skip to Main Content

হেঁশেলসূত্র I পার্টি থার্টি ফার্স্ট

থার্টি ফার্স্ট। একটি বছরকে বিদায় এবং আরেকটিকে বরণের মুহূর্ত। দুনিয়াজুড়েই তুমুল উদ্‌যাপনের উপলক্ষ। এই উদ্‌যাপন আরও বিশেষ করে তুলতে রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি

ছবি: হুমায়রা আরমিন পৃথী

ককটেল মিটবল

উপকরণ (মিটবলের জন্য): গরুর মিহি কিমা ৫০০ গ্রাম, রসুনবাটা ১/২ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা ১ চা-চামচ, গরমমসলার বাটা ১/২ চা-চামচ, ডিম ১টি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
উপকরণ (গ্রেভির জন্য): পেঁয়াজকুচি ১ কাপ, মরিচগুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১/২ চা-চামচ, ধনেগুঁড়া ১/২ চা-চামচ, গরমমসলার গুঁড়া ১/২ চা-চামচ, তেজপাতা ২টি, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, চিলি সস ১ চা-চামচ, অয়েস্টার সস ১ চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, চিনি ১/২ চা-চামচ, লেবুর রস ১/২ চা-চামচ, পানি ১/২ কাপ অথবা পরিমাণমতো, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
প্রণালি: কিমার সঙ্গে মিটবলের সব উপকরণ ভালো করে মিশিয়ে গোল গোল কোফতা বানিয়ে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে মিটবলগুলো ভেজে নিন। অন্য একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজকুচি ভেজে নিয়ে, এরপর মরিচগুঁড়া, আদাবাটা, রসুনবাটা ও ধনেগুঁড়া সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার এতে অল্প পানি ও লবণ দিন। পানিতে বলক এলে সাবধানে একটি একটি করে মিটবল দিয়ে নেড়ে দিন। এরপর এতে চিলি সস, টমেটো কেচাপ, সয়া সস, অয়েস্টার সস, ধনেপাতাকুচি, কাঁচা মরিচ, গরমমসলার গুঁড়া, চিনি ও লেবুর রস ছড়িয়ে দিয়ে নেড়ে সব ভালোভাবে মিশিয়ে নিন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

ফিশ অ্যান্ড চিপস ফ্রাই

উপকরণ: আলু (বড়, স্ট্রিপ করে কাটা) ৪টি, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ অথবা স্বাদমতো, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, কালো গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১/২ চা-চামচ, রসুনবাটা ১/২ চা-চামচ, লেবুর রস ১/২ চা-চামচ, দুধ ১ কাপ, ডিম ১টি, ভেজিটেবল অয়েল (ভাজার জন্য) পরিমাণমতো, ভেটকি মাছের ফিলে ৭০০ গ্রাম; পরিবেশনের জন্য—টার্টার সস ও টমেটো কেচাপ।
প্রণালি: আলুর স্ট্রিপ মাঝারি আকারের বাটিতে বরফশীতল পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। অন্য একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, লবণ ও কালো গোলমরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এর মধ্যে ডিম ও দুধ দিয়ে ভালো করে মিশিয়ে একটি ব্যাটার তৈরি করুন। ২০ মিনিট রেখে দিন এই মিশ্রণ। অন্যদিকে, মাছের ফিলেগুলো একটু লবণ, আদাবাটা, রসুনবাটা, সাদা গোলমরিচের গুঁড়া ও লেবুর রস দিয়ে মাখিয়ে আধঘণ্টা মেরিনেট করে রাখুন।
এবার ফ্রাইং প্যানে তেল গরম করুন। ছাঁকা তেলে আলু মুচমুচে করে ভেজে টিস্যু পেপারের ওপর তুলে রাখুন; এতে অতিরিক্ত তেল শুষে নেবে। তারপর মেরিনেট করা মাছের ফিলে একটি একটি করে এই ব্যাটারে ডুবিয়ে গরম তেলে সোনালি করে ভেজে তুলে নিন। সাদা টার্টার সস ও টমেটো কেচাপের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন সুস্বাদু ফিশ অ্যান্ড চিপস।

