skip to Main Content

টেকসহি I No টু H2o

শুরুর কামালটা সাউথ কোরিয়ানদের। সেই সূত্র মেনেই তৈরি হচ্ছে পরিবেশবান্ধব সব সৌন্দর্যপণ্য। সচেতন হচ্ছেন ক্রেতারাও

পানি সৌন্দর্যচর্চায় গুরুত্বপূর্ণ উপাদান। রূপচর্চার বিভিন্ন ধাপে তো বটেই, সৌন্দর্য ও সাজসজ্জার পণ্য তৈরিতেও পানি অপরিহার্য। অবাক হওয়ার মতো তথ্য হলো, বিশ্বজুড়ে কৃষির পরেই সৌন্দর্যশিল্পে সবচেয়ে বেশি পানি ঢালা হয় প্রতিবছর। পৃথিবীর ৭০ শতাংশের বেশি পানিতে তৈরি হলেও মাত্র ৩ শতাংশ মিঠাপানি; যা ব্যবহৃত হয় দৈনন্দিন জীবনে। প্রসাধনীতে ব্যবহৃত রসদও মেলে এই পানি থেকেই। সাশ্রয়ী উপাদান হওয়ায় সৌন্দর্যবিশ্বে এটি বহুলভাবে ব্যবহৃত। তাই বেশির ভাগ ওয়াটার বেসড পণ্যে ৭০ ভাগ পর্যন্ত পানি থাকে। তবে বর্তমানে এর অপচয় কমাতে বিউটি ব্র্যান্ডগুলো পানিহীন পণ্য তৈরির প্রক্রিয়া উদ্ভাবন করে ফেলেছে। সংখ্যায় কম হলেও আনন্দের খবর হলো, সৌন্দর্যে ওয়াটারলেস ট্রেন্ডের ঝোঁক বাড়ছে দিন দিন।
ওয়াটারলেস বিউটি আসলে কী? শুরুটা হয়েছিল দক্ষিণ কোরিয়ায়। পানিমুক্ত সৌন্দর্য বলতে এমন স্কিন কেয়ার ও প্রসাধন পণ্যগুলোকে বোঝায়, যা পানি ছাড়াই তৈরি করা হয়। পরিবর্তে তেল বা মোম ও তেল-দ্রবণীয় সক্রিয় উপাদান ব্যবহার করা হয়। ওয়াটার-ফ্রি বিউটি প্রোডাক্টগুলো সাধারণত ওয়াটার বেসডগুলোর তুলনায় বেশি ঘনীভূত থাকে। কারণ, এগুলোতে সক্রিয় উপাদানের উপস্থিতির হারও বেশি।
অন্যদিকে ওয়াটার বেসড প্রোডাক্টগুলোতে প্রচুর সিনথেটিক প্রিজারভেটিভের প্রয়োজন হয়; কারণ, পানিতে ব্যাকটেরিয়ার জন্ম হয়। অন্যদিকে পানিমুক্ত পণ্য বেশির ভাগ ক্ষেত্রে প্রাকৃতিক বা পরিবেশবান্ধব প্রিজারভেটিভ দিয়ে সংরক্ষণ করা যেতে পারে। ফর্মুলায় পানি নেই মানে উল্লেখযোগ্য কম উপকরণ দিয়ে তৈরি ছোট প্যাকেজিংই যথেষ্ট। সাসটেইনেবল বিউটি এক্সপার্টদের মত, হালকা এবং ছোট প্যাকেজিং শিপিংয়ে ওজন ও জায়গা কম লাগে। ফলে পণ্যগুলো পরিবহনসাশ্রয়ী হয় এবং কার্বন ফুট প্রিন্ট কমিয়ে আনে।
সৌন্দর্যপণ্যের কাঁচামালের উদ্ভাবন ও উৎপাদনে অগ্রগতির উত্থানের ফলে এখন সলিড, স্টিক থেকে বাম ও পাউডার—সব ধরনের ফর্মুলাই তৈরি হচ্ছে অহরহ। যদিও পাউডারকে তরলে রূপান্তর করতে পানি মেশাতে হয়, তবে তা-ও সামান্য পরিমাণে হলেই চলে। অর্থাৎ সৌন্দর্যচর্চায় উল্লেখযোগ্যভাবে পানির ব্যবহার কমিয়ে আনা যায়।
ঘন ও অধিক কার্যকর হওয়ায় ওয়াটারলেস কসমেটিকস ও স্কিন কেয়ার প্রোডাক্ট দীর্ঘস্থায়ী হয়। পরিমাণে কম লাগে বলে একটি পণ্য অনেক দিন ব্যবহার করা যায়। তাই দাম একটু বেশি হলেও ব্যয় কিন্তু বাড়ছে না। তবে এটাও মনে রাখা চাই, সব জল-মুক্ত পণ্য একইভাবে তৈরি হয় না। শুধু পানি ছাড়া একটি পণ্য ফর্মুলেটেড হয়েছে মানেই এই নয় যে এটি ভালো মানের। যেমন অয়েল ক্লিনজারগুলো ওয়াটারলেস। কিন্তু এতে ব্যবহৃত উপাদানগুলো যদি ভালো মানের না হয়, তবে এগুলোকে পানি মিশ্রিত রেগুলার ফোমিং ক্লিনজারের চেয়ে ভালো কিছু বলা যাবে না।
তাই ব্যবহারের আগে ব্র্যান্ডটি সম্পর্কে ভালো করে জেনে নেওয়া চাই। এর উপাদানগুলো কীভাবে, কোথা থেকে সংগ্রহ করা হয়েছে, সেগুলো কোথায় পাওয়া যায়, কোন ধরনের প্রিজারভেটিভ ও প্যাকেজিং ব্যবহৃত হচ্ছে, এগুলো জেনে নিতে হবে আগেভাগেই।
বর্তমানে ওয়াটারলেস বিউটি প্রোডাক্টগুলোর মধ্যে ড্রাই শিট মাস্ক বেশ কার্যকর। তবে অবশ্যই ভালো ব্র্যান্ডের এবং কার্যকর উপাদানে তৈরি হতে হবে। বেছে নেওয়া চাই ভিটামিন, পেপটাইডস, পুষ্টিকর তেল ও ফুল বা ফলের নির্যাসসমৃদ্ধ মাস্ক। এই ধরনের মাস্ক শুষ্ক ত্বকে ডিপ হাইড্রেশন সরবরাহ করে এবং অল্প সময়ে স্কিন টোন ও টেক্সচারকে দৃশ্যমানভাবে উন্নত করে। এখন সলিড কন্ডিশনার বেশ জনপ্রিয় হয়েছে। কিছু মেকআপ ব্র্যান্ড ওয়াটারলেস লিপ কালার ও ব্লাশন নিয়ে এসেছে। সব মিলিয়ে এ বছরে জলহীন সৌন্দর্যচর্চার পণ্য বিউটি ব্র্যান্ডগুলোতে নেতৃত্ব দেবে—এ ধারণা বিশেষজ্ঞদের।

 তাসমিন আহমেদ
মডেল: আদিবা
মেকওভার: পারসোনা
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top