ফ্যাশন বিট
প্রেরণায় ভৌগোলিক নির্দেশক
বাংলাদেশের ঐতিহ্য ও সাংস্কৃতিক পরিচয় সমুন্নত রাখার উদ্দেশ্যে তরুণ ডিজাইনার রাইসা আমিন শৈলী তৈরি করেছেন হাই-ফ্যাশন ফিউশন শাড়ি। তার মতে, এই শাড়ি শুধু পোশাক নয়; ঐতিহ্য রক্ষার ভিজ্যুয়াল প্রতিবাদও। বারবার বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক হিসেবে চিহ্নিত পণ্যকে অন্য দেশ তাদের বলে দাবি করেছে। তাই এ দেশের এই বিশেষ ক্ষেত্রগুলো সমস্যার সম্মুখীন হয়েছে। প্রতিবাদস্বরূপ নিজের নকশার শাড়িতে তুলে এনেছেন সেসব নান্দনিক পণ্য। শাড়ি তৈরিতেও ব্যবহার করা হয়েছে জিআই স্বীকৃত উপাদান। নকশিকাঁথায় করা হয়েছে অলংকরণ। মোটিফে ফুটে উঠেছে রয়েল বেঙ্গল টাইগার, শহীদ মিনার, পুরোনো মুদ্রা, জামদানি, ইলিশ, রাতাবোরো ধান, মধুপুর আনারস, ক্ষীরশাপাতি আম ও মসলিন। ডিজাইনের অংশ হিসেবে একটি প্রতীকী ছাতা তৈরি হয়েছে রাজশাহীর সপুরার সিল্কে। এতে যুক্ত হয়েছে জাতীয় পতাকা, ভাষা আন্দোলনের প্রতীক, রিকশা আর্ট, দশ পয়সার মুদ্রা ও ‘মাছে-ভাতে বাঙালি’ লেখা। সবুজ, সোনালি ও নীল রঙে শাড়িটি উপস্থাপন করেছে বাংলাদেশের প্রকৃতি, উর্বরতা ও সমৃদ্ধি। পুরো কাজ শেষ করতে সময় লেগেছে দুই মাস।
নিউইয়র্ক ফ্যাশন উইকে নিবিড় আদনান
বাংলাদেশের মডেল নিবিড় আদনান বিশ্বের অন্যতম বড় ফ্যাশন ইভেন্ট নিউইয়র্ক ফ্যাশন উইক ২০২৫ মাতালেন। ১০ থেকে ১৪ সেপ্টেম্বর ম্যানহাটনের সনি হলে অনুষ্ঠিত হয় এই জমকালো আয়োজন। অংশ নেন আন্তর্জাতিক ডিজাইনার, মডেল ও সেলিব্রিটি। কাস্টিং রাউন্ডে তিন হাজারের বেশি মডেলের মধ্যে উত্তীর্ণ হয়ে নিবিড় মূল র্যাম্পে জায়গা পান। তিন দিনে তিনি পারফর্ম করেন পাঁচজন আন্তর্জাতিক ডিজাইনারের জন্য, যার মধ্যে রয়েছে হাটেন ওফোরবিএইচ (যুক্তরাজ্য), মনকস্টার (টেক্সাস), দ্য টোকিও ভাইবস (জাপান), রানওয়ে সেভেন ফ্যাশন (নিউইয়র্ক) এবং এমা রিটজ (টোকিও)। আরও অংশ নেন ইন্টারন্যাশনাল হেরিটেজ ফ্যাশন উইক এবং কতুর ফ্যাশন উইকে।
আফসানা ফেরদৌসি X সৌরভ চৌধুরী
ফ্যাশন ডিজাইনার আফসানা ফেরদৌসি এবং ভিজ্যুয়াল আর্টিস্ট সৌরভ চৌধুরী কোলাবোরেশনে তৈরি করেছেন ব্রাইডাল কালেকশন; যা শুধু পোশাক নয়, বরং গল্প, কবিতা ও আর্টওয়ার্কেরও সংমিশ্রণ। এই কালেকশনের মূল আকর্ষণ হলো ভেইল, যেখানে জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’ কবিতা অনুপ্রাণিত একটি আর্টওয়ার্ক ফুটে উঠেছে। সেখানে বনলতা সেনকে টেপা পুতুল আঙ্গিকে করা হয়েছে উপস্থাপন। তার চুল সমুদ্রের ঢেউয়ে ছড়িয়ে, তরঙ্গে ভেসে থাকা নৌকা, মাছ, পাখি, চাঁদ ও তারা ফুটিয়ে তুলেছে। আফসানা বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল কেবল কনের জন্য নয়; বরং ভবিষ্যৎ প্রজন্মের জন্যও বাংলাদেশের ঐতিহ্যকে ধরে রাখা।’ এতে আর্টওয়ার্ককে আড়ি এমব্রয়ডারির মাধ্যমে কাপড়ে ফুটিয়ে তোলা এবং কবিতার অংশকে হাতে লেখা ও মোটিফ আকারে অন্তর্ভুক্ত করা হয়।
ফ্যাশন ডেস্ক
ছবি: সংগ্রহ
