skip to Main Content

মনোজাল I পারমার্থিক প্রাঞ্জলতা

রাসায়নিক অথবা প্রাকৃতিক উপাদানের পরশেই কি শুধু স্নিগ্ধ সুন্দরতার খোঁজ পাওয়া যাবে? দ্য অ্যানসার ইজ আ বিগ নো! বরং মনের কোণে খোঁজ করলেই মিলে যেতে পারে সূত্র

সুন্দর হওয়ার সঙ্গে সরাসরি সম্পর্ক আছে মনের। দেহকে যদি একটি মন্দির হিসেবে কল্পনা করা যায়, তাহলে এই দর্শন বুঝতে পারা খানিকটা সহজ হয়। যেখানে মন বসবাস করে। মন আর মন্দির—দুই-ই তাই গুরুত্বপূর্ণ। উপাসনা তাই উভয়ের প্রয়োজন। দৃশ্যমান বলে দেহকে শতভাগ মনোযোগ দিলেই স্নিগ্ধতা এসে ছুঁয়ে যাবে না। সুন্দরতা পাবে না পূর্ণতা।
মন আর দেহের ঐকতানের সুর বুঝে যত্ন নিলে সুস্থতার হাত ধরে সৌন্দর্য আসবে। তবে এ যাত্রা এক মুহূর্তে সমাপ্তি টানার নয়। ধীর পায়ে এগিয়ে যাওয়ার। প্রথম পাতায় মননশীলতা ও আধ্যাত্মিকতার একত্র বাস।
গাট-ব্রেইন-স্কিন এক্সিস
বিশেষ এই ফিলোসফির সঙ্গে পরিচয় হলে জানা যায় হজম, মস্তিষ্ক ও ত্বককে একই সুতোয় বেঁধে জীবনযাপনের পরামর্শ রয়েছে সেখানে। কী আছে এই দর্শনে? সহজ কথায় এখানে বলা হয়েছে, কোনো খাবার খাওয়ার আগে জানতে হবে, সেই ফুড আইটেম ঠিক কীভাবে মনকে প্রভাবিত করবে এবং সেই প্রভাব কীভাবে ত্বকে প্রতিফলিত হবে। এটাকে একটা চক্র হিসেবেও বয়ান করা যেতে পারে। ভালো খাবারের প্রতিফলন যেমন চিন্তা থেকে ত্বকে পৌঁছে যাবে, তেমনি ভুল খাবারের কারণে চিন্তার নেতিবাচকতা প্রকাশিত হবে ত্বকে; যা মনকে বিষণ্ন করবে আর সেখান থেকে পুনরায় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর খাবারের প্রতি আগ্রহ জন্মাবে।
মেডিটেশন, ব্রিদ ওয়ার্ক, রেইকি
মন আর দেহকে একীভূত করার জন্য মনোযোগ কেন্দ্রীভূত করার প্রয়োজন আছে বলে জানা যায়। মেডিটেশন, ব্রিদ ওয়ার্ক, রেইকি অর্থাৎ বিশেষ ধরনের বডি মাসাজ এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখতে পারে। একমনে ধ্যান মনকে শান্ত করে। আর সেই প্রশান্তির পরশে ত্বকের বেশ কিছু সমস্যা নিরাময়যোগ্য। এই তালিকায় রয়েছে প্রি-ম্যাচিওর স্কিন এজিং, ডার্ক সার্কেল, অ্যাকনে, রেডনেস। শুধু রোগ সারাই নয়, ত্বকের সুস্থতা রক্ষায়ও ভূমিকা রাখে মেডিটেশন।
ব্রিদ ওয়ার্ক অর্থাৎ শ্বাস-প্রশ্বাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মন ও দেহে। নিয়ম মেনে প্রতিদিন ব্রিদিং এক্সারসাইজ করে নিলে মানসিক চাপ কমে আসে। এখনকার ব্যস্ত দিনে স্ট্রেসকে দূরে রাখতে হলে ব্রিদিং ওয়ার্কে মনোযোগ দেওয়া যেতে পারে। মানসিক চাপে ত্বক বিবর্ণ হয়; শুষ্কতা, দাগ তৈরি হয়। এসব দূর করতে কার্যকরী ভূমিকা রাখতে পারে লিরিক্যাল ব্রিদ ওয়ার্ক।
রেইকি এক বিশেষ ধরনের বডি মাসাজ। দেহে রক্তসঞ্চালন বাড়ায়। মানসিক চাপ মুক্ত করতে ভূমিকা রাখে। উদ্বেগের মাত্রা কমায়। এতে মন প্রশান্ত হয়; যার প্রতিফলন ঘটে ত্বকে। উজ্জ্বলতা দৃশ্যমান হয়।
জার্নালিং
