skip to Main Content

সেলুলয়েড I মোল্লা বাড়ীর বউ

পরিচালক: সালাহউদ্দিন লাভলু
কাহিনি: এ টি এম শামসুজ্জামান
সুরকার: ইমন সাহা
কণ্ঠশিল্পী: সাবিনা ইয়াসমীন, মমতাজ, মনির খান, অ্যান্ড্রু কিশোর, কনক চাঁপা।
অভিনয়: এ টি এম শামসুজ্জামান, মৌসুমী, শাবনূর, রিয়াজ, চিত্রলেখা গুহ, ওয়াহিদা মল্লিক জলি প্রমুখ।
মুক্তি: ২০০৫
দৈর্ঘ্য: ১৬০ মিনিট

পারিবারিক জীবনের টানাপোড়েন এবং প্রচলিত কুসংস্কারকে কেন্দ্র করে গড়ে উঠেছে মোল্লা বাড়ীর বউ সিনেমার কাহিনি। টিভি ধারাবাহিক নির্মাতা সালাহউদ্দিন লাভলু এটি পরিচালনার মধ্য দিয়ে চলচ্চিত্রে পদার্পণ করেন। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমা সাড়া ফেলেছিল।
হোতাপাড়া গ্রামের ধনী ব্যক্তি গাজী এবাদত মোল্লা, দুই শ বিঘা জমির মালিক। তার একমাত্র ছেলে জোয়ান গাজী ছোটবেলা থেকে এমনভাবে বেড়ে উঠেছে যে, বাবার আদেশ-নির্দেশ ছাড়া সে নিজস্ব কোনো মতামত দিতে পারে না। এমনকি নিজের স্ত্রীকে ভালোবাসতেও বাবার কথা মেনে চলতে হয়। অন্যদিকে পুত্রবধূ বকুল প্রকৃতি পছন্দ করে। তার সুখ, দুঃখ, আনন্দ, হাসি, কান্নার সব অভিব্যক্তি প্রকাশ করে নিসর্গের কাছে। শ্বশুর গাজী সাহেব পুত্রবধূর ওপর কুসংস্কারবশত কিছু নিয়ম আরোপ করে। এরই মধ্যে বকুলের সংসারে নতুন সদস্য আসার সংবাদ পেয়ে এবাদত মোল্লা পুত্রবধূর গলায় তাবিজ পরিয়ে দেয়। গোসলের জন্য বানিয়ে দেওয়া হয় গোসলখানা। কিন্তু বকুল প্রকৃতির সান্নিধ্য পাওয়ার জন্য পুকুরে যায়। সেখানে সে পা পিছলে পড়ে গেলে গর্ভস্থ সন্তান নষ্ট হয়ে যায়। এই ঘটনার পর তার ওপর শ্বশুরের নতুন অত্যাচার শুরু হয়। তাকে জিনে ধরেছে বলে ওঝা দিয়ে অশুভ শক্তি তাড়ানোর জন্য তার ওপর চলে অমানুষিক নির্যাতন।
পরের বাড়িতে কাজ করা অনাথ মেয়ে পারুলকে ছেলের দ্বিতীয় বউ হিসেবে ঘরে আনে গাজী সাহেব। মেয়েটি বেশ চতুর। সে এই বাড়ি এবং শ্বশুরের আচরণ সম্পর্কে আগে থেকেই জানত। গাজী সাহেবকে উচিত শিক্ষা দেওয়ার পরিকল্পনা করে। শ্বশুর পারুলের বুদ্ধিমত্তা ও আচরণে মুগ্ধ হয়ে তাকে বাড়ির সব দায়িত্ব দেয়। মেয়েটি এই সুযোগ কাজে লাগিয়ে গাজী সাহেবকে তার ভুল শুধরে দিতে চেষ্টা করে। অন্যদিকে বকুলকে ঘরে বেঁধে রাখা হয়। পারুলের প্রতিবাদ ও বুদ্ধির কারণে তত দিনে জোয়ান গাজী বলে, বকুলকে যেন কেউ আর বেঁধে না রাখে। ছেলের এমন কথায় বাবা ক্ষিপ্ত হলে পারুল বলে যে, তার শ্বশুরকেই জিনে ধরেছে। ফলে জিন তাড়ানোর জন্য গাজীকে বাঁশের চাপা দেওয়া হয়।
এই ঘটনায় গাজী সাহেব ভাবে, ছোট বউ তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। তাই সে পারুলকে মেরে ফেলার পরিকল্পনা করে। একদিন ধারালো দা হাতে ঘরে ঢোকে। পারুলকে কোপ দিতেই বড় বউ বকুলের দায়ের কোপে গাজী মারা যায়। তখন ছোট বউ দা কেড়ে নিয়ে সব দোষ নিজের বলে পুলিশের কাছে আত্মসমর্পণ করে।
মোল্লা বাড়ীর বউ চলচ্চিত্রে বাংলাদেশের গ্রামীণ জীবন ও সমাজের রন্ধ্রে রন্ধ্রে জড়িয়ে থাকা কুসংস্কার ও ক্ষমতার ক্ষতিকর দিক তুলে ধরা হয়েছে। এই কাহিনির মধ্য দিয়ে পরিচালক অশুভ শক্তির বিনাশ এবং শুভ বোধের জয় দেখিয়েছেন। একদিকে যেমন বেদনাঘন দৃশ্য এখানে রয়েছে, তেমনি আছে কৌতুককর ঘটনার চিত্রায়ণ। ফলে তা সহজেই দর্শকের মন জয় করতে পেরেছিল।
এই চলচ্চিত্রে গাজী সাহেবের ভূমিকায় এ টি এম শামসুজ্জামান, বকুলের চরিত্রে মৌসুমী, পারুলরূপী শাবনূর এবং জোয়ান গাজী ভূমিকায় রিয়াজ অভিনয় করেন।

 প্রিয়ঙ্কর অর্ঘ

কুইজ
১ জোয়ান গাজীর ছোট বউয়ের নাম কী?
[ক] বকুল
[খ] শাবনূর
[গ] পারুল
[ঘ] চিত্রলেখা গুহ

২. এই চলচ্চিত্রের সংগীত পরিচালক কে?
[ক] আলাউদ্দীন আলী
[খ] সাবিনা ইয়াসমীন
[গ] ইমন সাহা
[ঘ] কনক বিশ্বাস

৩. কাহিনি রচয়িতা কে?
[ক] এ টি এম শামসুজ্জামান
[খ] সালাহউদ্দিন লাভলু
[গ] রিয়াজ
[ঘ] ওপরের কোনোটি নয়

গত পর্বের বিজয়ী

১. মাশরুর চৌধুরী, বিমানবন্দর সড়ক, কুমিল্লা। ২. জিয়াউল হক সুমন, উপশহর, রাজশাহী।
৩ . সানজিদা প্রিয়া, ধানমন্ডি, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top