হরাইজন
কমিউটার জ্যাকেট
ফ্যাশন পণ্যেও এখন যোগ হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন নানা প্রযুক্তি। এরই রেশ ধরে সম্প্রতি লিভাই’স ও গুগল যৌথভাবে বাজারে নিয়ে এসেছে কমিউটার জ্যাকেট। এটি মূলত প্রজেক্ট জ্যাকার্ট নামে পরিচিত। বম্বার জ্যাকেটটির মাধ্যমে গুগল পোশাকের জগতে নতুন সূচনা করেছে। লিভাই’স-এর এই জ্যাকেটে ব্যবহৃত হয়েছে গুগলের স্মার্ট ফেব্রিক ও বিভিন্ন ফিচার। জ্যাকেটটির কাফে রয়েছে টাচ সেনসিটিভ বাটন, যার ওপর দিয়ে হাত ঘোরালেই পরিবর্তন করা যাবে মিউজিক প্লে লিস্ট। এতে আরও রয়েছে নেভিগেশন সিস্টেম, যার মাধ্যমে খুব সহজেই ফোন স্পর্শ করা ছাড়াই কল রিসিভ করা, মেসেজ পাঠানোর মতো কাজ সেরে ফেলা যাবে।
প্রজেক্ট জ্যাকার্ডের এই কমিউটার জ্যাকেটটির মূল পাওয়ার সোর্স হিসেবে ব্যবহার করা হয়েছে একটি স্ন্যাপ ট্যাগ। যা জ্যাকেটের ভেতরে বসানো রয়েছে বিল্ট ইন পদ্ধতিতে। এই স্ন্যাপ ট্যাগ ব্লুটুথের মাধ্যমে ফোনের সঙ্গে কানেক্ট করতে হবে। জ্যাকেটের আরও একটি প্রধান আকর্ষণ হলো, ফোন ও জ্যাকেট কানেক্টেড থাকা অবস্থায় কেউ যদি ভুলে যেকোনো একটি ফেলে চলে যান। তবে নির্দিষ্ট দূরত্বের পর ফোন ও জ্যাকেট উভয়েই একটি আল্যার্ম বাজবে এবং ফ্ল্যাশ লাইট জ্বলে উঠবে। গুগল ও লিভাই’স-এর এই কমিউটার জ্যাকেটের বাজারমূল্য প্রায় ৩৫০ মার্কিন ডলার।
প্লে স্টেশন স্নিকার
গেমারদের জন্য প্লে স্টেশন একটি আশীর্বাদ। ডিসেম্বরে সনি রিলিজ করেছে প্লে স্টেশন সিরিজের ক্ল্যাসিক মডেলের নতুন সংস্করণ মিনিয়েচার ক্ল্যাসিক। জনপ্রিয় স্পোর্টসওয়্যার ব্র্যান্ড নাইকি প্লে স্টেশনের এই নতুন সংযোজন উপলক্ষে বাজারে নিয়ে এসেছে লিমিটেড এডিশন স্নিকার পিজি ২.৫ প্লে স্টেশন।
সনির প্রথম প্লে স্টেশনের সঙ্গে মিল রেখে এই স্নিকারের প্রাধান্য পেয়েছে ছাই রঙ। বাঁ পায়ের জুতাটিতে রয়েছে পিএস লোগো এবং ডান পায়ে রয়েছে পল জর্জের নামের আদ্যাক্ষর পিজি এর লোগো। ক্ল্যাসিক গেমিং কনসোলটির সঙ্গে মিল রেখে ব্যবহার করা হয়েছে নীল, হলুদ ও সবুজ রঙ। শু লেসের দুই পাশে রয়েছে দুটি আলাদা লেস হোল। এ ছাড়া স্নিকারের হিলে রয়েছে ডিজাইনারের নাম। এই স্নিকারের সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হচ্ছে, এর পিএস ও পিজি লোগো দুটিতে রয়েছে গ্লোয়িং নিয়ন লাইট। যা জ্বালানো ও নেভানোর জন্য পাশেই রয়েছে একটি বাটন। খুবই সীমিত পরিমাণে বাজারে আসা নাইকির এই লিমিটেড এডিশন প্লে স্টেশন ইন্সপায়ার্ড স্নিকারসের মূল্য প্রায় ১১০ ইউএস ডলার।
বালমাঁর নতুন লোগো
ফ্যাশন জগতে একটি খ্যাতনামা ব্র্যান্ড ‘বালমাঁ’। প্রায় ৭০ বছরের পুরোনো ও ঐতিহ্যবাহী এই ফ্যাশন ব্র্যান্ড ওমেনস অ্যাটায়ার ও ফ্যাশন অ্যাকসেসরিজের জন্য বিখ্যাত। সম্প্রতি এই জায়ান্ট ফ্যাশন ব্র্যান্ড তাদের লোগোতে আনছে পরিবর্তন। যেখানে মূল উদ্যোক্তা হিসেবে কাজ করেছেন ব্র্যান্ডটির ক্রিয়েটিভ ডিরেক্টর অলিভিয়ার রোস্টেইং। ব্র্যান্ডটির লোগোর এই নতুন আবির্ভাব সম্পর্কে রোস্টেইং বলেন, ব্র্যান্ডের প্রডাক্ট লাইন বা লোগোতে পরিবর্তন আনার মানে এই নয় যে তিনি বালমাঁর এত বছরের ঐতিহ্যকে অস্বীকার করছেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে চিন্তাভাবনায়ও পরিবর্তন আসে। প্রয়োজন হয় নতুনত্বের। সেই ভাবনা থেকেই লোগোতে পরিবর্তন আনার উদ্যোগটি নেওয়া হয়েছে।
বালমাঁর নতুন এই আপডেটেড লোগোতে ক্যালিসথেটিক মিনিমাল ফন্টের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে ব্র্যান্ডটির নামের দুই আদ্যাক্ষর বি এবং পি। বি-এর মাধ্যমে বালমাঁ এবং পি-এর মাধ্যমে ব্র্যান্ডটির প্যারিস হেডকোয়ার্টার এবং পিয়েরে বালমাঁ উভয়কেই বোঝানো হয়েছে। নতুন এই মনোগ্রামটির ডিজাইন করেছেন অ্যাদেলতে। নতুন এই লোগো ব্যবহৃত হয়েছে অলিভিয়ার রোস্টেইংয়ের প্রি ফল ২০১৯ কালেকশনের সব পোশাকে।