skip to Main Content

বুলেটিন

লিলিয়াল ব্যানড ব্রিটিশ বাজারে

প্রসাধন পণ্যে সুগন্ধ যুক্ত করতে যেসব ইনগ্রেডিয়েন্ট ব্যবহৃত হয়, সেগুলোর মাঝে বুটিফেনাইল মিথাইল প্রপিনল (বিএমএইচসিএ) একটি। এটি লিলিয়াল নামেও পরিচিত। মূলত লিলিয়াল, ফ্লোরাল মলিকুলটি লিলি অব দ্য ভ্যালি নোটের সুবাস ছড়ায়।
গত ১৫ অক্টোবর দ্য কসমেটিকস টয়লেট্রি অ্যান্ড পারফিউমারি অ্যাসোসিয়েশন (সিটিপিএ) লিলিয়াল সমৃদ্ধ প্রসাধনের উদ্দেশ্যে এক নোটিশ জারি করে। সেখানে মেকিং অ্যাভেইলেবল অন দ্য মার্কেট (অফ-শেলফ) অর্থাৎ ১৫ ডিসেম্বর পর্যন্ত লিলিয়াল সমৃদ্ধ পণ্য বিক্রি করা যাবে, তা জানিয়ে দেওয়া হয়।
এই সিদ্ধান্তের কারণ লিলিয়ালের স্বাস্থ্যগত ক্ষতিকর দিক। এই উপাদানে রয়েছে বিএমএইচসিএ। যা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এগুলোর মধ্যে বন্ধ্যাত্ব একটি। বলা হয়েছে, লিলিয়াল প্রাকৃতিক হরমোনের কার্যক্রমে বাধা তৈরি করে, যা বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়ায়। এমনকি ভ্রƒণের বৃদ্ধির ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব ফেলে।

ফেন্টি বিউটির রিকোভারি লিপ মাস্ক

রিহানার বিউটি ব্র্যান্ড ফেন্টি বিউটির তালিকায় যুক্ত হয়েছে নতুন এক বিউটি প্রডাক্ট। লিপ থেরাপির জন্য কার্যকর। এটি একটি ইনটেনসিভ লিপ মাস্ক। অল্প সময় ব্যবহারেই ঠোঁটকে সুন্দর করে তোলার নিশ্চয়তা দিচ্ছে পণ্যটি। বেশ কয়েক ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে এটি তৈরিতে। এগুলোর মধ্যে আছে নারকেল, ক্যাস্টর অয়েল, বেদানা, জোজোবা অয়েল, বারবাডস চেরি আর পর্যাপ্ত ভিটামিন ই। এটি একটি ভেগান প্রডাক্ট। গ্লুটেন ফ্রি। দিন ও রাত- উভয় সময়েই ব্যবহার উপযোগী। এই লিপ বামের টেক্সচার একদমই ভারী নয়। ভ্যানিলার হালকা সুগন্ধ পাওয়া যায়। ঠোঁটের আর্দ্রতা ধরে রাখার জন্য দারুণ।
ঠোঁটের সুরক্ষা, স্বাস্থ্য রক্ষাসহ নিয়মিত যত্ন- সবকিছুতেই ব্যবহার করা যাবে এই লিপ বাম। শুধু ফিঙ্গার টিপে নিয়ে ক্লকওয়াইজ ব্যবহার করলে ঠোঁটে সুন্দর একটি প্রলেপ তৈরি হবে।

বন্ধ হচ্ছে অরডিনারির মেকআপ লাইন

দ্য অ্যাবনরমাল বিউটি কোম্পানি হিসেবে খ্যাত ডেসিয়েমের আমব্রেলা ব্র্যান্ড দ্য অরডিনারি। এ বছর থেকেই তাদের মেকআপ লাইন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। বাজারে আর মিলবে না তাদের হাই অ্যাডহ্যারেন্স সিলিকন প্রাইমার, সেরাম ফাউন্ডেশন, কাভারেজ ফাউন্ডেশন, হাই স্প্রেডাবিলিটি ফ্লুইড প্রাইমার ও কনসিলার। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্টের মাধ্যমে অরডিনারি কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৩ সাল থেকে কোনো ধরনের ফাউন্ডেশন ও কনসিলার প্রস্তুত করবে না ব্র্যান্ডটি।
পোস্টে আরও জানানো হয়, অরডিনারি ব্র্যান্ডের মেকআপ আইটেম প্রস্তুত হয় কানাডায়। প্রক্রিয়াটি ভীষণ জটিল এবং অনেক লোকবলের প্রয়োজন হয়। এ ছাড়া মেকআপ লাইনটি তাদের জন্য তেমন লাভজনক নয়।
অরডিনারি টিম তাদের অনুভূতি জানিয়েছে এই একই পোস্টে। মেকআপ লাইন বন্ধে তাদের মন খারাপের বিষয়টি ভাগ করে নিয়েছে ইনস্টাগ্রাম ফলোয়ারদের সঙ্গে। আশা প্রকাশ করেছে ভবিষ্যতে কোনো এক সময়ে আবারও আসতে পারে মেকআপ লাইন। তার আগ পর্যন্ত তারা শুধু ত্বক পরিচর্যার পণ্যগুলোতেই মনোনিবেশ করবে। সেখানেই তাদের স্বস্তি ও স্বাছন্দ্য। তবে স্টক আউট হয়ে যাওয়ার আগ পর্যন্ত মেকআপ লাইনের পণ্যগুলো কেনার সুযোগ থাকছে।
 বিউটি ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top