skip to Main Content
‘কসমেটিকস, পারসোনাল কেয়ার অ্যান্ড হাইজিন শো’

দেশে দ্রুত বর্ধনশীল ও বিপুল সম্ভাবনার বাজার তুলে ধরতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রসাধনী ও ব্যক্তিগত পরিচর্যা পণ্যের প্রদর্শনী। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আগামী ৮ ও ৯ আগস্ট ২০২৫ ‘কসমেটিকা: পারসোনাল কেয়ার অ্যান্ড হাইজিন শো ২০২৫’ নামে দুই দিনব্যাপী এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ ছাড়াও এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ডসহ বেশ কিছু দেশের প্রখ্যাত সব প্রসাধনী ব্র্যান্ড, প্রস্তুতকারক, সরবরাহকারী, খুচরা বিক্রেতা ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) গবেষণা অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের প্রসাধনী ও হাইজিন বাজারের আকার ৩৪ হাজার কোটি টাকার বেশি। এই বাজারে রয়েছে কালার কসমেটিকস, সাধারণ ও মেডিকেটেড ত্বকচর্চার পণ্য। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, দেশে ২০ থেকে ৩৯ বছর বয়সী নারীর সংখ্যা প্রায় ২ কোটি ৭৩ লাখের বেশি, যাদের মধ্যে ৭০ শতাংশ নিয়মিত প্রসাধনী ব্যবহার করেন।

দুই দিনব্যাপী এই প্রদর্শনীতে থাকবে শতাধিক পণ্যের স্টল, লাইভ ডেমো, বিউটি কনসালটেশন, স্কিনকেয়ার বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা এবং উদ্যোক্তাদের জন্য নেটওয়ার্কিংয়ের সুযোগ। এতে দেশের পারসোনাল কেয়ার খাতে নতুন বিনিয়োগ, প্রযুক্তি ও ব্যবসায়িক অংশীদারত্বের পথ তৈরি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

দেশে মানসম্মত পণ্য ব্যবহারের ওপরও গুরুত্ব দেওয়া হবে এই প্রদর্শনী থেকে। সেই সঙ্গে নকল ও কালোবাজারি পণ্যের রোধে চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হবে। সব মিলিয়ে, সম্ভাবনাময় এ খাতের চ্যালেঞ্জ ও সম্ভাবনার কথা উঠে আসবে। ‘পারসোনাল কেয়ার অ্যান্ড হাইজিন শো ২০২৫’ এই খাতে গুণগত উন্নয়ন ও আন্তর্জাতিক অংশীদারত্বের নতুন দিগন্ত উন্মোচনে সহায়ক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আয়োজক প্রতিষ্ঠান স্কোয়াডমাইন্ড গ্লোবাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তানজিন সুলতানা প্রিয়াংকা বলেন, ‘দেশে প্রথমবারের মতো কসমেটিকস ও পারসোনাল হাইজিন পণ্য নিয়ে এমন আয়োজন থেকে আমরা চেষ্টা করছি এই খাতের সব ধরনের স্টেকহোল্ডারকে একত্রিত করার। প্রশাধনী সামগ্রী ও পারসোনাল হাইজিন পণ্যের সঠিক ব্যবহার, এই খাতে দেশি-বিদেশি বিনিয়োগ এবং কর্মসংস্থানসহ নানা বিষয় প্রদর্শনীতে উঠে আসবে। আমাদের প্রত্যাশা, এই প্রদর্শনী দেশে বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করবে।’

আয়োজনের স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে রয়েছে হাল ফ্যাশন; মিডিয়া পার্টনার ক্যানভাস ও বাংলা টেলিগ্রাফ। আয়োজনটির পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশে অবস্থিত রিপাবলিক অব কোরিয়ার দূতাবাস, কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কেওটিআরএ) এবং ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ট্রেড প্রোমোশন (ডিআইটিপি), থাইল্যান্ড। গোল্ড স্পন্সর কিউট; প্লাটিনাম স্পন্সর ইঞ্জিনিয়াস রিসোর্সেস।

প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

  • ক্যানভাস অনলাইন
    ছবি: সংশ্লিষ্টদের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top