skip to Main Content

লোগো লিগ্যাসি I ভারসাচি

ইতালিয়ান ব্র্যান্ড ভারসাচি। যাত্রা শুরু ১৯৭৮ সালে। লোগোতে গ্রিক মিথলজির দেবী মেডুসা উপস্থিত। চুল খোলা অবতারে। এই দেবী একই সঙ্গে সুন্দরতা আর সাহসের প্রতীক। আবার তার রুদ্র প্রতাপও প্রকাশিত। মিসরের পৌরাণিক কাহিনি অনুযায়ী তিনি মানুষকে স্থবির করে দেওয়ার ক্ষমতা পেয়েছিলেন। জাদুর জাল বিছিয়ে সবাইকে মুগ্ধ করে রাখতে চাইতেন। অন্য কোনো দিকে নজর দেওয়ার সুযোগ দিতেন না কাউকে। এমন দেবীর মুখাবয়বকেই লোগো হিসেবে বেছে নিয়েছে ভারসাচি। যেন এই ব্র্যান্ডেই আটকে থাকেন ক্রেতা।
লোগোটি সাধারণত কালো ও সোনালি রং ব্যবহারে তৈরি। ভারসাচির ব্র্যান্ড নেমটি লোগোর নিচে লেখা হয়। ব্যবহার করা হয় রেডিয়েন্ট ফন্ট। বোল্ড স্টাইলে লেখার জন্য এই ফন্ট বিখ্যাত।
শিকড় সন্ধানে
ইতালির সভ্যতার সঙ্গেও এই লোগোর সম্পর্ক রয়েছে। প্রধানত প্রাচীন রোমান সভ্যতায় মেডুসাকে শক্তি এবং রক্ষার প্রতীক হিসেবে ব্যবহার করা হতো; বিশেষ করে মেডুসার মাথা রোমান, গ্রিক ও রেনেসাঁকালের শিল্পকর্ম, মুদ্রায় নানাভাবে স্থান করে নিয়েছিল। প্রাচীন রোমান সৈন্যদের পোশাক, ঢাল এবং অন্যান্য সজ্জায়ও ব্যবহৃত হতো। এর পেছনে ছিল এক অলৌকিক বিশ্বাস। ধারণা করা হতো, এই প্রতীক বিপদ থেকে রক্ষা করতে পারে এবং মেডুসার দৃষ্টির মাধ্যমে শত্রু বা বিপদকে পাথরের মতো স্থবির করে দেওয়া সম্ভব।
নিমিত্তে নিগূঢ়
দেবী মেডুসার মুখাবয়ব ব্যবহারের কারণ খুঁজতে গিয়ে অন্তর্জালে পাওয়া তথ্যমতে জানা যায়, এই ব্র্যান্ড চায় ক্রেতাদের মুগ্ধ করতে; যাতে অন্য কোথাও মন মজাতে না পারে। একই বিশ্বাস রেনেসাঁকালের শিল্পী ও কবিদের মধ্যেও দেখা যায়। তারা মেডুসার কাহিনি ও চিত্রগুলোকে তাদের কাজের মধ্যে অন্তর্ভুক্ত করতেন, যাতে এই দেবী এবং তার দৃষ্টির মাধ্যমে তাদের সৃষ্ট শিল্প সুরক্ষিত থাকে।

 ফ্যাশন ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top