skip to Main Content

ফিচার I বাড়তি বিস্ময়!

সেরামে ডোবানো সেলুলোজ শিটের এ মাস্কগুলো দৈনন্দিন রূপচর্চার রুটিনকে করে তুলতে পারে একদম অপচয়হীন। কীভাবে?

২০১৮ থেকে সৌন্দর্যবিশ্বে জনপ্রিয় হয়ে ওঠা শিট মাস্কের বাজার আসছে দুই বছরে পৌঁছে যাবে ১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলারের বাজারে। চটজলদি উজ্জ্বল ও আর্দ্র ত্বকের জন্য ত্বকচর্চার নিয়মিত শিট মাস্কের ব্যবহার সব বয়সী সৌন্দর্যসচেতনদের কাছে বেশ প্রচলিত। তাৎক্ষণিকভাবে ত্বককে পুনরুজ্জীবিত করতে তুলনাহীন এই স্কিনকেয়ার প্রডাক্ট। ব্যবহারে সহজ, বেশ কার্যকরও বটে। নানা ধরনের ত্বকবান্ধব সেরামে ভেজানো এই মাস্ক ত্বকে খুব দ্রুত আর সহজে আর্দ্রতা পৌঁছে দিতে পারে।
যারা নিয়মিত এ ধরনের মাস্ক ব্যবহার করেন, তাদের নিশ্চয় জানা আছে, এতে প্রচুর পরিমাণে সেরাম থাকে। শিটটি সেরামসমেত মুখে সেঁটে দেওয়ার পরেও অনেকটা অবশিষ্ট রয়ে যায় প্যাকেটে; যা অন্য কোনো কাজে ব্যবহার না করলে ফেলে দিতে হয়। তাই অপচয় রোধে ত্বক বিশেষজ্ঞদের মত অবশিষ্ট সেই সেরাম ত্বকযত্নে ভিন্নভাবে ব্যবহারের।
গলায় মাখিয়ে: শিট মাস্কের অবশিষ্ট সেরাম শরীরের অন্য যেকোনো অংশের পরিচর্যার জন্য ব্যবহার করা যেতে পারে, বিশেষ করে গলা থেকে নিয়ে ক্লিভেজ অব্দি। এই অংশের ত্বক বেশির ভাগ সময় অবহেলিত রয়ে যায়। তাই শিট মাস্কের বাড়তি সেরামটি অ্যাপ্লাই করা যেতে পারে প্রয়োজন বুঝে।
ফেশিয়াল ম্যাসাজ: নির্দিষ্ট সময় রাখার পর শিট মাস্ক মুখ থেকে তুলে নিয়ে অবশিষ্ট সেরামটুকু দিয়ে ফেশিয়াল ম্যাসাজ করা যেতে পারে কিছুক্ষণ। সেটি শুকানোর পর এর ওপর ময়শ্চারাইজার মাখিয়ে নিলে সেরামের নির্যাসটুকুর উপকারিতা উপভোগ করা করা যাবে পরিপূর্ণভাবে।
বাসায় শিট মাস্ক তৈরিতে: ঠিকভাবে সংরক্ষণ করা গেলে অবশিষ্ট সেরাম দিয়ে বাসায় বসেই তৈরি করে নেওয়া যায় শিট মাস্ক। সংরক্ষণের জন্য কিছু কটন প্যাডে প্যাকেটের অবশিষ্ট সেরাম মাখিয়ে এয়ার টাইট কনটেইনারে রাখতে হবে। কনটেইনারটি ফ্রিজে রেখে দিতে হবে। সেরাম ভেজানো এসব প্যাড দিয়ে পরেরবার মুখ মুছে নিলেই হবে। স্পট ট্রিটমেন্ট হিসেবেও এই সেরাম ভেজানো তুলা দারুণ কাজের। ত্বকের কোনো অংশ বেশি শুষ্ক হয়ে গেলে সেখানে সেরাম লাগিয়ে কয়েক মিনিট রাখলেই পর্যাপ্ত আর্দ্রতা পাওয়া যাবে।
