skip to Main Content
অটিজম সচেতনতায় ফুটস্টেপস ও মানুষের জন্য

বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের অনন্য প্রতিভা ও তাদের অন্তর্ভুক্তি উদযাপনের লক্ষ্যে উন্নয়নমূলক সংগঠন ফুটস্টেপস বাংলাদেশ ইয়ুথ এনগেজমেন্ট ইন ডেমোক্রেসি (YED) প্রকল্পের অধীনে মানুষের জন্য ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে কাজ করেছে। অটিজম বিষয়ক সচেতনতা ও অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারের ব্যক্তিদের প্রতিভা উদযাপনে সংগঠনটি ১৩ থেকে ১৫ মে ২০২৪, দ্য সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন (SWAC) স্কুলে এক অনুষ্ঠানের আয়োজন করে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় “Inspiring through Colors”, যার মাধ্যমে এই অসাধারণ শিশুদের শত প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও প্রাণবন্ত ও বৈচিত্র্যময় এক পৃথিবী গড়ার সক্ষমতার প্রতিফলন ঘটে। ফুটস্টেপস বাংলাদেশ এবং মানুষের জন্য ফাউন্ডেশনের YED প্রকল্পের আন্তরিক সহযোগিতা অনুষ্ঠানটিকে বাস্তবায়িত করেছে।

এই বিশেষ শিশুদের মানসিক প্রফুল্লতার জন্য প্রথম দুই দিন বিভিন্ন সেশনের আয়োজন করা হয়েছিল। ফুটস্টেপস বাংলাদেশের সংগঠক এবং স্বেচ্ছাসেবীরা শিক্ষার্থীদের গ্রুমিং সেশন, সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া ইত্যাদির মাধ্যমে তাদের সাথে মূল্যবান সময় কাটিয়েছেন। ১৫ মে ছবি আঁকার প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই উদযাপনের সমাপ্তি ঘটে। তাতে শিক্ষার্থীরা আঁকা ছবিতে তাদের সীমাহীন সৃজনশীলতা এবং কল্পনাপ্রবণ মনের প্রকাশ ঘটায়।

সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অফ অটিস্টিক চিলড্রেন (SWAC) স্কুলের চেয়ারপারসন সুবর্ণা চাকমা বলেন, ‘অনুষ্ঠানটি এই শিশুদের অধিকার এবং কল্যাণের জন্য কাজ করার SWAC-এর যে প্রতিশ্রুতি, তার ওপর জোর দিয়েছে। স্কুলের তহবিলের একটি অংশ ছাত্রদের ফি থেকে নেওয়া হলেও বেশির ভাগ অনুদান থেকেই আসে। তা সত্ত্বেও, আর্থিক সীমাবদ্ধতা প্রায়শই সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সুযোগ সম্প্রসারণে বাধা দেয়।’

প্রখ্যাত কার্টুনিস্ট ও গ্রাফিক ঔপন্যাসিক রাশাদ ইমাম তন্ময় অটিজম শিশুদের নিয়ে কাজ করার প্রতি ভালোবাসার কথা বলেছেন।

অভিনেত্রী, কণ্ঠশিল্পী এবং সমাজকর্মী কাজী নওশাবা আহমেদ অটিজম সচেতনতার প্রতি সমর্থন জানিয়ে তার ভাবাবেগ প্রকাশ করেছেন। ‘টুগেদার উই ক্যান’, শারীরিক প্রতিবন্ধী শিশুদের সাহায্যকারী একটি সংগঠন, এর প্রতিষ্ঠাতা হিসেবে SWAC-এর এই অনুষ্ঠানে তার সম্পৃক্ততা একটি সম্মিলিত লক্ষ্যকে তুলে ধরে। তা হলো একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ তৈরি করা যেখানে প্রতিটি শিশু, তাদের সক্ষমতা নির্বিশেষে, উন্নতি করতে পারে।

মানুষের জন্য ফাউন্ডেশন অটিস্টিক শিশুদের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে সহযোগিতার অপার সম্ভাবনার কথা বলেছেন। শিশুদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ তাদেরকে গভীরভাবে অনুপ্রাণিত করেছে। সমমনা সংগঠন এবং ব্যক্তিদের সঙ্গে সম্মিলিতভাবে তারা এই শিশুদের কল্যাণে কাজ করতে চায়।

‘ফুটস্টেসপ সকল স্তরের মানুষের সাথে সংহতি প্রকাশ করে। সমাজের কেউই যেন পিছিয়ে না থাকে, এই অঙ্গীকার নিয়েই আমরা কাজ করি। শুধু অনুষ্ঠানের মাধ্যমে নয় বরং বিশুদ্ধ পানীয় জল নিশ্চিত করা এবং শেখার পরিবেশ তৈরি করার মাধ্যমেও আমরা শিশুদের প্রয়োজনীয় চাহিদা নিশ্চিত করার চেষ্টা করি,’ বলেছেন ফুটস্টেপস বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট শাহ রাফায়াত চৌধুরী।

  • ক্যানভাস অনলাইন
    ছবি: আয়োজকদের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top