হরাইজন
আইভরি ডেনিম
আন্তর্জাতিক ফ্যাশন বাজার এখন গ্রীষ্মের পোশাকে পরিপূর্ণ। ফ্যাশনপ্রেমীরা নিজেদের স্টাইল স্টেটমেন্ট পাল্টে ফেলছেন গ্রীষ্মকালীন আয়োজনে। তবে শীত-গ্রীষ্ম যেকোনো সময়েই কিছু পোশাকের আবেদন থাকে একই। যেমন ডেনিম। ফ্যাশন ব্র্যান্ড বালাঁসিয়াগা তার সামার স্ট্রিট কালেকশনে যোগ করেছে আইভরি ডেনিম। যা ইতিমধ্যেই ক্রেতাদের মধ্যে বেশ সাড়া জাগিয়েছে। সাদা রঙের এই ডেনিমের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, এটি পরতে আরামদায়ক। রঙিন টি-শার্ট বা টপসের সঙ্গে দারুণ মানানসই। অনেক সমালোচক অবশ্য বলছেন, এ আর নতুন কী। সাদা ডেনিম তো ক্ল্যাসিক ফ্যাশনেরই অংশ। কিন্তু বালাঁসিয়াগা কর্তৃপক্ষ এই যুক্তি মেনে নিতে নারাজ। তারা বলছেন, আইভরি ডেনিমকে এককথায় সাদা ডেনিম বললে চলবে না। হাতির দাঁতের সত্যিকারের রঙের অনুপ্রেরণা থেকে এই পোশাক তৈরি হয়েছে। পাশাপাশি এর পেছনে রয়েছে সামাজিক সচেতনতা। হাতির দাঁতের অবৈধ ব্যবসা বন্ধে আইভরি ডেনিম অনুপ্রেরণা জোগাবে।
হোবো ব্যাগ
ফ্যাশনে পুনরাবৃত্তি নতুন কিছু নয়। পুরোনো ফ্যাশন নতুন রূপে ফিরে আসে বারবার। এরই ধারাবাহিকতায় হোবো ব্যাগ নতুন করে ফিরে এসেছে ট্রেন্ডে। ১৯৩৬ সালে নিউইয়র্কের একটি ফ্যাশন হাউস প্রথম তৈরি করে হোবো ব্যাগ। সে সময় সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠে ব্যাগটি। তখন ব্যাগটি তৈরি করা হয় বর্ণবাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে। বিশ শতকের শুরুতে আমেরিকার শ্রমিক, উদ্বাস্তু, গৃহহারারা তাদের প্রয়োজনীয় জিনিসপত্র রাখতে থলের মতো একধরনের ব্যাগ ব্যবহার করত। মালিক কিংবা ধনীরা ব্যঙ্গ করে এই ব্যাগগুলোর নাম দেয় হোবো ব্যাগ।
পুরোনো হোবো ব্যাগের প্রেরণায় বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ডগুলো নানা সময়ে তৈরি করেছে আধুনিক অ্যাকসেসরিজ। এবার ফ্যাশন ব্র্র্যান্ড ডিওর নতুন আঙ্গিকে সেই হোবো ব্যাগ আবার বাজারে এনেছে, যা নিয়ে ইতিমধ্যে ফ্যাশন দুনিয়ায় চলছে বিতর্ক। এক দল বলছে, ব্র্যান্ডটি সমাজের বিত্তশালীদের পরোক্ষ অপমান করেছে, আরেক দল বলছে, বর্ণবাদকে নতুনভাবে উসকানি দেওয়া হচ্ছে। কিন্তু ডিওরের বক্তব্য হচ্ছে, বিশ্বব্যাপী শরণার্থী সমস্যা দিন দিন বেড়েই চলছে। সমাজের সচেতন মানুষ যাতে শরণার্থীদের অধিকার আদায়ে আরও উদ্যোগী হয়ে ওঠে। সেই চেষ্টাই করেছে ফ্যাশন ব্র্যান্ড ডিওর।
গ্রিন এমারেল্ড
চলতি বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত গ্র্যামি অ্যাওয়ার্ডে পপ তারকা জেনিফার লোপেজের পোশাকে দৃষ্টি আটকে ছিল ভক্তদের। আইকনিক এই পোশাক তার জন্য তৈরি করেছিল বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড ভারসাচি। সে সময় জঙ্গল প্রিন্টের সবুজ রঙের গাউনটির রেপ্লিকা বিভিন্ন অনলাইনে খোঁজা হয় এক লাখবারের বেশি। জেনিফার লোপেজের ভক্তদের উন্মাদনায় এবার তাল মিলিয়েছে কনসেপ্টস ডট কম নামের একটি অনলাইন। একই রকম জঙ্গল প্রিন্টের কনভার্স বাজারে নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। যার মূল্য ১ হাজার ১০০ ডলার অর্থাৎ প্রায় ৯০ হাজার টাকা।