skip to Main Content

ফিচার I রেইন রেইন গো অ্যাওয়ে

বুলি আওড়াতেই বৃষ্টি বন্ধ! কিন্তু বাস্তব তো আর রূপকথার গল্পের প্লট নয়। তাই বৃষ্টি-বাদল মাথায় রেখেই সারা চাই শিশুদের স্টাইলিং। বর্ষাবান্ধব তো বটেই; হওয়া চাই বাস্তবসম্মত, ফ্যাশনেবল আর আরামের সঙ্গে আপোসহীন

বর্ষায় বাচ্চাদের দিকে বাড়তি নজর দিতেই হয়। যার পুরোটাই সুস্থতাসংক্রান্ত। যা নিশ্চিত করতে শিশুদের ঋতু উপযোগী পোশাক পরানো খুব গুরুত্বপূর্ণ। এতে আবহাওয়ার প্রতিকূল প্রভাব থেকে যেমন সুরক্ষিত থাকে শিশুরা, তেমনি আরামেও।
বর্ষা বিবেচনায়
বৃষ্টির দিনগুলোতে শিশুদের বটমের দৈর্ঘ্য গোড়ালি থেকে উঁচুতে রাখাই বুদ্ধিমানের কাজ। এতে ভিজে যাওয়ার শঙ্কা অনেকখানি কমে যায়। সে ক্ষেত্রে হাঁটু অব্দি দৈর্ঘ্যের পোশাক বরং বিকল্প হিসেবে সবচেয়ে ভালো। খেয়াল রাখতে হবে, পোশাক তৈরিতে ব্যবহৃত ম্যাটেরিয়ালের দিকেও। বৃষ্টিভেজা দিনে হুট করে তাপমাত্রার পারদ নিচে নেমে যেতে পারে। তাই এমন কিছু বেছে নেওয়া চাই, যা শিশুদের উষ্ণতার যথেষ্ট জোগান দিতে সক্ষম। আবার অনেক সময় মেঘলা দিন বৃষ্টিহীন হলে গরমে নাভিশ্বাস ওঠে। সে ক্ষেত্রে শিশুদের পরাতে হবে স্বস্তিজাগানিয়া পোশাক। মনসুন ম্যাটেরিয়াল হিসেবে তাই প্রাধান্য পেতে পারে লাইটওয়েট সুতি, রেয়ন আর লিনেন।
এ ছাড়া যেসব ম্যাটেরিয়ালের পোশাক মেইনটেইন করার পাশাপাশি, ধোয়া এবং পরে নেওয়া সহজ হবে, সেগুলোই বর্ষায় শিশুদের জন্য বেশি উপযোগী। এই মৌসুমে কাপড়ে কাদা লেগে ময়লা হওয়া খুবই স্বাভাবিক ঘটনা; বিশেষ করে বাচ্চাদের বেলায়। আর কাদা লাগার পর তা যদি কাপড়েই শুকিয়ে শক্ত হয়ে যায়, সেটার দাগ তোলা তো আরও ঝক্কির ব্যাপার; সহজে উঠতেও চায় না। তাই শিশুদের জন্য এমন ফ্যাব্রিকের পোশাক বেছে নিতে হবে, যেগুলো সহজে নোংরা দেখায় না; ধুয়ে নিতে ঝক্কি কম। আর আয়রন করা ছাড়াই গায়ে চাপানো যায়। রিঙ্কেল ফ্রি কটন ও রেয়ন এ ক্ষেত্রে দারুণ বিকল্প। এগুলোতে তৈরি পোশাক ধুয়ে নেওয়া সহজ, মেইনটেইন করাও। বর্ষায় শিশুদের ওয়াটার-রেজিস্ট্যান্ট ম্যাটেরিয়ালের পোশাকও দারুণ কাজের। নাইলন আর রেয়নের পানি শুষে নেওয়ার ক্ষমতা কম। পোশাক না ভিজিয়ে গড়িয়ে পড়ে যায়। আর যদি ভিজেও যায়, খুব দ্রুত শুকিয়ে যায় এ ধরনের কাপড়। সূর্যের কড়া রোদ ছাড়াই, শুধু বাতাসে। বর্ষার আবহাওয়া বরাবরই আর্দ্রতায় পরিপূর্ণ। তাই কাপড় শুকাতে সময় লাগে বেশি। কাপড়ের ম্যাটেরিয়াল মোটা হলে স্বাভাবিকভাবেই শুকাতে দীর্ঘ সময় লাগবে। বোঁটকা গন্ধও বেরোতে পারে। তাই শিশুদের পোশাক হওয়া চাই পলকা, সহজে শুকিয়ে যাবে এমন।
