skip to Main Content

ব্লগার’স ডায়েরি I বেজড অন নেকলাইন

পোশাকের স্টাইলিংয়ে জুয়েলারি সিলেকশন বেশ জটিল। ফ্যাশন পরিবর্তনশীল হলেও পোশাকের ক্ষেত্রে স্বাচ্ছন্দ্যই প্রধান বিবেচ্য। কিন্তু অনেক সময় দেখা যায়, যে অ্যাকসেসরিজে স্বচ্ছন্দ, সেটা পোশাকের সঙ্গে মানানসই নয়। নেকলেসের বেলায়ও এ কথা খাটে। তাই এটি পছন্দের আগে পোশাকের দিকে লক্ষ রাখা দরকার। কিছু কিছু নেকলেস অফিস শার্টের সঙ্গে সুন্দর দেখায়। অন্যদিকে সেটিই কালো টারটল নেক অথবা কোনো ভিন্নধর্মী নেকলাইনের সঙ্গে মানানসই হয় না। সুতরাং নেকলাইনটি নেকলেসের সঙ্গে ভালো মানাচ্ছে কি না, তা নিশ্চিত হওয়ার জন্য শার্টের নকশা এবং রঙ, নেকলেসের রঙ, দিনের মেকআপ, নেকলেসের দৈর্ঘ্য এমনকি চুলের স্টাইল ইত্যাদি বিবেচনায় রাখা জরুরি।
এ সময়ের কিছু জনপ্রিয় নেকলেসের ধরন সম্পর্কে জেনে নেওয়া যাক।
চোকার: এই নেকলেস ঘাড়ের খুব কাছাকাছি সেট করতে হয়। এটি সাধারণত ১৪-১৬ ইঞ্চি হয়ে থাকে।
প্রিন্সেস নেকলেস: এগুলো সাধারণত ১৮-২০ ইঞ্চি হয়। পরলে নেকের নিচে কলারবোনের সঙ্গে অবস্থান করে। এর সঙ্গে ডায়মন্ড অথবা পেনডেন্টও খুব মানায়।
ম্যাটিনি: এই নেকলেসগুলো বাস্ট লাইন পর্যন্ত লম্বা হয়ে থাকে।
অপেরা নেকলেস: এগুলো ২৬-৩৬ ইঞ্চি লম্বা হয়। ভিনটেজ ধরনের একটা লুক পাবার জন্য এটি গিঁট দিয়ে অথবা ভাঁজ করেও পরা যেতে পারে।
বিব নেকলেস: একাধিক পুঁতি স্তরের হয়। তবে পুঁতির জায়গায় মূল্যবান পাথর বা ধাতুও থাকে মাঝেমধ্যে। এখন এই নেকলেস খুবই ট্রেন্ডি এবং আই ক্যাচিং। লম্বার দিক দিয়ে সাধারণত নেক পর্যন্তই হয় এবং প্রিন্সেস নেকলেস থেকে একটু ওপরে অবস্থান করে।
ক্রু নেকলাইন: শুধু এখনকার নয়, সব সময়েরই জনপ্রিয় একটি নেকলাইন। একদম নেক বরাবর গোলাকার গলা হওয়ার কারণে এর সঙ্গে একটু মোটা ধরনের চোকার অথবা লম্বা নেকলেসগুলো খুব ভালো মানায়। আবার এর সঙ্গে কোনো স্টেটমেন্ট নেকলেসও পরা যেতে পারে, তবে তা যেন ক্রু নেকটার উপরে থাকে, সেদিকে লক্ষ রাখতে হবে।
স্কুপ নেকলাইন: এই নেকলাইন একটু ডিপলি কার্ভড এবং প্রশস্ত। ফর্ম ও সিমপ্লিসিটির জন্য এটির সঙ্গে নেকলেস নির্বাচন করাও বেশ সহজ। এ রকম গলার পোশাক পরলে যেহেতু নেকলাইনের কাছে উল্লেখযোগ্য পরিমাণ স্পেস থাকে, সে ক্ষেত্রে স্থানটি পূরণ করার জন্য একটু বড় আকারের একাধিক স্তরবিশিষ্ট ও ভলিউমড নেকলেসগুলো বেছে নেওয়া যায়। তবে খেয়াল রাখতে হবে, নেকলেসটির লেন্থ যেন খুব বড় না হয় এবং নেকলাইনের নিচে না নেমে আসে।
অফ শোলডার নেকলাইন: অফ শোলডার টপগুলোর ক্ষেত্রে সাধারণত শোলডার শো করার দিকে ফোকাস করা হয়ে থাকে। এ জন্য অবশ্যই থিন এবং হালকা কালারের চোকার অথবা ছোটখাটো কোনো নেকলেস পছন্দ করা যেতে পারে, যেন তা এর প্রধান আকর্ষণ কেড়ে না নেয়। গ্রাঞ্জ-স্টাইলের ভেলভেট চোকার বা পেনডেন্ট দিয়ে তৈরি চোকারগুলো বেছে নেওয়া ভালো অপশন। তবে অবশ্যই এর সঙ্গে মোটা ধরনের নেকলেসগুলো এড়িয়ে চলা জরুরি।
ভি-নেক: খুবই কমন একটি নেকলাইন। এটি বহুমুখী হয়ে থাকে, অর্থাৎ বিভিন্ন আকারের। তবে যে আকারেরই হোক, কেন্দ্রবিন্দু বুক বরাবরই থেকে যায়। সুতরাং নেকলেস বাছাই করার সময় সেটি যেন ভি আকৃতির পরিপূরক হয়, সেদিকে লক্ষ রাখতে হবে। অবশ্যই স্টেটমেন্ট নেকলেস অথবা চোকার নেকলেসগুলো এড়িয়ে চলা জরুরি।
কলারড/বাটন-ডাউন শার্ট: এই নেকলাইন বেশ ফেক্সিবল এবং এটি বিব/চোকার নেকলেসগুলোর সঙ্গে ভালো মানায়। তবে বাটন কিছুদূর ওপেন রাখতে চাইলে এটি অনেকটা ভি-নেকের মতো হয়ে যায়, সে ক্ষেত্রে উপরের মতো করেই সাজানো যেতে পারে।
টার্টল নেক: এই নেকলাইন নেকের চারপাশে ভাঁজ হয়ে যায়। কাছে থাকা বেস্ট ফ্যাশন নেকলেসগুলোর জন্য প্রচুর জায়গা দেবে এটি। সহজেই কোনো বড় নেকলেস ভাঁজ করে এর সঙ্গে স্টাইল করা যেতে পারে। আবার এর সঙ্গে জুড়তে অপেরা বা ম্যাটিনি নেকলেসগুলো বেছে নেওয়া যায়।
সব সময় একটা পারফেক্ট লুক পাবার জন্য নিজের সৃজনশীলতা ট্রাই করা যেতে পারে। অলওয়েজ বি ইয়োর সেলফ। আর ইন্সপিরেশনের জন্য সহায়তা নেওয়া যায় গুগল অথবা পিনটারেস্ট থেকে।
বিভিন্ন ব্র্যান্ড, ফেসবুক/ইনস্টাগ্রাম পেজ থেকে শুরু করে গাউছিয়া মার্কেট বা স্ট্রিট শপে খুব সহজেই পাওয়া যায় ডিফরেন্ট স্টাইলের নেকপিসগুলো।

 বৃষ্টি আলম
ছবি: নাইসা তাবাসসুম সুপ্তি

ফেসবুক: brishtialam2000
ইনস্টাগ্রাম: i_m_beee

This Post Has One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top