শরীরের শুষ্ক অংশে: কনুই, হাঁটু আর গোড়ালির চাই বাড়তি এবং নিয়মিত পরিচর্যা। যত ময়শ্চারাইজার মাখানো হোক না কেন, এই অংশগুলো শুষ্কই থেকে যায়। শরীরের এই শুষ্ক অংশগুলোতে শিট মাস্কের প্যাকেটে থাকা বাড়তি সেরামটুকু ময়শ্চারাইজারের মতো করে মেখে নিতে হবে। কনুই, হাঁটু, হাত, হাতের পাতায় সেরাম লাগিয়ে হালকা করে ম্যাসাজ করতে হবে। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলে ময়শ্চারাইজার মাখিয়ে নিতে হবে।
ঘরোয়া মিস্ট: বাড়িতে ঘরোয়া ফেস মিস্ট তৈরির সবচেয়ে সহজ উপায় এটা। শিট মাস্কের প্যাকেট থেকে বাড়তি সেরাম বের করে নিয়ে, সেটি একটি স্প্রে বোতলে ঢেলে সঙ্গে কিছুটা ডিস্টিলড ওয়াটার মেশাতে হবে। এরপর মিশ্রণটি ঝাঁকিয়ে নিতে হবে যাতে সেরাম আর পানি ভালোভাবে মিশে যায়। ব্যস, মিনি ফেশিয়াল মিস্ট তৈরি!
প্রি-মেকআপ রিমুভার: শিট মাস্কের বাড়তি সেরাম একটা প্যাকেটে ভরে ফ্রিজে রেখে দিতে হবে। পরেরবার মেকআপ তোলার সময় তুলায় করে বা আঙুলে কিছুটা সেরাম নিয়ে ত্বকে ম্যাসাজ করে নেওয়া যেতে পারে। এটা মেকআপের প্রথম আস্তরণটা গলিয়ে দেবে। এরপর মাইসেলার ওয়াটার বা ক্লিনজার দিয়ে বাকি মেকআপ ভালোভাবে তুলে ফেলতে হবে।
নখের যত্নে: নিয়মিত যত্নের অভাবে সহজেই নখ শুষ্ক ও ভঙ্গুর হয়ে ওঠে। নখের এই ক্ষয় সেরাম দিয়ে প্রতিরোধ করা যেতে পারে। নখ ও কিউটিকলের ওপর শিট মাস্কের অবশিষ্ট সেরাম নিয়মিত ব্যবহারে বেশ ভালো উপকার পাওয়া যাবে, মত বিশেষজ্ঞদের।
আই মাস্ক: শিট মাস্কটা অর্ধেক করে ভাঁজ করে নিয়ে চোখ বন্ধ করে চোখের ওপর রাখতে হবে। এ ছাড়া আধখানা চাঁদের আকারে কেটে চোখের নিচেও আন্ডারআই মাস্কের মতো করে লাগানো যেতে পারে এটি। তবে কাটার জন্য অবশ্যই পরিষ্কার কাঁচি ব্যবহার করতে হবে।
মিক্স অ্যান্ড ম্যাচ: শিট মাস্কের অবশিষ্ট সেরাম ব্যবহার করে নিজেই ঘরে বসে তৈরি করে নেওয়া যেতে পারে কাস্টমাইজড স্কিন কেয়ার প্রডাক্ট। এর জন্য পছন্দের শিট মাস্কের বাড়তি সেরাম বোতলে ভরে নিতে হবে। পরেরবার নতুন ধরনের কোনো শিট মাস্ক ব্যবহার করার সময় তার বাড়তি সেরামটুকুও আবার সেই বোতলে মিশিয়ে নিলে পাওয়া যাবে একদম নতুন ফর্মুলার সেরাম। এই মিশ্রণ রাখার জন্য পরিষ্কার ড্রপারসমেত বোতল স্বচ্ছন্দে ব্যবহার করা যেতে পারে। মুখে বাড়তি সতেজতা পেতে মিশ্রণটি ফ্রিজেও রাখা যায়।

 সুরবি প্রত্যয়ী
মডেল: মিলা
মেকওভার: পারসোনা
ছবি: হাদী উদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top