স্পেশাল গ্রিলড চিকেন

উপকরণ: চিকেন ব্রেস্ট ১টি, সয়া সস ১ চা-চামচ, অয়েস্টার সস ১/২ চা-চামচ, চিলি সস ১/২ চা-চামচ, ভিনেগার অথবা লেবুর রস ১/২ চা-চামচ, টমেটো কেচাপ ১ চা-চামচ, ব্রাউন সুগার ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১/২ চা-চামচ, রসুনবাটা ১/২ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, পাপরিকা ১/২ চা-চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে একটি পাত্রে হাড় ছাড়া মুরগির বুকের মাংস সব উপকরণ দিয়ে মেখে কিছু সময়ের জন্য মেরিনেট করে নিন। এবার মেরিনেট করা মাংস অল্প গরম তেলে শ্যালো ফ্রাই বা গ্রিলারে দিয়ে গ্রিলড করুন। ভাজা হয়ে এলে গরম-গরম পরিবেশন করুন।

সল্ট অ্যান্ড পিপার স্কুইড

উপকরণ: স্কুইড ৫-৬টি, ময়দা ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা-চামচ, মরিচের গুঁড়া ১/২ চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, আদাগুঁড়া ১/২ চা-চামচ, রসুনগুঁড়া ১/২ চা-চামচ, লেবুর রস ১/২ চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল (ভাজার জন্য) পরিমাণমতো।
প্রণালি: স্কুইডগুলো পরিষ্কার করে নিয়ে গোল গোল রিংয়ের মতো করে কেটে নিন। এর মধ্যে একটু লেবুর রস, লবণ, সাদা গোলমরিচের গুঁড়া মেখে আধা ঘণ্টা মেরিনেট করুন। এরপর ময়দার সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এতে স্কুইড রিংগুলো দিয়ে ভালো করে নেড়ে গড়িয়ে মিশিয়ে নিন। এবার তেল গরম হলে তাতে এই ময়দা মাখানো স্কুইডগুলো দিয়ে ২-৩ মিনিট ভাজুন। হালকা বাদামি রং হলে তুলে নিন। তারপর গরম-গরম পরিবেশন করুন।

রেড ভেলভেট কেক

উপকরণ: ডিম ২টি, চিনি ২/৩ কাপ, তেল ২/৩ কাপ, ময়দা আধা কাপ, গুঁড়া দুধ ২ চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, বিট (ব্লেন্ড করা) ১ চা-চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ, বেকিং সোডা ১ চিমটি; বাটার আইসিংয়ের জন্য—সফট বাটার ১০০ গ্রাম, আইসিং সুগার ১৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, বরফ টুকরা কয়েকটি।
প্রণালি: ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে, তাতে চিনি ও তেল দিয়ে বিট করুন। এরপর ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, বিট (ব্লেন্ড করা) ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোভাবে মেশান। কেকের পাত্রে তেল ব্রাশ করে রাখুন। একটি কাপে ভিনেগার নিয়ে তাতে বেকিং সোডা দিন। ফেনা উঠে গেলে ভিনেগারটি কেকের মিশ্রণে যোগ করুন। তারপর ভালোভাবে মিশিয়ে নিন। এবার কেকের পাত্রে ঢেলে ওভেনে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ৪০ মিনিট বেক করুন। তারপর ওভেন থেকে বের করে ঠান্ডা করুন। একইভাবে আরও একটি কেক বানিয়ে ঠান্ডা করে, গুঁড়া করে রাখুন।
এবার বাটার ভালো করে বিট করে নিন। এরপর এতে বাকি সব উপকরণ মিশিয়ে ক্রিম না হওয়া পর্যন্ত বিট করতে থাকুন। তারপর কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিন।
প্রণালির শেষ পর্যায়ে প্রথমে কেক মাঝখান থেকে কেটে, তারপর চারপাশে ভালো করে ক্রিম লাগিয়ে নিন। কেকের গুঁড়া দিয়ে পুরো কেক ঢেকে ফেলুন। এবার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top