skip to Main Content

কুন্তলকাহন I সিল্ক বনাম স্যাটিন

ফ্যাব্রিকগুলোর ফারাক কোথায়? কোনটিতে মোড়ানো বালিশ স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য বেশি জুতসই? যাচাই করে নেওয়া প্রয়োজন

সিল্ক এক ধরনের প্রাকৃতিক প্রোটিন ফাইবার। বিশ্বজুড়ে কয়েক ধরনের পোকামাকড় থেকেই এটি উৎপাদিত হয়। প্রায় ৮ হাজার ৫০০ বছর আগে প্রাচীন চীনে প্রথম উদ্ভাবিত হয়, আর ১ হাজার ১০০ খ্রিস্টপূর্বাব্দে মিসরে চীনা সিল্ক পাওয়া যায়। সিল্ক মূলত একটি বিলাসবহুল ফ্যাব্রিক। তাই এতে মোড়ানো বালিশ চুলের জন্যও উপকারী। ব্রিদেবল হওয়ায় এর ভেতর দিয়ে খুব সহজেই বাতাস চলাচল করতে পারে। ফলে রাতে ঘুমানোর সময় ঘাম থেকে হওয়া আর্দ্রতা চুলের গোড়ায় আটকে থাকে না। আর সুতি কাপড়ের সঙ্গে হেয়ার ফাইবারের যে ঘর্ষণ হয়, সেটা চুলের জন্য খুবই ক্ষতিকর। ফলাফল আগা ফাটা, রুক্ষ হয়ে যাওয়া, জট পাকানোর মতো অনেক ধরনের সমস্যা। সিল্ক ফ্যাব্রিকের বালিশের কভার ব্যবহারে এই ঝুঁকি কমে আসে।
এছাড়া ঘুমানোর কিছুক্ষণ আগে চুলে স্টাইলিং বা ব্লো ড্রাই করা হলেও এটি চুলের টেক্সচার এবং চকচকে ভাব নষ্ট করে না। সিল্ক হাইপোঅ্যালার্জেনিক এবং কম শোষক হওয়ায় বালিশে তেল বা ব্যাকটেরিয়া আটকে যাওয়া রোধ করে, যা ত্বক ও ত্বকের কমপ্লেকশনের জন্যও উপকারী। ঘুমানোর আগে বালিশে সিল্কের স্কার্ফ কিংবা কাপড় বিছিয়ে ঘুমালে এটি চুলের ময়শ্চার ধরে রাখতে সহায়তা করে। অন্যদিকে কটন চুল থেকে নিঃসৃত হওয়া প্রাকৃতিক তেল শুষে নিয়ে চুলকে রুক্ষ ও নিস্তেজ করে তোলে।
স্যাটিন প্রাকৃতিক ফ্যাব্রিক নয়, বরং প্রযুক্তি ব্যবহারে সৃষ্ট একধরনের বয়ন বলা চলে। ঐতিহ্যগতভাবে স্যাটিন রেশম থেকে তৈরি হলেও সম্প্রতি পলিয়েস্টার, রেয়ন, তুলা কিংবা সিনথেটিকের মতো ফাইবারের মিশ্রণে তৈরি স্যাটিনও মিলছে। সিনথেটিক কাপড়ের সঙ্গে স্যাটিন মিশ্রণের ফলে এমন কাপড় তৈরি করা যায়, যা সিল্কের চেয়েও অনেক বেশি নমনীয় ও মসৃণ। এ ধরনের ফ্যাব্রিক চুল ও স্ক্যাল্প—উভয়ের পক্ষেই বেশ উপকারী। ঘুমের মাঝে যত নড়াচড়াই করা হোক না কেন, বালিশের সঙ্গে চুলের ঘর্ষণের আশঙ্কা কমে যায়। সিল্কের মতো স্যাটিনও হাইপোঅ্যালার্জেনিক, কম শোষক।
তাহলে পার্থক্যটা কোথায়? সিল্ক ও স্যাটিনের মধ্যে সবচেয়ে বড় পার্থক্যটা হলো দামে। সিল্ক অধিক অভিজাত ও ব্যয়বহুল, অন্যদিকে স্যাটিন মেলে তুলনামূলকভাবে সুলভে। স্যাটিনের তৈরি বালিশের কভারগুলো তুলনামূলক সহজলভ্য। এগুলো পরিষ্কার করাও সহজ। যেহেতু স্যাটিন সিনথেটিক উপাদানে তৈরি, তাই খুব সহজেই ওয়াশিং মেশিনে দিয়ে দেয়া যায়। মনে রাখতে হবে, সিল্ক প্রাকৃতিক কাপড়, কিন্তু স্যাটিন কৃত্রিম। আবার এই সিল্ক কিংবা স্যাটিনের মাঝেও রয়েছে রকমভেদ। তাই জেনেবুঝে ঠিক কাপড়টাই কিনতে হবে, যেন চুলের যত্নে আবার হিতে বিপরীত না হয়।
এখন প্রশ্ন হচ্ছে, চুলের যত্নে সিল্ক বেশি মানানসই, নাকি স্যাটিন। এটি নির্ভর করবে ঘুমানোর ধরনের ওপর। কাপড় সিল্ক হবে নাকি স্যাটিন, তা নির্বাচনের আগে বেছে নিতে হবে ঘুমানোর প্যাটার্ন। মেসি স্লিপারদের জন্য যাদের ঘুমের মাঝে বালিশ কখন কোথায় চলে যায় হদিস থাকে না, তাদের বালিশের কভার বানিয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। আর ‘যেদিকে কাত, সেদিকেই রাত’ ধরনের মানুষ হলে সিল্ক বা স্যাটিনের বনেট কিংবা স্কার্ফই যথেষ্ট। ফ্যাব্রিক বেছে নেওয়ার সময় মাথায় রাখতে হবে চুলের গঠন, ধরন কিংবা দৈর্ঘ্য কতটুকু। হেয়ার এক্সপার্টদের মতে, সিল্ক সবদিক থেকেই বেশি পছন্দনীয়, কেননা এটি সম্পূর্ণ প্রাকৃতিক। চুল যদি কোঁকড়া হয়, তবে সিল্ক বেছে নেওয়াই শ্রেয়। এ ছাড়া এটি ব্রিদেবল হওয়ার মাথার ত্বক ঘামে না এবং বালিশ ঠান্ডা থাকে; যা ঘুমানোর সময় চুলের পাশাপাশি ত্বকেও আরামদায়ক অনুভূতি দেয়। সিল্কের তৈরি বালিশের কভার ত্বকের অ্যাকনে সমস্যাও দূর করে দিতে পারে। তবে খরচ কমাতে হলে চুলের যত্নে স্যাটিনই সেরা। কটন কিংবা অন্য যেকোনো ফ্যাব্রিকের তুলনায়।
 শিরীন অন্যা
মডেল: সাথী
মেকওভার: পারসোনা
অ্যাকসেসরিজ: শেপ
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top