skip to Main Content

ইভেন্ট I কসমেটিকা ঢাকা ২০২৫

বিউটি এবং পারসোনাল কেয়ারের আন্তর্জাতিক আয়োজন। অংশ নিয়েছে বিশ্বের ১২টি দেশ। জ্ঞানের বিকাশে তৈরি হয়েছে নতুন সুযোগ

প্রসাধনী বাজারের কলেবর বেশ বেড়েছে গত এক দশকে। বাংলাদেশের ক্রেতারাও আগ্রহী হচ্ছেন ভিন্ন ভিন্ন ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহারে। ক্রেতাদের আগ্রহের জায়গায়ও আসছে পরিবর্তন। উপাদান, প্যাকেজিং, ব্র্যান্ডিং—সবকিছুতেই টেকসই তত্ত্ব পাচ্ছে গুরুত্ব। ঠিক এমন সময় প্রসাধন নিয়ে বিশাল আয়োজন সম্পন্ন হয়েছে রাজধানী ঢাকায়। ৮ আগস্ট দুপুর ১২টায় আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) উদ্বোধন করা হয় এই জমকালো আয়োজনের। বড় পরিসরে দেশের প্রথম প্রসাধনী ও ব্যক্তিগত পরিচর্যা পণ্যের প্রদর্শনী ছিল এটি। নামকরণ করা হয় ‘কসমেটিকা ঢাকা ২০২৫’। এই আয়োজনে অংশ নিয়েছে ১২টি দেশের প্রসাধনসামগ্রীর ব্র্যান্ড। দুদিনব্যপী এই ইভেন্ট শেষ হয় ৯ আগস্ট।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ংশিক। তিনি বলেন, ‘কোরিয়ান কসমেটিকস বিশ্ব কসমেটিক শিল্পে তৃতীয় বড় বাজার। বিশ্বব্যাপী কে-বিউটি নামে সুপরিচিত তাদের পণ্য, যা বাংলাদেশের এই প্রদর্শনীতে নিয়ে এসেছে দেশটি। কোরিয়া ২০২৪ সালে ১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি কসমেটিকস রপ্তানি করেছে বিভিন্ন দেশে।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য সম্প্রসারণে কোরিয়ান সরকার অঙ্গীকারবদ্ধ। কসমেটিকা ঢাকা ২০২৫ দুই দেশের কোম্পানির সরাসরি সম্পৃক্ততার মাধ্যমে পারস্পরিক উন্নয়ন ও বোঝাপড়ার নতুন দ্বার উন্মোচন করছে। কোরিয়ান কসমেটিকস; যা গুণমান, নিরাপত্তা ও উদ্ভাবনে বিশ্বজুড়ে আস্থা তৈরি করেছে, বাংলাদেশের দ্রুত বর্ধনশীল সৌন্দর্য ও পারসোনাল কেয়ার বাজারে সম্ভাবনাময় অংশীদার হবে। এই প্রদর্শনী দুই দেশের ব্যবসায়িক সম্পর্ককে আরও শক্তিশালী করে ভবিষ্যতে যৌথ সাফল্য ও বিনিয়োগ বৃদ্ধির পথ সুগম করবে।’
এরপর বক্তব্য দেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মালিক মোহাম্মদ সাইদ। তিনি বলেন, ‘বাংলাদেশের টয়লেট্রিজ, কসমেটিকস ও পারসোনাল হাইজিন পণ্যের বাজার খুব বড়। এর মূল্য প্রায় ৩৫ হাজার কোটি টাকার বেশি। কয়েক বছর ধরে এর প্রবৃদ্ধি হচ্ছে ডাবল ডিজিটে। নগরায়ণের প্রভাব, শহর ও গ্রামের মধ্যে তফাত কমে আসায় আমরা মনে করছি, এই প্রবৃদ্ধি ধরে রাখা সম্ভব হবে।’ এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (কেওটিআরএ) পরিচালক জিনহাক হুর, স্যাকেরোমের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মনোজ অরোরা এবং আরও বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি।
