লেবেল অ্যালার্ট I জেনেসা
অনলাইনে বিচরণ। মিনিমালিজমের মায়াময় নকশা। ক্যাজুয়াল থেকে পার্টিওয়্যার- সবেতেই যথাযথ। দামের ক্ষেত্রেও অবস্থান পরিষ্কার
জেনেসা, হিব্রু শব্দ। আভিধানিক অর্থ ‘ঈশ্বর করুণাময়’। তবে উদ্যোক্তা জেবুন্নেসা হিব্রু অভিধান থেকে উৎসাহিত হয়ে তার ফ্যাশন ব্র্যান্ডের নাম রেখেছেন, বিষয়টি মোটেই তা নয়। তিনি নিজের নাম থেকে অনুপ্রাণিত হয়ে তা নির্ধারণ করেছেন।
অনলাইন দুনিয়ায় বাংলাদেশি ফ্যাশন ব্র্যান্ড হিসেবে অবস্থান। মূলত ফিমেল লাইন নিয়ে কাজ করে এই লেবেল। বয়সে নবীনই বলা চলে। ২০২৪ সালের এপ্রিলে জনসমক্ষে আসে প্রথম সংগ্রহ।
প্রোডাক্ট লাইনে আছে ক্যাজুয়াল আউটারওয়্যার; যা মূলত সমকালীন মেয়েদের জন্য তৈরি। অর্থাৎ ফিমেল লাইনেই সংগ্রহের সম্ভার। দেশীয় ফ্যাশনের সঙ্গে পাশ্চাত্যের সন্ধি দেখা যায় সেখানে। তাই সালোয়ার-কামিজ যেমন আছে; তেমনি রয়েছে কাফতান, শার্ট, টপস এবং মেঝে ছুঁয়ে যাওয়া দৈর্ঘ্যরে পোশাক।
ব্র্যান্ডটির মূল কারিগর জেবুন্নেসা। তরুণ এই ডিজাইনার নিজেই গড়েছেন নিজেকে। প্রেরণায় ছোটবেলা। সে কেমন? জেবুন্নেসা নিজের ইচ্ছাকে পাখা মেলতে দিতে চাইতেন স্বাধীনভাবে; তেমনি ড্রেসে করতে চাইতেন নিজের মতো করে নকশা। ডিজাইন, ফ্যাব্রিক কেনা, অলংকরণ- সবটাই মনকে মেনে মন্ত্র জপ। লেইস আর মুক্তা বসিয়ে রাজকন্যার মতো পোশাক বানাতেন মনে মনে। এভাবেই হয় সূচনা। মনের জমিনে অঙ্কুর হয়ে থাকে নিজের মতো পোশাক তৈরির ইচ্ছা। তা ধারণ করেই চলেছেন পথ। হারিয়ে যেতে দেননি। যদিও শখকে মিলিয়ে যেতে দেখেন ধীরে ধীরে। রেডিমেড পোশাকের আগ্রাসন তখন সৃজনশীলতার ওপরে পর্দা টেনে দিচ্ছে। কর্পূরের মতো উবে যাচ্ছে মনমাধুরীর উপস্থাপন। কারণ, সে সময়ে সহজে হাতের কাছে তৈরি। পোশাক বাজারের রমরমা। এই তরুণ উদ্যোক্তা তখন শঙ্কিত। মনমতো নকশায় পোশাক তৈরির ইচ্ছা হাতছাড়া হওয়ার ভয়। সেই সময়ে ভাবতে বসেন তিনি। নিজের মনকে প্রশ্ন করে সেখানেই পেয়েছেন উত্তর। শখকে প্রাধান্য দিয়ে মনের রঙে রাঙাতে চেয়েছেন নিজেকে। সেখান থেকে সিদ্ধান্ত নেন জেনেসা শুরুর। সৃষ্টিশীলতায় আনকোরাকে অভিনন্দন জানাতেই এই প্রচেষ্টা।
এই উদ্যোক্তা বিশ্বাস করেন, প্রত্যেক মানুষের ব্যক্তিগত ফ্যাশন সেন্স থাকে; আবার দেহ, আকার, ত্বকের রং আলাদা হওয়ার সঙ্গে সঙ্গে ফ্যাশন নিয়ে ভাবনাটাও ভিন্ন হয়। এই ব্যক্তিস্বাধীনতার প্রকাশ জেনেসার তৈরি শিল্পেও পাওয়া যায়। অলংকরণে মেশিনের চেয়ে হাতের কাজেই বেশি মনোযোগ এই ফ্যাশন লেবেলের। সুই-সুতার ক্যারিশমা সেখানে বেশি। লাক্সারি ব্র্যান্ড নয় জেনেসা; তবু কিছু কাজে জারদৌসির উপস্থিতি নজর কাড়ে। তবে কোথাও দেখা যায় না অতিরঞ্জন। নিত্যদিন থেকে উৎসব উপযোগী পোশাকের জন্য মাপমতো জমকালো আয়োজন। বাহুল্য বর্জন শতভাগ। একই সঙ্গে জেনেসার মনোযোগ দাম নাগালের মধ্যে রাখার দিকেও। ক্রেতা চাহিদার হিসাবনিকাশে গরমিল না রেখে সহজ-সরল নকশা আর সাধ্যের মধ্যে দাম রেখে পথ চলছে নতুন এই লেবেল। ক্যাজুয়াল লাইনের পণ্য ১ হাজার ৫০০ টাকা থেকে শুরু আর পার্টিওয়্যার ২০ হাজার টাকা অবধি। বহুল আলোচিত বডি পজিটিভিটি থিওরিকে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব। সব গড়নের মানুষের জন্যই তৈরি করা হচ্ছে পোশাক। ক্রেতা সন্তুষ্টিকে প্রাধান্য দিয়ে তৈরি নকশায় আত্মবিশ্বাসের ঘ্রাণ। সংকোচকে পাশ কাটিয়ে নিজের দেহকে ভালোবেসে জেনেসায় জড়িয়ে নেওয়ার ইচ্ছা তৈরির চেষ্টা; যাতে প্রত্যেকেই নিজের সুন্দরতাকে উপভোগ করতে পারেন।
বর্তমানে অন্তর্জালেই কাজ করে যাওয়ার পরিকল্পনা জেবুন্নেসার। ভবিষ্যতে নিজস্ব ডিজাইন স্টুডিওর স্বপ্ন দেখেন তিনি। তার ব্র্যান্ডের শুরু থেকে শেষ- সবটাই সম্পন্ন হয় বাংলাদেশে। কলেবর বাড়াতে জেনেসার এগিয়ে যাওয়ার পদক্ষেপ তৈরির স্বপ্ন দেখেন জেবুন্নেসা।
জেনেসাকে খুঁজে পাওয়া যাবে ফেসবুক ও ইনস্টাগ্রামে।
ফ্যাশন ডেস্ক
ছবি: জেনেসার সৌজন্যে