একসময় ডায়েরি লেখা বেশ জনপ্রিয় ছিল। এখন আবারও নতুন করে গুরুত্ব দেওয়া হচ্ছে স্মৃতি সংরক্ষণে। একটি রিসার্চের মাধ্যমে পাওয়া তথ্যমতে কোনো ব্যক্তি যদি চার থেকে পাঁচ মাসের প্রতিদিন মাত্র পনেরো থেকে বিশ মিনিট জার্নালিং করেন, তাহলে তার উচ্চ রক্তচাপ থাকলে তা কমে আসে। স্বাভাবিক হয়। একই সঙ্গে লিভারের স্বাস্থ্যও ভালো হয়। ফল সুস্থতা; যা সুন্দরতা হয়ে বিকশিত হয়।
ইনটেনশনাল স্কিন কেয়ার
অতিরঞ্জনে আসক্তি এখানে কাম্য নয়। ত্বকের মূল সমস্যায় মনোযোগী হয়ে সে অনুযায়ী যত্ন গ্রহণের পরিকল্পনা। লেস ইজ মোর এখানে মূলমন্ত্র। অতিরঞ্জনে প্রবল আপত্তি। ত্বকের চাহিদা বুঝে সে অনুযায়ী রূপরুটিন তৈরি। যত্নের উপকরণও বেছে নিতে হবে চাহিদা অনুযায়ী। অযাচিত কিছুর ব্যবহার কোনোভাবেই কাম্য নয়।
গুয়া শা
ফেস ও বডি স্ক্যাল্পিংয়ের জন্য ব্যবহার করা হয় গুয়া শা। অ্যান্টি-অ্যাজিং এবং অ্যান্টিরিংকেল এই মাসাজ টুল মুখের আকুপ্রেশার পয়েন্টগুলো সক্রিয় করে। ফলে পেশি দৃঢ় হয় এবং ডিটক্সিফাইং করে বিষাক্ত পদার্থগুলোর নিষ্কাশনে সাহায্য করে। রক্তসঞ্চালন বৃদ্ধি পায় এবং অক্সিজেন পৌঁছায়। ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসে। লিম্ফোটিক ড্রেনেজে সাহায্য করে চোখ ও মুখের ফোলা ভাব কমায়। ত্বক মসৃণ করে।
বডি ওয়ার্ক
এক্সারসাইজে ত্বক সুন্দর হয়। কীভাবে? এ সময়ে হৃৎস্পন্দন বাড়ে। এ কারণে রক্তনালি প্রসারিত হয় এবং রক্তসঞ্চালন বেড়ে যায়। একই সঙ্গে অক্সিজেনের প্রবাহ বাড়ে। ফল—ত্বক থেকে প্রাকৃতিকভাবে তেল উৎপাদনের পরিমাণ বাড়ে। এতে ত্বক কমনীয় হয়। উজ্জ্বলতা বাড়ে।
ল্যাঙ্গুয়েজ
প্রতিটি শব্দ উচ্চারণের সময় একধরনের কম্পন তৈরি হয়। আর তার প্রভাব পড়ে মনে। কোনো ব্যক্তি যখন নিজের দেহ এবং ত্বক সম্পর্কে কোনো মন্তব্য করেন, তখন যেসব শব্দ ব্যবহার করে থাকেন, সেসবের মাধ্যমে যে কম্পন তৈরি হয়, তা সরাসরি দেহকে প্রভাবিত করে। শব্দগুলো যদি তুলনামূলক সরল ও ছোট হয়, তাহলে কম্পনাঙ্ক কম হয়, যা মনের ওপর তুলনামূলক ইতিবাচক ভূমিকা রাখে। বিষয়টি গুরুত্ব দিয়ে, শব্দ ব্যবহারে সচেতন ও প্রাঞ্জল হওয়া এবং ছোট ছোট শব্দ ব্যবহার করা যেতে পারে। কারণ, এ ধরনের শব্দ উচ্চ মানের কম্পাঙ্ক তৈরি করে; যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালায়। ব্যথার প্রতি সংবেদনশীলতা উচ্চ মাত্রার হলে তা কমিয়ে আনে। মনের ওপরে ইতিবাচক প্রভাব ফেলে।
কানেকটিং টু স্পিরিট
শখ। খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। মানুষকে অনুপ্রাণিত করে। ব্যস্ততায় নিজের শখকে তুলে রাখেন অনেকে। ভুলে যাওয়া সেই শখকে পুনরুজ্জীবিত করা যেতে পারে। বাগান করা, গল্পের বইয়ে ডুবে যাওয়া, ছবি আঁকা, গান গাওয়ার মতো শখ মনকে উৎফুল্ল করে। আর মন ভালোতে ত্বক ভালো।
সৌন্দর্য ও সুস্থতা আন্তসংযুক্ত। বাহ্যিক সৌন্দর্য ব্যক্তির অভ্যন্তরীণ সুস্বাস্থ্যের উপজাত। সৌন্দর্য লুকিয়ে আছে নিজের মধ্যেই। নিজেকে প্রিয় বন্ধুর মতো করে ভালোবাসতে পারলেই সব সুন্দর। ত্বকও।

 সারাহ্ দীনা
মডেল: শাকিরা
মেকওভার: পারসোনা
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top