skip to Main Content

ফিচার I দাগ মুছে যাক

পানীয় হিসেবে জাদুকরি কিন্তু পোশাকের বারোটা বাজিয়ে দিতে যথেষ্ট। একটু অসাবধানেই। সামাল দিতে জেনে রাখা চাই দাগ দূর করার দাওয়াই

চা রোজকার অভ্যাসের অংশ। দিনের শুরু থেকে রাতের গভীর অব্দি। কাজ, পড়াশোনা থেকে অতিথি অ্যাপায়নে অপ্রতিদ্বন্দ্বী এ পানীয়। কিন্তু চা থেকে হতে পারে ফ্যাশন ব্লান্ডার। হঠাৎ ছলকে কাপড়ে পড়ে গেলেই এটি স্থায়ী দাগ ফেলে দেয়। ফলাফল, পুরো পোশাকটি বাতিল করে দেওয়া ছাড়া উপায় থাকে না। কিন্তু দাগ সরানোর সমাধান যদি জানা থাকে, মন্দ হয় না।
কাপড় সুতি বা রেশমি, সাদা বা রঙিন— যেমনই হোক না কেন, চা পড়ার পর যত দ্রুত সম্ভব, দাগ ওঠানোর ব্যবস্থা করতে হবে। নইলে তা গাঢ় হয়ে বসে যেতে পারে। প্রথমে সাধারণ এবং সহজ পদ্ধতিতে চায়ের দাগ তোলার চেষ্টা করতে হবে। এতে কাজ না হলে কেমিক্যাল স্টেইন রিমুভার ব্যবহার করা যায়। তবে এ ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের বেশি রাসায়নিকের সংস্পর্শে কাপড় রাখা যাবে না। ড্রপার দিয়ে কেমিক্যাল স্টেইন রিমুভার ব্যবহার করতে হবে। তবে দাগ কাপড়ে ছড়িয়ে গেলে গ্লাভস পরে নিয়ে তারপর রাসায়নিক ব্যবহার জরুরি। এ ছাড়া দাগযুক্ত অংশটুকু তাতে ডুবিয়ে নেওয়া যেতে পারে। তবে খেয়াল রাখা চাই, ত্বকে কোনোভাবেই কেমিক্যাল লাগতে দেওয়া যাবে না।
চা পড়ার সঙ্গে সঙ্গে পানি দিয়ে দাগ ওঠানোর ব্যবস্থা করতে হবে। অনেক সময় কাপড় বদলে নেওয়ার সুযোগ থাকে না। সে ক্ষেত্রে পানি দিয়ে দাগের জায়গাটা ভালো করে ধুয়ে নেওয়াই ভালো। পরে যখন সুযোগ পাওয়া যাবে, তখন কাপড় ভিজিয়ে রাখতে হবে পানিতে। দাগযুক্ত স্থান ভালো করে রগড়ে নিতে হবে। এতে দাগ কিছুটা হলেও হালকা হবে।
সুতি ও লিনেনের বৈশিষ্ট্য কাছাকাছি ধরনের। কাপড়টা এই ম্যাটেরিয়ালের হলে লেবুর রস কিংবা বোরাক্স দ্রবণে অল্প সময় ভিজিয়ে রেখে উঠিয়ে নিতে হবে। একবারে দাগ না গেলে, একই পদ্ধতি কয়েকবার ট্রাই করা যেতে পারে। এরপর পানিতে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে। কাপড় রেশমি বা পশমি হলে মৃদু পটাশিয়াম পারম্যাঙ্গানেটে ভিজিয়ে রাখার পর ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হয়। তাতে কাজ না হলে এটাও একের অধিকবার ট্রাই করা যাবে। তারপরেও দাগ না গেলে মিশ্রণটি একটু গাঢ় করে তারপর ব্যবহার করা যেতে পারে।
সুতির রঙিন কাপড় বেশি ক্ষারযুক্ত সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। এতে দাগ না গেলে মৃদু মাত্রায় ব্লিচিং পাউডার ব্যবহার করা যাবে। তবে স্বল্প সময়ের মধ্যে সারতে হবে কাজ।
এ ছাড়া বেশ কিছু ঘরোয়া টোটকা আছে, যার মাধ্যমে চায়ের দাগ তুলে ফেলা যায়—
 চায়ের দাগের ওপর সামান্য পরিমাণ টুথপেস্ট লাগিয়ে রাখা যেতে পারে। পনেরো মিনিট পর তা ভালো করে ধুয়ে ফেলতে হবে।
 ডিমের সাদা অংশ দিয়ে চায়ের দাগ তোলা যায়। আধা সেদ্ধ ডিমের সাদা অংশ ফেটিয়ে নিয়ে সেটা দাগের ওপর লাগিয়ে আলতো করে ঘষতে হবে। মিনিট দুয়েক অপেক্ষা করে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলেই হবে।
 জামাকাপড়ে লাগা চায়ের দাগের ওপর ১ চামচ বেকিং সোডা দিয়ে ভালো করে ঘষতে হবে। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে নিলেই দাগ উঠে আসবে।
 দাগযুক্ত স্থানে ভিনেগার মিশ্রিত পানি স্প্রে করে নিলেও তা পরিষ্কার হয়ে যায়
 ফ্যাশন ডেস্ক
মডেল: আরনিরা
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: আইকনিক ফ্যাশন গ্যারেজ
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top