skip to Main Content

ই-সোসাইটি I হোয়াটসঅ্যাপ হরদম

যদিও হোয়াটসঅ্যাপ এ মুহূর্তে বিজ্ঞাপন সমর্থন করে না, তবু এখান থেকে অর্থ উপার্জনের রয়েছে উপায়

ফেসবুক, টিকটক, টুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও লিঙ্কড ইনের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো সাম্প্রতিক সময়ে জীবনের একটি নিবিড় অংশ হিসেবে বিবর্তিত হয়েছে। যদিও হোয়াটসঅ্যাপ বিজ্ঞাপন সমর্থন করে না, তবে এখান থেকে রয়েছে আয়ের সুযোগ। কীভাবে? চলুন, জানি।
পণ্য ও দক্ষতা বাজারজাতকরণ
নিজস্ব পণ্য ও দক্ষতা বাজারজাত করতে বেছে নিতে পারেন হোয়াটসঅ্যাপ। এ ক্ষেত্রে নিশ্চিত করুন, পরিচিত ব্যক্তিরা ও আপনি নিজে এই ই-সোসাইটির যেসব গ্রুপের সদস্য, সেখানে আপনার পণ্যগুলোর প্রতি আগ্রহ রয়েছে কি না। ধরুন, আপনার কাছে কোনো পণ্য নেই, সে ক্ষেত্রে আপনি ড্রপশিপও করতে পারেন। সে জন্য আপনাকে পণ্যের সরাসরি সরবরাহকারীদের সঙ্গে অংশীদারত্ব করতে হবে। একবার বিক্রি শেষ করলে, সরবরাহকারীরা পণ্যটি আবার পাঠাবে। আর আপনি আইটেমগুলো স্টক না করে সঙ্গে সঙ্গেই বিক্রির মাধ্যমে লাভবান হতে পারবেন।
অন্যদিকে, যদি কোনো বিষয়ে আপনার দক্ষতা থাকে, তাহলে নিজের সংশ্লিষ্ট কাজগুলো হোয়াটসঅ্যাপে পরিচিত ও বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আপনার যে দক্ষতাই থাকুক না কেন, সেটিতে আগ্রহ আছে- এমন গ্রুপে যোগ দিয়ে চাইলেই হতে পারেন লাভবান।
বিজনেস মার্কেটার
আপনার কাছে হয়তো অবাস্তব মনে হবে, তবু বিশ্বাস করুন, কিছু মানুষ ও প্রতিষ্ঠান সত্যিই হোয়াটসঅ্যাপে ব্যবসার প্রচারের টাকা খরচ করে থাকে। সে ক্ষেত্রে আপনাকে প্রচুর হোয়াটসঅ্যাপ নাম্বারসহ প্রাসঙ্গিক গ্রুপে যুক্ত থাকতে হবে। অন্যদিকে, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস পোস্টের মাধ্যমে পণ্য বাজারজাতকরণে সক্ষমতা অর্জনের জন্য পর্যাপ্ত ফলোয়ারও থাকা চাই। এমন অনেকে আছেন, যারা নিজেদের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে হাজার হাজার ভিউ পান। আপনার যদি এ ধরনের যোগাযোগ থাকে, তাহলে মার্কেটার হিসেবে অর্থ কামাতে পারবেন। একবার পছন্দসই ফলোয়ার পেতে সক্ষম হলে আপনার হোয়াটসঅ্যাপ স্টোরি ভিউয়ারদের কাছে পণ্য ও পরিষেবাগুলো পরিচয় করিয়ে দেওয়ার জন্য সর্বোত্তম উপায়ের পরিকল্পনা করতে পারবেন। গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, ‘আগ্রহীরা আমার সঙ্গে যোগাযোগ করুন’- এমন একটি লাইন লিখে দিতে ভুলবেন না যেন।
ব্লগে ট্রাফিক
আপনার যদি এমন একটি ব্লগ থাকে, যা ডিসপ্লে বিজ্ঞাপন কিংবা অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে মনিটাইজ করা হয়, তাহলে এর ট্রাফিক বাড়াতে হোয়াটসঅ্যাপকে কাজে লাগাতে পারেন। জানেন নিশ্চয়, ব্লগিং এখনো অনলাইনে অর্থ উপার্জনের সেরা ও ধারাবাহিক উপায়গুলোর অন্যতম। তবে ব্লগ থেকে অর্থ উপার্জন করতে চাইলে আপনার পোস্টে পর্যাপ্ত ট্রাফিক থাকা প্রয়োজন। ঠিক এখানেই হোয়াটসঅ্যাপের সাহায্য পাওয়া সম্ভব। যেমন ধরুন, আপনার ব্লগটি ফিটনেস ও লাইফস্টাইল সম্পর্কিত; আপনি একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলে পুরো প্রক্রিয়াকে সহজ করতে পারেন। তারপরে গ্রুপের সদস্যদের আমন্ত্রণ জানান। তবে গ্রুপটিকে আকর্ষণীয় করে তুলতে ভুলবেন না, যেন অন্যরা আনন্দের সঙ্গে আগ্রহী হয়ে ওঠে আপনার কনটেন্টের প্রতি।
অ্যাফিলিয়েট লিঙ্ক
অ্যাফিলিয়েট মার্কেটিং বর্তমানে অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম সেরা উপায়। আপনাকে ‘অ্যাফিলিয়েট লিঙ্ক’ নামক লিংকগুলোর মাধ্যমে পণ্য প্রচার করতে হবে। আপনার রেফারেল লিংকের মাধ্যমে কেউ যখন কোনো পণ্য ক্রয় করবে, সেই অনুসারে টাকা পাবেন আপনিও। একটি কৌশলগত ও মানসম্পন্ন হোয়াটসঅ্যাপ যোগাযোগ আপনাকে একজন সফল অ্যাফিলিয়েট মার্কেটার হতে সাহায্য করবে। এ ক্ষেত্রে বিভিন্ন ধরনের অ্যাফিলিয়েট প্রোগ্রাম রয়েছে; যেমন শেয়ারএসেল, কমিশন জংশন, ক্লিকব্যাংক প্রভৃতি। এসব অ্যাফিলিয়েট মাধ্যমে অর্থোপার্জনের জন্য আপনাকে পছন্দের পণ্যগুলোর লিঙ্কটি কপি করে নিজের হোয়াটসঅ্যাপ গ্রুপ ও স্ট্যাটাসে পেস্ট কিংবা একটি সম্প্রচার তালিকা তৈরি করতে হবে। যখনই কেউ আপনার লিঙ্ক থেকে কোনো পণ্য কিনবে, আপনি অবশ্যই একটি কমিশন পাবেন।
অনলাইন থেকে অর্থ উপার্জনের জন্য যথাযথ উদ্যোগ গ্রহণ করা এবং লেগে থাকার বিকল্প নেই। তাই হোয়াটসঅ্যাপ থেকেও উপার্জন করতে হলে অস্থির হওয়া চলবে না; বরং ধৈর্যশীল হোন।

i লাইফস্টাইল ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top