বর্ষাবান্ধব পোশাক
শিশুদের জন্য শর্ট আর স্কার্ট এ মৌসুমের সেরা পোশাক। হাঁটু অব্দি উঁচু হওয়া চাই এগুলো। অর্থাৎ নি লেন্থ। এতে কাপড় জল-কাদায় নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে না একদমই। লাইট কটন অথবা রেয়ন ম্যাটেরিয়াল এ সময়ের জন্য সবচেয়ে উপযোগী। এগুলো ত্বকে কোমল অনুভূত হয়, সহজে শুকিয়ে যায় এবং বৃষ্টিতে নষ্ট হয় না। সঙ্গে পরে নিতে হবে বর্ষাবান্ধব স্যান্ডেল অথবা জুতা। শিশুদের জন্য সুতি অথবা লিনেনের টি-শার্ট আর্দ্র এ মৌসুমের জন্য দারুণ উপযোগী। শরীর শীতল রাখবে; ভিজে গেলে শুকিয়ে যাবে দ্রুত। উজ্জ্বল সব রঙের টি-শার্ট বেছে নেওয়া যেতে পারে, ম্যাড়ম্যাড়ে বর্ষা মৌসুমে প্রাণ জোগাতে। হালকা প্যাস্টেল রংগুলো এড়িয়ে চলাই ভালো; কারণ, এগুলোতে কাদার দাগ সহজে চোখে পড়ে। বাচ্চা মেয়েদেরকে পরানো যেতে পারে সুতির ফ্রক। লম্বা? হাঁটু অব্দি। কাদা-পানির ঝামেলা এড়াতে। আরামদায়ক এ পোশাক পরানো এবং ভিজে গেলে চটজলদি খুলে ফেলা—দুটোই সহজ। লাইটওয়েট কটন, ডেনিম ফ্রকও বর্ষায় আরামদায়ক অনুভূতি দিতে পারে শিশুদের। ঠান্ডা থেকে সুরক্ষিত রাখবে। দেবে বাড়তি ওম। ফ্লোয়ি ম্যাটেরিয়ালে তৈরি উজ্জ্বল রঙের ড্রেসও রাখা যেতে পারে শিশুদের মনসুন স্টাইলিংয়ে। লিনেন, কটন আর ডেনিমে তৈরি ড্রেস বর্ষার হুটহাট ঠান্ডা আবহাওয়ায় আরামদায়ক উষ্ণতা নিশ্চিত করবে। প্রিন্টেড ড্রেস সহায়তা করবে কাদার দাগ নিয়ে দুশ্চিন্তা দূরে। খুব বেশি মোটা কাপড়ে তৈরি ড্রেস পরানো যাবে না কোনোভাবেই। নইলে অস্বস্তি আর গরমে কষ্ট পাবে শিশুরা। এ ছাড়া কিউট ডাংরি ড্রেসও মন্দ দেখাবে না বর্ষায়। ঝক্কিহীন এবং আরামদায়ক অনুভূতি দেবে শিশুদের। স্ট্রাইপড, প্রিন্টেড, ফ্লোরাল—সব ধরনের ডাংরিই সমান সুন্দর। হতে পারে স্লিভসহ অথবা ছাড়া। ডাংরিগুলোর সঙ্গে ফ্লিপফ্লপ অথবা ব্যালেরিনার জোড়ই সবচেয়ে সুন্দর। তবে এমন জুতা বাছতে হবে, যেগুলো আরাম নিশ্চিত করবে, পিছলে পড়বে না। গামবুটও থাকতে পারে পছন্দের তালিকায়।

 ফ্যাশন ডেস্ক
মডেল: আনান ও মানহা
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব ও অ্যাকসেসরিজ: শৈশব
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top