skip to Main Content

বাইট

সুশিতে গড়া তারকামূর্তি

সুশি। ভীষণ জনপ্রিয় জাপানি খাবার। সামুদ্রিক মাছবিশেষ, সবজি ও নানা রকম ফলে তৈরি। মুখরোচক এই খাবার দিয়ে তারকাদের একগুচ্ছ ভাস্কর্য গড়েছেন ইংল্যান্ডের ওয়েস্ট সাসেক্সের ফুড আর্টিস্ট মিচেল উইবোও। ১৮ জুন ২০২৪; আন্তর্জাতিক সুশি দিবসে লন্ডনের ক্যাসিল্ডআর্ট গ্যালারিতে সেই সব ভাস্কর্যের একদিবসীয় প্রদর্শনী চমকে দিয়েছে শিল্প ও খাদ্যপ্রেমীদের। বিবিসি সূত্রে জানা যায়, তাতে দেখা মিলেছে তারকা কণ্ঠশিল্পী এলটন জন, এড শিরান, ফুটবলার হ্যারি কেন, বুকায়ো সাকা প্রমুখের অবয়ব। প্রতিটি ভাস্কর্য উচ্চতায় ১৮ সেন্টিমিটার এবং প্রস্থে ১০ সেন্টিমিটার। এগুলো বানাতে ১২০ ঘণ্টা সময় লেগেছে এই শিল্পীর। তার ভাষ্য, ‘সুশি তৈরি করতে কী পরিমাণ খাদ্য উপাদানের প্রয়োজন পড়ে এবং সেগুলো ব্যবহারের মাধ্যমে কারও চুল ও মুখের আদল কীভাবে গড়ে তোলা সম্ভব—এই নিরীক্ষা আমার জন্য ছিল এক দুর্দান্ত অভিজ্ঞতা।’

মিষ্টান্নে দূর মেদ ভুঁড়ি

মেদ ভুঁড়ির যন্ত্রণায় মুখরোচক খাবার থেকে মুখ ফিরিয়ে রাখেন যারা, তাদের জন্য সুসংবাদ! ব্রিটিশ পুষ্টিবিদ এবং এ-সংক্রান্ত উদ্যোগ স্লিমইটিসির যুগ্ম প্রতিষ্ঠাতা সোফিয়া টার্নার পাঁচটি বিশেষ মিষ্টান্নের কথা বলেছেন, যেগুলো হজমক্ষমতা বৃদ্ধির পাশাপাশি মেদ ভুঁড়ি কমাতেও সহায়ক। নারীদের জন্য বিশেষায়িত আমেরিকান ফ্যাশন, বিউটি ও লাইফস্টাইল পোর্টাল সিফাইন্ডসে তিনি জানান, নির্দিষ্ট কিছু খাবারের সমন্বয়ে এই ম্যাজিক অর্জন করা সম্ভব। তার সুপারিশ করা মিষ্টান্নগুলো হলো কটেজ চিজ অ্যান্ড পাইনঅ্যাপল, ব্লুবেরি ওটমিল মাফিনস, চিয়া সিড পুডিং উইদ বেরিস, ডার্ক চকলেট-কভারড আমন্ডস এবং গ্রিক ইয়োগার্ট পারফেইট।

আকাশপথে খাবারে বিস্বাদ

আকাশপথে ভ্রমণের সময় বিভিন্ন এয়ারলাইনসের সরবরাহ করা খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত থাকে না! সেগুলোর মানের পাশাপাশি স্বাদ নিয়ে অনুযোগের পাল্লা ভারী। একই খাবার বাসায় কিংবা রেস্তোরাঁয় বসে খেলে যেমন লাগে, ৩০ হাজার ফুট উঁচুতে থাকাকালে সেগুলোর স্বাদ এত পাল্টে যায় কেন, ভেবে দেখেছেন? আমেরিকান ম্যাগাজিন ফুড অ্যান্ড ওয়াইন সম্প্রতি এর কারণ অনুসন্ধান করেছে। তাতে বলা হয়, বিমানে থাকাকালে কেবিনে বাতাসের শুষ্কতা, যাত্রীর পানিশূন্যতা অনুভব ইত্যাদি এর পেছনে কলকাঠি নাড়ে। ডিহাইড্রেশনের পাশাপাশি উচ্চতর এয়ার প্রেশার এবং ৮০ ডেসিবেলেরও অধিক নয়েজ লেবেল—এসবও মানব ইন্দ্রিয়গুলোর জন্য বন্ধুবৎসল নয়। আর তাতেই পাল্টে যায় খাবারের চেনা স্বাদ।
 ফুড ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top