞরা এটি মানতে নারাজ। তারা এমন কিছু উপায় বের করেছেন, যাতে মেকআপ নষ্ট হবে না বরং মাস্ক পরেও অনেকক্ষণ বজায় থাকবে।
এখন ওয়েডিং সিজন। কমবেশি বিয়ের দাওয়াত থাকছে অনেকেরই। আর কনের জন্য মাস্কপ্রুফ মেকআপ রপ্ত করাটা সবচেয়ে বেশি জরুরি।
লেস ইজ মোর
মেকআপে ন্যূনতম উপকরণ ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিউটি এক্সপার্টরা। মুখত্বকে কম প্রডাক্ট ব্যবহার করলে মুখাবরণ তেমন ভারী লাগবে না। হালকা মেকআপ দীর্ঘস্থায়ীও হবে। প্রয়োজনে কনসিলার ব্যবহার করা যেতে পারে। ফাউন্ডেশন প্রয়োগে সতর্ক থাকতে হবে। হালকা ব্যবহারে মুখে ম্যাট ফিনিশিং আসবে।
মিনারেল বেজড মেকআপ
ফাউন্ডেশন এবং ব্লাশের মতো মিনারেল বেজড পাউডার প্রডাক্টগুলো এ সময় বেশ কাজে দেবে। এতে মুখত্বক হালকা অনুভূত হবে। ম্যাট ফিনিশও দেবে। ত্বক জ্বালাপোড়াও করবে না।
টাচআপ মুক্ত
ত্বকের ধরন অনুযায়ী অবশ্যই ময়শ্চারাইজার ও সানস্ক্রিন মেখে নিতে হবে। প্রয়োজনে কনসিলার এবং ফাউন্ডেশন প্রয়োগ করা যায়। খানিকটা ব্লাশ ব্যবহারও চলতে পারে। তবে কনট্যুর এবং হাইলাইটার ব্যবহার ঠিক হবে না।
ভারী মেকআপ
এ ক্ষেত্রে হাই কভারেজ ম্যাট ফাউন্ডেশন ব্যবহার করতে হবে। সেটা লাগানোর আগে ভালোভাবে ফেসওয়াশ দিয়ে অতিরিক্ত তেল দূর করে নেওয়া জরুরি। তারপর প্রাইমার দিয়ে সেট করে ফাউন্ডেশন লাগানো যাবে। ত্বক তৈলাক্ত হলে ম্যাট ফাউন্ডেশনের কারণে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। তাই মেকআপের আগে ভালো ময়শ্চারাইজার দিয়ে স্কিন প্রস্তুত করে নেওয়া দরকার।
চোখ
মাস্ক পরলে চোখই সবচেয়ে দৃশ্যমান হয়। তাই এর সাজের ওপর বেশি সময় দেওয়া যেতে পারে। ইচ্ছেমতো সৌন্দর্য ফুটিয়ে তুলতে চোখের নিচে ও মুখে দাগছোপ থাকলে তার ওপরে কনসিলার লাগাতে হবে। আইলাইনার দিয়ে টানা টানা ক্যাটস আই কিংবা ভিনটেজ স্টাইল ট্রাই করা যেতে পারে আইশেপ অনুযায়ী। গ্রাফিক আইলাইনার থেকে রঙিন আইশ্যাডো ও চোখের মেকআপ নিয়ে এক্সপেরিমেন্ট করারও সুযোগ রয়েছে। অবশ্যই মাসকারা লাগাতে হবে। লেন্স এবং ফলস ল্যাশও পরা যেতে পারে। আইব্রাও মেকআপে বিশেষ গুরুত্ব দিতে হবে।
ঠোঁট
লিপস্টিক ব্যবহারে সতর্ক হতে হবে। ক্রিমি লিপস্টিক খুব সহজে ছড়িয়ে পড়ে, মাস্কে লেগে যাওয়ার শঙ্কাও থাকে। তাই সারা দিন ব্যবহারের জন্য হালকা এবং ম্যাট লিপস্টিক ভালো, যা কয়েক ঘণ্টার জন্য ঠোঁটে থাকবে।
সেটিং স্প্রে
মেকআপ করার পরে তা সেট করাও সমান জরুরি। মেকআপ আর মাস্ক- দুটোই অনেকক্ষণ পরে থাকতে হতে পারে। এ ক্ষেত্রে মেকআপ সেট করতে পাউডার বা স্প্রে ব্যবহার করা ভালো। মেকআপ দীর্ঘস্থায়ী হবে, ঘাম আটকাবে, আবার মেকআপ সহজে নষ্টও হবে না।

 সুরবি প্রত্যয়ী
মডেল: সায়মা
জুয়েলারি: আনজুম’স
ওয়্যারড্রোব: অদ্রিয়ানা এক্সক্লুসিভ
মাস্ক: বাই তানজিয়া তিশী
মেকওভার: পারসোনা
ছবি: ফারাবী তমাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top