১২টি দেশের শতাধিক স্টল ছিল প্রদর্শনীতে। এ ছাড়া ছিলেন প্রস্তুতকারক, সরবরাহকারী, খুচরা বিক্রেতা ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান স্কোয়াডমাইন্ড গ্লোবাল লিমিটেড। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তানজিন সুলতানা বলেন, ‘প্রসাধনসামগ্রী ও পারসোনাল হাইজিন পণ্যের সঠিক ব্যবহার কীভাবে হতে পারে, দেশি-বিদেশি বিনিয়োগ প্রসাধন সেক্টরকে কীভাবে উন্নত করতে পারে, তা নিয়ে আলোচনা ছাড়াও কর্মসংস্থান বৃদ্ধির কৌশলসহ নানা বিষয় প্রদর্শনীতে উঠে এসেছে। আমাদের প্রত্যাশা, এই প্রদর্শনী বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। বাজার বড় হবে।’
স্কোয়াডমাইন্ড গ্লোবাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম ফয়সাল মুনিম বলেন, ‘বাংলাদেশের মাটিতে প্রসাধন শিল্প নিয়ে আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজন এবারই প্রথম। এখানে বাজারের আকার বিশাল। বিশ্ববাজারের ব্র্যান্ডসহ দেশি ব্র্যান্ডগুলোকে একই প্ল্যাটফর্মে নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত। প্রথমবারের এই সফল আয়োজন আমাদের ধারাবাহিকতা বজায় রাখতে উৎসাহিত করছে। আশা করছি কসমেটিক সেক্টর নিয়ে পরে আরও বিশাল আকারে কাজ করতে পারব।’ তিনি আরও বলেন, ‘প্রথমবারের আয়োজনে এতটা সাড়া পাব, ভাবতে পারিনি। দেশের অন্যতম বড় এই খাতের স্টেকহোল্ডারদের একত্র করতে পেরেছি; যা আমাদের একটি সাফল্য বলে মনে করি। কোরিয়াসহ কয়েকটি দেশ বাংলাদেশে কসমেটিকস ও টয়লেট্রিজে বিনিয়োগ ও যৌথভাবে কাজ করার আগ্রহ দেখিয়েছে। এটা আমাদের জন্য বড় পাওয়া। আশা করছি, সামনে এই খাতে বড় বিনিয়োগ আসবে এবং দেশে কর্মসংস্থান সৃষ্টি হবে।’
কসমেটিকার এই উৎসবে অংশ নিয়েছিল সাজগোজ ডট কম। প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ. প্রীতি তাদের অভিজ্ঞতার বিষয়ে বলেন, ‘কসমেটিকা একই ছাদের নিচে কসমেটিক এবং পারসোনাল কেয়ারের ব্র্যান্ডগুলো নিয়ে এসেছিল। সেখানে আরও ছিল উপাদান সংগ্রহকারী এবং কনটেইনার তৈরির কোম্পানি। সেখানে সবাই সবার কাজ সম্পর্কে জানতে পেরেছে। আবার ক্রেতার সঙ্গে সরাসরি যোগাযোগের সুযোগও ছিল; যা আমাদেরকে দারুণ অভিজ্ঞতা দিয়েছে। নতুন নতুন ব্যবসারও সুযোগ তৈরি হয়েছে; যা পরবর্তী সময়ে আমাদের দেশের অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।’
আয়োজনটির টাইটেল স্পনসর স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড; মিডিয়া পার্টনার ফ্যাশন, বিউটি, ফুড ও লাইফস্টাইল ম্যাগাজিন ‘ক্যানভাস’সহ একাধিক গণমাধ্যম।
 বিউটি ডেস্ক
ছবি: স্কোয়াডমাইন্ড গ্লোবাল লিমিটেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top