skip to Main Content

ফরহিম I নওশাসুন্দর

বিয়ের মঞ্চে বসার আগে ছেলেরও চাই পারফেক্ট গ্রুমিং। চেহারায় সতেজতা ধরে রাখার জন্য। চুল আর ত্বকে তারুণ্য সঞ্চারের প্রস্তুতিও দরকার

বরের স্কিনকেয়ার রুটিন! খুব প্রচলিত না হলেও গুরুত্বপূর্ণ। বিয়েতে কনের ‘পিকচার পারফেক্ট’ দেখানোটা জরুরি। ছেলের জন্যও। তাই বিয়ের দু-এক মাস আগে থেকেই শুরু করতে হবে প্রস্তুতি। নিয়মিত স্কিনকেয়ার রুটিনের সঙ্গে যোগ করা যেতে পারে কিছু বাড়তি পরিচর্যা।
ক্লেঞ্জ ইট অল
ত্বকের ধরন বুঝে প্রয়োজন স্কিনকেয়ার প্রডাক্ট। এ ক্ষেত্রে ‘ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং’ হলো ত্বকের যত্নে গোল্ডেন রুল। ত্বক তৈলাক্ত হলে একটা ম্যাটিফাইয়িং টোনার পোরগুলো বন্ধ করার জন্য দরকার। শুষ্ক হলে ময়শ্চারাইজার। বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন ক্রিম লাগানো এবং বাসায় ফিরে ও ঘুমানোর আগে মুখ ধুয়ে নেওয়া জরুরি।
শেভ ইট আপ
বিয়ের ঠিক আগে নিজে শেভ করার ঝুঁকি নেওয়া যাবে না। তবে করোনা-বাস্তবতায় বিয়ের আগ পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে একটা প্রফেশনাল শেভ করিয়ে নেওয়া যায়। ঠিক আগের দিন শেভ না করে বিয়ের দুদিন আগে করলে ভালো। এতে শেভের পরে ত্বকের জ্বালাপোড়া কিংবা লালচে ভাব থাকবে না, পাশাপাশি লুকটা নিজের সঙ্গে মানিয়ে নেওয়ার সময়ও পাওয়া যাবে। যদি বিয়ের দিন মনে হয় কিছু বাড়তি দাড়ি গজিয়েছে, তাহলে হালকা ট্রিম করে নেওয়া যায়। হেয়ার কাটের ক্ষেত্রেও একই। এক সপ্তাহ আগে প্রফেশনাল হেয়ার ড্রেসার বুক করা যেতে পারে।
গেট আ ‘ম্যান’ইকিউর
এটি যে শুধু কনেরাই করবে, সেই দিন গত হয়েছে। বরদের ক্ষেত্রেও ম্যানিকিউর জরুরি। বিয়েতে আংটি খুবই গুরুত্বপূর্ণ। সবার চোখ আর ওয়েডিং ফটোগ্রাফারের ক্যামেরা- উভয়ই হাতের দিকে চলে যায় বারবার। তাই জামাইয়ের আঁকাবাঁকা নখ কিংবা জীর্ণ কিউটিকলসে ম্যানিকিউরের দিকে একটু গুরুত্ব দেওয়া দরকার।
দ্য রাইট সোপ
সাবান ব্যবহারে আগে থেকেই সচেতন থাকা জরুরি। প্রতিদিনের জন্য এমন একটি সাবান রাখতে হবে, যা ত্বকের অবস্থার অবনতি না ঘটিয়ে উন্নত করবে। শুষ্ক ত্বকের জন্য বেছে নেওয়া যায় হাইড্রেটিং উপাদান-সমৃদ্ধ সাবান। স্বাভাবিক ত্বকের ক্ষেত্রে একদম মাইল্ড আর তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত হতে পারে কার্বলিক সাবানগুলো।
ইট রাইট টু লুক ব্রাইট
বিয়ের কয়েক মাস আগে থেকেই একটা নির্দিষ্ট ডায়েট মেনে চললে ভালো। তৈলাক্ত খাবার কিংবা ভাজাপোড়া শুধু শরীরে নয়, ত্বকেও প্রভাব ফেলে। তাই সব ধরনের জাঙ্ক ফুড বাদ দিয়ে খাদ্যতালিকায় রাখা জরুরি সবুজ শাকসবজি, ফলমূল আর প্রোটিনযুক্ত খাবার। মাছ, অ্যাভোকাডো, মিষ্টিআলু, আখরোট ইত্যাদি ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তুলবে। সুস্থও রাখবে।
ফেস দ্য ফেসিয়াল
নিউ নরমালে অনেকেই ফেসিয়ালের বিষয়টা এড়িয়ে যেতে চান। কিন্তু বিয়ের আগে তো ফেসিয়ালটা করা চাই! কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলে এমন একটা স্যালন বেছে নেওয়া যায়। এটা ম্যানিকিউরের সঙ্গে একই দিনে সেরে ফেলা যেতে পারে। নিতান্তই স্বাস্থ্যঝুঁকি এড়াতে চাইলে বাসায়ও করে নেওয়া যায় নিজের ফেসিয়াল। ইউটিউবের টিউটোরিয়ালও এ জন্য সহায়ক হতে পারে।
ড্রিংক ওয়েল! স্লিপ ওয়েল!
প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করা দরকার। এটা শুধু ত্বককে ফ্রেশ করবে না, তরতাজা অনুভূতি দেবে। প্রয়োজন পর্যাপ্ত ঘুমও। এই দুটো ব্যাপার খেয়াল না রাখলে ত্বকে পিম্পল, ডার্ক সার্কেল এবং অন্যান্য সমস্যা বাসা বাঁধবে।

 শিরীন অন্যা
মডেল: রাজ
মেকওভার: পারসোনা মেনজ
ওয়্যারড্রোব: জুরহেম
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top