skip to Main Content
বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০২৫

দেশের সেরা ব্র্যান্ডগুলোকে স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে শনিবার (২০ ডিসেম্বর ২০২৫) রাজধানীর লো মেরিডিয়েন হোটেলে একটি জমকালো আয়োজনের মাধ্যমে ১৭তম বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের বিজয়ীদের নাম ঘোষণা করে দেশের ব্র্যান্ড প্র্যাকটিশনারদের বৃহত্তম প্রতিষ্ঠান বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম। এই বছর ৪৫টি ক্যাটাগরিতে ৪৫টি ব্র্যান্ডের হাতে তুলে দেওয়া হয় মোস্ট লাভড ব্র্যান্ড অব বাংলাদেশ বা দেশের সেরা ব্র্যান্ডের সম্মানসূচক পুরস্কার। এ ছাড়াও ১৫টি ব্র্যান্ডকে দেওয়া হয় ওভারঅল টপ ১৫ মোস্ট লাভড ব্র‍্যান্ডস অব বাংলাদেশ সম্মাননা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এই আসরে মোস্ট ইমার্জিং ব্র‍্যান্ড অব বাংলাদেশ সম্মাননা অর্জন করে আমা কফি। এনসার্চ লিমিটেডের অংশীদারত্বে আয়োজিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০২৫-এ মোট ৬১ সম্মাননা প্রদান করা হয়। এ ছাড়াও, জরিপে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ৪৫টি ক্যাটাগরিতে ২য় এবং ৩য় মোস্ট লাভড ব্র‍্যান্ডের নামও ঘোষণা করা হয় আয়োজনটিতে।

বাংলাদেশের ওভারঅল টপ ১৫টি ব্র‍্যান্ডের মধ্যে স্থানীয় ব্র্যান্ডগুল্যে আধিপত্য বজায় রেখেছে। এই বছর বেস্ট ব্র্যান্ডের মর্যাদা লাভ করেছে বিকাশ। আরএফএল হাউসওয়্যার এবং রাঁধুনি যথাক্রমে দেশের দ্বিতীয় ও তৃতীয় সর্বাধিক জনপ্রিয় ব্র্যান্ডের খেতাব অর্জন করে। এই তালিকায় যথাক্রমে ৪ থেকে ১৫ নম্বরে থাকা ব্র্যান্ডগুলো হলো ইস্পাহানী মির্জাপুর, গ্রামীনফোন, স্বপ্ন, ফ্রেশ আটা/ময়দা/সুজি, ক্লোজ আপ, সান সিল্ক শ্যাম্পু, ম্যাগি টু মিনিট নুডলস, এসিআই পিওর সল্ট, প্যারাসুট অ্যাডভান্সড, প্রাণ ম্যাঙ্গো জুস, মোজো এবং রূপচাঁদা ফাটিফাইড সয়াবিন তেল। ব্র‍্যান্ড ইকুইটি ইনডেক্সের ভিত্তিতে ধারাবাহিক ঊর্ধ্বগামী প্রবৃদ্ধি নিশ্চিত করায় আমা কফিকে ‘মোস্ট ইমার্জিং ব্র্যান্ড অব বাংলাদেশ’ সম্মাননা প্রদান করা হয়। এই সম্মাননা সেই সকল ব্র‍্যান্ডগুলোকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে প্রদান করা হয়, যারা ব্যবসায়িক মূল্যে এবং ভোক্তার জীবনে অবদানের পরিপ্রেক্ষিতে একটি অর্থপূর্ণ উচ্চতায় নিজেদের প্রতিষ্ঠিত করেছে।

বছরের সেরা ব্র‍্যান্ড বাছাই করতে এনসার্চ লিমিটেড একটি জরিপ পরিচালনা করে। জরিপটি বাংলাদেশের আটটি বিভাগের শহর ও গ্রামীণ উভয় অঞ্চলে পরিচালিত হয়েছিল। সমান শতাংশের নারী ও পুরুষ নিয়ে মোট ১২,৪০০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়। এনসার্চ লিমিটেডের পরিচালক খন্দকার আসিফ মাহমুদ এক বিস্তারিত আলোচনায় বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০২৫-এর মেথোডোলোজি ব্যাখ্যা করেন।

গালা অনুষ্ঠানের উদ্বোধনে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, ‘আজকের দিনে ব্র্যান্ড মানুষের স্বপ্ন, সংস্কৃতি আর অর্থনীতিকে প্রভাবিত করে। ভোক্তাদের চাহিদা বদলানোর সঙ্গে সঙ্গে ব্র্যান্ডকে দায়িত্ব, উদ্ভাবন আর বাস্তব উপকারের প্রতিশ্রুতি দিতে হয়। আজ আমরা শুধু বাজারে সফল ব্র্যান্ডকেই নয়, যে ব্র‍্যান্ড লাখো মানুষের দৈনন্দিন জীবনকে আরও ভালো করেছে তাদেরকেও সম্মান জানাচ্ছি। ব্র‍্যান্ডিং মানে দেশের উন্নয়ন- আমি চাই এই স্বীকৃতি ব্র্যান্ডগুলোকে আরও বড় লক্ষ্য, সাহসী ধারণা এবং বাংলাদেশের জন্য আরও মূল্য সৃষ্টির অনুপ্রেরণা দিক।’

২০০৮ সাল থেকে বাংলাদেশে উপস্থিত দেশীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোকে অনুপ্রাণিত ও সম্মানিত করার উদ্দেশ্যে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের হাত ধরে শুরু হয় বেস্ট ব্র‍্যান্ড অ্যাওয়ার্ডের যাত্রা। এক দশকের অধিক সময়ের ধারাবাহিকতায় আয়োজনটি হয়ে উঠেছে দেশের শীর্ষ ব্র্যান্ডিং সম্মাননা। দেশে প্রচলিত সেরা ব্র্যান্ডগুলোর একনিষ্ঠ প্রচেষ্টায় অর্জিত সাফল্যকে উদযাপনের লক্ষ্যেই বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড আয়োজিত হয়।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে অনুষ্ঠিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড-২০২৫-এর পার্টনার হিসেবে ছিল এনসার্চ লিমিটেড। স্ট্রাটেজিক পার্টনার ইন্টারন্যাশনাল এডভারটাইজিং এসোসিয়েশন বাংলাদেশ, অফিশিয়াল ক্যারিয়ার পার্টনার টার্কিশ এয়ারলাইনস, নলেজ পার্টনারস মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ, হসপিটালিটি পার্টনার লো মেরিডিয়েন ঢাকা এবং পিআর পার্টনার ব্যাকপেজ পিআর।

  • ক্যানভাস অনলাইন
    ছবি: আয়োজকদের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top